IND vs BAN, Test day 2 Highlights: মুশফিকুর টানছেন, ভারতের জয়ে প্রয়োজন ৪ উইকেট

India vs Bangladesh, Pink ball Test day 2 Highlights: ফ্লাডলাইটে শামি কেমন বোলিং করেন, সেদিকে অনেকেরই আশা ছিল। তবে শামি এদিন হতাশই করেছেন। ইশান্ত ৪টি এবং উমেশ ১টি উইকেট দখল করলেও শামি নজর কাড়তে পারেননি।

By: Kolkata  Nov 23, 2019, 8:51:21 PM

India vs Bangladesh, Pink ball Test day 2 Highlights: স্কোরবোর্ডে ১৩ রান উঠতে না উঠতেই প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন চার বাংলাদেশি ব্যাটসম্যান। তবে সেখান থেকে খেলা তৃতীয় দিনে নিয়ে গেলেন মুশফিকুর রহিমের হাফসেঞ্চুরি। দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশ ১৫২/৬। ভারতের ইনিংসের থেকে এখনও বাংলাদেশ পিছিয়ে ৮৯ রানে। ভারতের জয়ের জন্য প্রয়োজন স্রেফ ৪ উইকেট।

ইশান্ত ও উমেশের আগুনে বোলিং মোকাবিলা করতে না করতেই আউট হয়ে গিয়েছিলেন সাদমান, মমিনুল, ইমরুল কায়েশ এবং মহম্মদ মিঠুন। সেখান থেকেই খেলা ধরে নেন মাহমুদ্দুল্লা ও মুশফিকুর রহিম। বাংলাদেশের স্কোর যখন ৮২, তখন হ্যামস্ট্রিংয়ে টান লাগায় মাঠ ছাড়তে বাধ্য হলেন মাহমুদুল্লা।

India vs Bangladesh, Pink ball Test day 2 Highlights:

Live Blog

20:31 (IST)23 Nov 19
তাইজুলের আউটে খেলা শেষ

উমেশ যাদবের বলে ফিরলেন তাইজুল ইসলাম। উমেশের শর্ট বল তাইজুলের ব্যাটে লেগে উঠে যায় স্লিপে দাঁড়ানো রাহানের কাছে। এই আউটের সঙ্গে সঙ্গেই দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করে দেওয়া হল। ৩২.৩ ওভারে বাংলাদেশ এখনও পর্যন্ত স্কোরবোর্ডে তুলেছে ১৫২। মুশফিকুর রহিম ৫৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়ছেন। এখনও বাংলাদেশ ৮৯ রান পিছিয়ে।

20:26 (IST)23 Nov 19
বাঁচলেন মুশফিকুর

অশ্বিনের বলে লেগ বিফোরের আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বাঁচলেন মুশফিকুর রহিম। রিভিউয়ে দেখা যায় বল প্যাডে লাগার আগে গ্লাভসে স্পর্শ করেছে। আপাতত ৫৯ রানে ব্য়াটিং করছেন বাংলাদেশি তারকা। ৩২ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ ১৫২ তুলেছে স্কোরবোর্ডে।

20:00 (IST)23 Nov 19
আউট মেহদি

পঞ্চম উইকেটের পতন। মুশফিকুর হাফসেঞ্চুরি করার পরেই ইশান্ত শর্মার ওভারে প্রথম স্লিপে ক্যাচ তুলে আউট হলেন মিরাজ। ২২ বলে ১৫ রান করে ফিরতে হল তাঁকে। ১৩ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল বাংলাদেশের। সেখান থেকে ১২০ রান স্কোরবোর্ডে যোগ করার পরে পঞ্চম উইকেটের পতন। যদিও মাঝে মাহমুদুল্লা হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছেড়েছেন। চতুর্থ উইকেট দখল করলেন ইশান্ত।

19:57 (IST)23 Nov 19
মুশফিকুরের ফিফটি

দলের প্রয়োজনে জ্বলে উঠলেন মুশফিকুর রহিম। গোলাপি বলের টেস্টে প্রথম ব্যাটসম্যান হিসেবে অর্ধশতরান করে ফেললেন তিনি। ইশান্ত শর্মাকে বাউন্ডারি হাকিয়ে ৫০ রানে পৌঁছে গেলেন তিনি। একাই দলকে টানছেন। ১৩ রানে ৪ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। তারপরে অবশ্য আর একটিও উইকেট হারাতে হয়নি বাংলাদেশকে। মাঝে ৩৯ রানে মাহমুদ্দুল্লা হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ক্রিজ ছাড়লেও মুশফিকুর অপরাজিত রয়েছেন। 

19:25 (IST)23 Nov 19
মাঠ ছাড়লেন মাহমুদুল্লা

মুশফিকুরের সঙ্গে ৬৯ রানের পার্টনারশিপ গড়ে বাংলাদেশের হয়ে পালটা প্রতিরোধ গড়ার কাজ করছিলেন মাহমুদ্দুল্লা। তবে ব্যক্তিগত ৩৯ রানের মাথায় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়লেন তিনি। মাহমুদ্দুল্লার জায়গায় ব্যাট করতে নামলেন মেহদি হাসান মিরাজ। বাংলাদেশ আপাতত ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৮৬ তুলেছে। মুশফিকুর ২৪ রানে ব্যাটিং করছেন। 

18:44 (IST)23 Nov 19
মহারাজের ইডেন সফর

প্রিয় ইডেনে খেলা তিনদিনে গড়াবে কিনা ঠিক নেই। বাংলাদেশের ব্য়াটিং ফ্লাডলাইটে শুরু থেকেই হোঁচট খেয়েছে। তাই এবার ইডেন পরিদর্শনে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। সঙ্গী সিএবি-তে দীর্ঘদিনের মহারাজের ডেপুটি অভিষেক ডালমিয়া।

18:40 (IST)23 Nov 19
ইশান্তের তৃতীয় শিকার
18:39 (IST)23 Nov 19
বাংলাদেশের ফিফটি

মাহমুদুল্লা ও মুশফিকুরের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। ১৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলার পরে বাংলাদেশের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান স্কোরবোর্ডে ৪০ রান যোগ করে ফেলেছেন। বাংলাদেশও দলগত হাফসেঞ্চুরি তুলে ফেলেছে। মাহমুদ্দুল্লা ১৯ ও মুশফিকুর ১৬ রানে ব্যাটিং করছেন। ম্যাচ তিন দিনে টেনে নিয়ে যাওয়াই আপাতত চ্যালেঞ্জ দুই ব্যাটসম্যানের কাছে।

18:13 (IST)23 Nov 19
তৃতীয় শিকার ইশান্তের

ইশান্ত নিজের তৃতীয় শিকার করে ফেললেন। টি ব্রেকের পরে নিজের প্রথম ওভারেই ইশান্ত আউট করলেন ওপেনার ইমরুল কায়েশকে। বলের বাউন্স বুঝতে হিমশিম খাচ্ছেন বাংলাদেশি ব্য়াটসম্যানরা। অতিরিক্ত বাউন্সমাখা একটি ইশান্তের বলই ইমরুলের ব্যাটের কানা ছুয়ে বিরাটের হাতে পৌঁছে গেল। ১৫ বলে ইমরুলের অবদান ৫। ৭ ওভার ব্যাটিং করে ১৭ রান তুলতেই বাংলাদেশ হারিয়েছে ৪ উইকেট।

18:03 (IST)23 Nov 19
আউট মিঠুন

টি ব্রেকের পরে প্রথম ওভারের দ্বিতীয় বলেই আউট মহম্মদ মিঠুন। উমেশ যাদবের বল শর্ট মিড উইকেটে পুল করতে গিয়ে মহম্মদ শামির হাতে সহজ ক্যাচ তুলে দিলেন ডান হাতি ব্যাটসম্যান। ৯ রানের মাথায় বাংলাদেশের তৃতীয় উইকেটের পতন। 

17:39 (IST)23 Nov 19
ফের মাথায় বল

গত কাল শামির বল আছড়ে পড়েছিল নঈম ও লিটনের হেলমেটে। এদিন আগুনে গতিতে ইশান্তের বোলিং ধাক্কা দিল মহম্মদ মিঠুনের শিরস্ত্রাণে। খেলা থামিয়ে দেওয়া হল। ইতিমধ্যেই জোড়া কনকাশন-সাব নিয়েছে বাংলাদেশ। মিঠুনও সেই পথে হেঁটে বাইরে বেরিয়ে যান কিনা, সেটাই দেখার। এর মধ্যেই টি ব্রেক ঘোষণা করে দেওয়া হল। বাংলাদেশ চা বিরতির আগে ৫ ওভার ব্য়াটিং করে ৭ রান তুলতেই হারিয়ে ফেলেছে ২ উইকেট।

17:31 (IST)23 Nov 19
দ্বিতীয় উইকেট গন

দ্বিতীয় ওভারেও বোলিং করতে এসে ইশান্ত দ্বিতীয় ইনিংসে নিজের দুই নম্বর শিকার করে ফেললেন। সেই পঞ্চম বলেই ফেরালেন তিনি অধিনায়ক মমিনুলকে। হালকা আউট সুইং করেছিল। সেই বলই ব্য়াটের কানায় লেগে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ উঠে গেল। ৪ ওভার ব্যাটিং করে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ৬।

17:24 (IST)23 Nov 19
শুরু আউটের সন্ধে

সন্ধেয় ব্যাট করতে নেমে প্রথম ওভারেই আউট বাংলাদেশ। ইশান্ত শর্মার প্রথম ওভারের পঞ্চম বল আছড়ে পড়েছিল সাদমান ইসলামের প্যাডে। আম্পায়ার আউট দিলেও রিভিউ নেন বাংলাদেশি ব্যাটসম্যান। রিভিউয়ের পরেও এই সিদ্ধান্ত বহাল থাকে। ইমরুল কায়েস ও অধিনায়ক মমিনুল হক।

17:01 (IST)23 Nov 19
ডিক্লেয়ার করল ভারত

অবশেষে ইনিংসে ইতি টানল ভারত। স্কোরবোর্ডে ৯ উইকেট হারিয়ে ৩৪৭ তোলার পরেই ডিক্লেয়ার করে দিলেন কোহলি। ভারত ইতিমধ্যেই ২৪১ রানের লিড নিয়ে ফেলেছে। শামি ও ঋদ্ধিমান সাহা যথাক্রমে ১০ ও ১৭ রানে ব্যাটিং করছিলেন। ৮৯.৪ ওভারে সমাপ্তি ঘোষণা করল ভারত। সন্ধেয় গোলাপি বলে ভারতীয় বোলারদের এখন সামলানোই আসল চ্যালেঞ্জ বাংলাদেশের ব্য়াটসম্যানদের।

16:55 (IST)23 Nov 19
পরপর তিন উইকেট

পরপর তিন উইকেট হারাল ভারত। ১১ রানের ব্যবধানে ভারত পরপর আউট হয়ে গেলেন অশ্বিন, উমেশ যাদব এবং ইশান্ত শর্মা। ৩২৮/৬ থেকে স্কোর দ্রুত হয়ে দাঁড়ায় ৩৪০/৯-এ। আপাতত শামির সঙ্গে ক্রিজে ব্যাটিং করছেন ঋদ্ধিমান সাহা। ৮৯ ওভার শেষে ভারত স্কোরবোর্ডে তুলেছে ৩৪৭। ৯ উইকেট হারিয়ে। ঋদ্ধি ১৭ ও শামি ১০ রানে ব্যাটিং করছেন। ভারতের লিড এখনই ৩৪১। হাতে রয়েছে ১ উইকেট।

16:15 (IST)23 Nov 19
আউট বিরাট

থামল বিরাট ব্য়াট। এবাদত হোসেনের বল বাউন্ডারির ওপর দিয়ে ফ্লিক করতে গিয়েছিলেন। কিন্তু অসাধারণ ক্য়াচ নেন সাব তাইজুল ইসলাম। পিঙ্ক বলে প্রথম ভারতীয় হিসেবে শতরান করার নজির গড়েই ফিরলেন কোহলি। ১৮টি চারের সৌজন্য়ে ১৯৪ বলের ইনিংসে বিরাটের ১৩৬ রান করলেন।

আজহারউদ্দিন,  ভিভিএস, রোহিত শর্মার মতো তিনিও 'ইডেনের বরপুত্র'। যাকে ক্রিকেটের নন্দনকানন কখনও ফেরায় না। পরিসংখ্যান বলছে কেরিয়ারের প্রথম, ৫০তম ও ৭০তম আন্তর্জাতিক শতরান করেছেন তিনি এখানেই। পেয়েছেন আইপিএলেও সেঞ্চুরি।

15:55 (IST)23 Nov 19
ফিরে গেলেন জাদেজা

লাঞ্চের পরেই ফিরলেন জাদেজা। আবু জায়েদের বলে ক্লিন বোল্ড হয়ে গেলেন জাডডু (৪১ বলে ১২) ভারত পাঁচ উইকেট হারিয়ে ফেলল। এখন কোহলির সঙ্গে আছেন ঋদ্ধিমান সাহা আছেন ক্রিজে। ভারতের লিড ১৯১।

15:20 (IST)23 Nov 19
লাঞ্চ ব্রেক

মধ্য়াহ্ণ ভোজের বিরতিতে বেশ ভাল জায়গায় ভারত। কোহলির সেঞ্চুরিতে ১৮৩ রানের লিড। হাতে রয়েছে ৬ উইকেট। এখন কোহলির (১৩০) সঙ্গে আছেন জাদেজা (১২)

14:33 (IST)23 Nov 19
কোহলির সেঞ্চুরি

ঐতিহাসিক টেস্টে দুরন্ত সেঞ্চুরি বিরাট কোহলির। কেরিয়ারের ২৭ তম টেস্ট শতরান বিরাটের। রিকি পন্টিংকে টপকে অধিনায়ক হিসাবে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় দুয়ে চলে এলেন কোহলি। ভারত অধিনায়ক হিসাবে এটি তাঁর ২০ নম্বর শতরান। কোহলির আগে শুধুই গ্রেম স্মিথ (২৫)।

সেঞ্চুরির পর কোহলি, ইন্ডিয়ান এক্সপ্রেসের হয়ে ছবিটি তুলেছেন পার্থ পাল

14:01 (IST)23 Nov 19
রাহানে ফিফটি করে আউট, শতরানের দিকে কোহলি

হাফ সেঞ্চুরি পেয়ে করে ফিরতে হচ্ছে রাহানে। কেরিয়ারের ২৩তম টেস্ট ফিফটি করেই আউট হলেন তিনি। অন্য়দিকে কোহলি শতরানের দিকে এগিয়ে যাচ্ছেন। ভারতের লিড এখন ১৩০। বোঝাই যাচ্ছে কোহলিকে আজ চাপ নিয়েই খেলতে হবে। তাঁকে এবার সঙ্গ দিতে আসবেন রবীন্দ্র জাদেজা।

13:27 (IST)23 Nov 19
কোহলি-রাহানের ৫০ রানের পার্টনারশিপ

ক্যাপ্টেন ও তাঁর ডেপুটির ব্য়াটে ৫০ রানের যুগলবন্দি। অনায়াসে এগিয়ে যাচ্ছে ভারত। স্বাচ্ছন্দ্য়ে খেলছেন দুই ব্য়াটসম্য়ান। খেলা দেখতে ইডেন মুখী হয়েছে জনতা। তাঁদের মধ্য়ে একজন এলেন আবার মহাত্মা গান্ধীর বেশে। এছাড়াও চেনা জার্সি আর পতাকাতেও ফ্য়ানেদের দেখা মিলল ধর্মতলার সামনে। ইন্ডিয়ান এক্সপ্রেসের হয়ে ছবিগুলি তুলেছেন শশী ঘোষ।

13:05 (IST)23 Nov 19
কার্লসেন-আনন্দেই শুভারম্ভ দ্বিতীয় দিনের

দাবার বর্তমান বিশ্ব চ্য়াম্পিয়ন ম্য়াগনাস কার্লসেন ও পাঁচবারের বিশ্ব চ্য়াম্পিয়ন বিশ্বনাথন আনন্দ রয়েছেন ইডেনে। তাঁরাই বেল বাজিয়ে দ্বিতীয় দিনের খেলার শুভারম্ভ করলেন। বড় রানের লক্ষ্য়ে মাঠে নামলেন কোহলি-রাহানে। দেখা যাক ভারত কত রান করে আজ!

12:59 (IST)23 Nov 19
সবার নজরে যিনি

লক্ষ্য়ে অবিচল ক্য়াপ্টেন কোহলি

12:42 (IST)23 Nov 19
শচীন ফরেভার!

শচীন ফরেভার! গতকাল  ম্য়াচের ব্রেকে ইডেন গার্ডেন্সে সিএবি আয়োজন করেছিল এক বিশেষ টক শো। উপস্থিত ছিলেন শচীন তেন্ডুলকর,  ভিভিএস, হরভজন সিং ও অনিল কুম্বলেরা। ব্য়স্ততার জন্য় থাকা হয়নি সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের।  আর এই অনুষ্ঠানের ফাঁকেই ইডেনের গ্য়ালারি শচীন...শচীন শব্দব্রহ্মে মুখরিত করেছিল।  সেই ভিডিও এখন ভাইরাল।

12:00 (IST)23 Nov 19
ইডেন দেখবে ম্য়াগনাস কার্লসেন ও বিশ্বনাথন আনন্দকে

ইডেনে ঐতিহাসিক গোলাপি টেস্টের সূচনা হয়েছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের হাত ধরে। ইডেন বেল বাজিয়ে প্রথম দিনের শুভারম্ভ করেছিলেন তাঁরা।

আজ দ্বিতীয় দিনে ইডেন বেল বাজাবেন দাবার বর্তমান বিশ্ব চ্য়াম্পিয়ন ম্য়াগনাস কার্লসেন ও পাঁচবারের বিশ্ব চ্য়াম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। গতকাল থেকে কলকাতায় শুরু হয়েছে টাটা স্টিল চেস র‌্যাপিড অ্যান্ড ব্লিৎজ। সেই টুর্নামেন্টে অংশ নিতে কলকাতায় আছেন কার্লসেন ও আনন্দ।

11:48 (IST)23 Nov 19
আজ চোখ থাকবে বিরাটের দিকে

৫৯ রানে অপরাজিত আছেন বিরাট কোহলি। আজ তাঁর থেকে সেঞ্চুরির প্রত্যাশায় মাঠ ভরাবে ইডেন। কোহলি যদি আজ সেঞ্চুরি করতে পারেন তাহলে তিনি ফের একবার পন্টিংকে টপকে যাবেন। অধিনায়ক হিসাবে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় দুয়ে চলে আসবেন বিরাট।

ভারত প্রথম ইনিংসে ২৪১ রানের লিড নিয়ে ডিক্লেয়ার করে দেয়। জবাবে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে বাংলাদেশ।

Web Title:

India vs bangladesh pink ball test day 2 live score updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X