scorecardresearch

বড় খবর

সৌরভ-ধোনিকে টপকে শচীনের সঙ্গে এক আসনে কোহলি

কোহলির কেরিয়ারের ৪০ নম্বর ওয়ানডে শতরান আসে নাগপুরে। ১২০ বলে ১১৬ রানের ঝকঝকে ইনিংসে ভর করেই ভারত ২৫০ রান তুলতে সমর্থ হয়। আর এরসঙ্গেই সেঞ্চুরি করে দেশকে জেতানোর পরিসংখ্যানে শচীনের সঙ্গে এক আসনে বসলেন তিনি।

India vs Australia, 3rd Live Score Updates
India vs Australia, 3rd Live Score Updates
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি ওয়ান-ডে সিরিজে ব্যাক-টু-ব্যাক দুরন্ত জয় পেয়েছে ভারত। আর এই জোড়া ম্যাচেই রেকর্ড বুকে নাম লেখালেন ভারত অধিনায়ক। গত শনিবার হায়দরবাদে প্রথম ওয়ান-ডে ম্যাচে কিং ছাপিয়ে গিয়েছিলেন ভিভ রিচার্ডকে। অধিনায়ক হিসেবে ওয়ান-ডে ফর্ম্যাটে দেশকে জেতানোর নিরীখে কিংবদন্তি ক্যারিবিয়ানকে টপকে গিয়েছিলেন ইন্ডিয়ার ক্যাপ্টেন। নাগপুরে বিরাট স্পর্শ করলেন তাঁর আইডল ও বাইশ গজের ক্রিকেট ঈশ্বর শচীন তেন্ডুলকরকে। পাশাপাশি কোহলি এদিন ভেঙেছেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

কোহলির কেরিয়ারের ৪০ নম্বর ওয়ানডে শতরান আসে নাগপুরে। ১২০ বলে ১১৬ রানের ঝকঝকে ইনিংসে ভর করেই ভারত ২৫০ রান তুলতে সমর্থ হয়। আর এরসঙ্গেই সেঞ্চুরি করে দেশকে জেতানোর পরিসংখ্যানে শচীনের সঙ্গে এক আসনে বসলেন তিনি। শচীন এবং কোহলি দু’জনেই ৩৩ বার সেঞ্চুরি করে দেশকে জিতিয়েছেন। এই তালিকায় রিকি পন্টিং রয়েছেন দু’নম্বরে। তিনি ২৫ বার সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে জেতান। এরপর রযেছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও সনৎ জয়সুরিয়া। দু’জনের ক্ষেত্রেই সংখ্যাটা ২৪। 

আরও পড়ুন: ভিভকে ছাপিয়ে গেলেন কিং

কোহলি এদিন প্রত্যাশিত ভাবেই ম্যাচের সেরা হয়েছেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে সবচেয়ে বেশি ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতছেন শচীন। ৬২বার ম্যাচের সেরা হয়েছেন। শচীনের পরেই এলেন কোহলি। এই নিয়ে ৩২বার ম্যাচের সেরার পুরস্কার পেলেন তিনি। টপকালেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে। প্রাক্তন ভারত অধিনায়ক ৩১ বার ম্যাচের সেরা হয়েছেন ওয়ান-ডে ফর্ম্যাটে। এরপর রয়েছেন যুবরাজ সিং (২৭), বীরেন্দ্র শেহওয়াগ (২৩) ও এমএস ধোনি (২০)

নাগপুরের ভিসিএ স্টেডিয়ামে এতদিন পর্যন্ত ধোনিই ছিলেন ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্য়ান। পাঁচ ইনিংসে ৮৯.৬৩-এর গড়ে ধোনির ছিল ২৬৮ রান। এর মধ্যে দু’টি সেঞ্চুরিও রয়েছে তাঁর ঝুলিতে। এখন ধোনিকে সরিয়ে সেই আসনে এলেন কোহলি। কোহলি পাঁচ ইনিংস মিলিয়ে এই মাঠে করলেন ৩২৫ রান। তাঁর গড় ৮১.২৫। কোহলির রয়েছে দু’টি সেঞ্চুরি ও একটি হাফ-সেঞ্চুরি। কোহলি এবং ধোনিই একমাত্র ব্যাটসম্য়ান যাঁরা এই মাঠে দু’টি করে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs australia virat kohli equals sachin tendulkars record after 2nd odi win80577