scorecardresearch

অধরা বিশ্বকাপ! ৮৫ রানে অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের

নারীদিবসে ভারতীয় মহিলাদের হাতে কাপ দেখার আশায় প্রহর গুনছিল ভারতবাসী। হরমনপ্রীত, শেফালি, স্মৃতি, পুনমদের এই লড়াইয়ের দিকেই আজ তাকিয়ে ছিল গোটা দেশ।

অধরা বিশ্বকাপ! ৮৫ রানে অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের
অস্ট্রেলিয়ার ব্যাটিং-বোলিং দাপটে লজ্জার হার ভারতের মহিলা ব্রিগেডের।

হল না শেষ রক্ষা। অস্ট্রেলিয়ার ব্যাটিং-বোলিং দাপটে লজ্জার হার ভারতের মহিলা ব্রিগেডের। টসে জিতে ব্যাট করতে নেমে ১৮৫ রান তোলে মেগ ল্যানিংয়ের দল। সেই লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে মাত্র ৯৯ রানেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস।

প্রথমবার টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারতীয় মহিলা দল। নারীদিবসে ভারতীয় মহিলাদের হাতে কাপ দেখার আশায় প্রহর গুনছিল ভারতবাসী। হরমনপ্রীত, শেফালি, স্মৃতি, পুনমদের এই লড়াইয়ের দিকেই আজ তাকিয়ে ছিল গোটা দেশ। ফাইনালে টস জিতেপ্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অজি ক্যাপ্টেন মেগ ল্যানিং। কিন্তু অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের কাছে ভারতের কোনও বোলারই সফল হতে পারেননি। ভারতীয় বোলারদের মধ্যে সফলতম দীপ্তি শর্মা। তিনি ৩৮ রানের বিনিময়ে নেন দুই উইকেট। অন্যদিকে, পুনম যাদব (১-৩০), রাধা যাদব (১-৩৪) নেন বাকি দুই উইকেট।

অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি এবং বেথ মুনির হাফ-সেঞ্চুরিতেই বাড়তে থাকে স্কোরবোর্ডের রান সংখ্যা। ৩৯ বলে ৭৫ করেন অ্যালিসা। ৫৪ বলে ৭৮ করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন বেথ মুনি। এদিকে, রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল টিম ইন্ডিয়া। প্রথম ওভারের দ্বিতীয় বলেই ফিরে যান বিশ্বকাপের অন্যতম সেরা শেফালি ভার্মা। ১৬ বছর বয়সি প্যাভেলিয়ানে ফিরে যান মাত্র ২ রানে। এরপর একের পর এক পড়তে থাকে ভারতের উইকেট। দ্বিতীয় ওভারের শেষে দুই উইকেট হারিয়ে ভারতের স্কোরবোর্ডে রান ছিল মাত্র মাত্র ৮।

আরও পড়ুন: শাড়ি পরে ব্যাট ধরলেন মিতালী, বার্তা দিলেন ভারতীয় দলকে

ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন দীপ্তি শর্মা। ৩৫ বলে ৩৩ রান করে ক্যারের বলে আউট হন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বোলিংয়ের কাছে ধরাশায়ী হয় ভারতের ব্যাটিং লাইন-আপ। কৃষ্ণমূর্তি এবং রিচা ঘোষ ৪০ বলে ৩৬ রান যোগ করলেও তা টার্গেট ছোঁয়ার পক্ষে যথেষ্ট ছিল না।ব্যাটিংয়ে হাল ধরতে পারেননি অধিনায়ক হরমনপ্রীত কউর। ৭ বলে ৪ রান করে জোনাসেনের বলে গার্ডনারের হাতে ক্যাচ দিয়ে প্যাভেলিয়ানে ফিরে যান তিনি। এদিনে অস্ট্রেলিয়ার অন্যতম সফল বোলার ছিলেন মেগান স্কুট। মাত্র ১৮ রানে ৪ উইকেট নেন তিনি। মেগানের সঙ্গে পাল্লা দিয়ে যান জেস জোনাসেনও। চার ওভার বল করে ২০ রানে তিনটি উইকেট নিয়ে ভারতের ব্যাটিং লাইনআপকে ধরাশায়ী করে দেন তিনি।

এই নিয়ে পাঁচ বার বিশ্বকাপ জয় করল অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল। ইতিহাসের কাছাকাছি পৌঁছেও মেলবোর্নে তৈরি হল না ভারতীয় ক্রিকেটের নবতম কোনও ইতিহাস। প্রসঙ্গত, তিন বছর আগে লর্ডসের ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতীয় মেয়েদের। ইংল্যান্ডের কাছে হেরে শূন্য হাতে ফিরতে হয়েছিল মিতালি রাজ-হরমনপ্রীত কৌরদের। আজ হরমনপ্রীত-শেফালিদের হার যেন সেই স্মৃতিকেই উস্কে দিল।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs australia womens t20 aus beat ind by 85 runs