বড় খবর

পূজারাকে বাদ দিয়ে কেন রোহিত ভাইস ক্যাপ্টেন, জানিয়ে দিল টিম ইন্ডিয়া

২০১৭ সালে রোহিত শর্মা প্রথমবার সীমিত ওভারের ক্রিকেটে লিডারশিপ গ্রুপে যোগ দেন যখন তিনি দলের ভাইস ক্যাপ্টেন হিসাবে নিযুক্ত হন। ক্যাপ্টেন হয়ে ১০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারত ৮টি তেই জয়লাভ করেছে।

তৃতীয় টেস্ট শুরুর আগেই বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্যানেজমেন্ট। চেতেশ্বর পূজারাকে সরিয়ে ভাইস ক্যাপ্টেন্সির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে রোহিত শর্মার হাতে। সীমিত ওভারের ক্রিকেটে রোহিতের নেতৃত্বগুণ নিয়ে কোনো প্রশ্নই নেই। কিন্তু টেস্টে এখনো নিজের জায়গা পাকা করতে পারেননি তারকা। তাঁকেই হঠাৎ টেস্টের ভাইস ক্যাপ্টেন করায় প্রশ্ন উঠে গিয়েছে।

রোহিত নিয়মিত ওপেনার হিসাবে টেস্টে খেলেছেন মাত্র পাঁচটি টেস্টে। শেষবার এই ফরম্যাটে অংশ নেন ২০১৯-র নভেম্বরে। নিয়মিত টেস্টের দলে না থাকা সত্ত্বেও রোহিত শর্মাকে এবার সহ অধিনায়ক করার জন্য পূজারাকে সরিয়ে দিয়েছেন এই পজিশন থেকে। চেতেশ্বর পূজারা আবার ২০১৪/১৫ মরশুমেই সহ অধিনায়কত্বের দাবিদার ছিলেন।

আরো পড়ুন: বিদেশেও এবার ধোনির বাগানের সবজি! কোটি কোটি ডলার ঢুকবে মহাতারকার পকেটে

রোহিতের এই সংযোজন অনেককে অবাক করে দিলেও জানা গিয়েছে বিরাট কোহলি দেশে ফিরে যাওয়ার পর রোহিত শর্মা বরাবরই এই পজিশনের জন্য ভেবে রাখা হয়েছিল। পিটিআইকে টিম ম্যানেজমেন্টের এক কর্তা জানিয়ে দিয়েছেন, “বিরাট দেশে ফেরার সিদ্ধান্ত নেওয়ার পর এবং রাহানেকে ক্যাপ্টেন করার পর কে ভাইস ক্যাপ্টেন হবেন, তা নিয়ে কোনো সংশয়ই ছিল না। স্টপ গ্যাপ হিসাবে রোহিত এবং পূজারার মধ্যে কাউকে বাছতে হত বিরাট দলে যোগ না দেওয়া পর্যন্ত। তাছাড়া রোহিত সাদা বলের ক্রিকেটে দীর্ঘদিনের সহ অধিনায়ক। তাই ও যে দলের লিডারশিপ গ্রুপে থাকবে, এটা স্বাভাবিক।”

২০১৭ সালে রোহিত শর্মা প্রথমবার সীমিত ওভারের ক্রিকেটে লিডারশিপ গ্রুপে যোগ দেন যখন তিনি দলের ভাইস ক্যাপ্টেন হিসাবে নিযুক্ত হন। ক্যাপ্টেন হয়ে ১০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারত ৮টি তেই জয়লাভ করেছে। ১৯টি টি২০ ম্যাচে ক্যাপ্টেন রোহিত দলকে জিতিয়েছেন ১৫টিতে। তাঁর নেতৃত্বেই ভারত এশিয়া কাপ এবং নিদাহাস ট্রফিতে জয়লাভ করে। শুধু তাই নয়, আইপিএল ক্যাপ্টেন রোহিতের অধীনে মুম্বই ইন্ডিয়ান্স পাঁচবার খেতাব জিতেছে।

যাইহোক, রোহিতের ভাইস ক্যাপ্টেনশিপ অর্জনের অর্থ শেষ দুই টেস্টে যে তিনি খেলবেন তা নিশ্চিত। তিনি যদি ওপেন করেন তাহলে মায়াঙ্ক আগারওয়াল প্রথমবারের মত বাদ পড়বেন কেরিয়ারে। আর যদি রোহিত মিডল অর্ডারে নামেন, তাহলে হনুমা বিহারীকে বাইরে বসতে হবে। সিডনিতে তৃতীয় টেস্ট শুরু হচ্ছে ৭ জানুয়ারি থেকে। সিরিজ বর্তমানে ১-১।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs australia why rohit sharma has been appointed as vice captain reason explained

Next Story
বিদেশেও এবার ধোনির বাগানের সবজি! কোটি কোটি ডলার ঢুকবে মহাতারকার পকেটে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com