বড় খবর

নেতা কোহলি ফিরতেই ছন্নছাড়া দল, রুটের সেঞ্চুরিতে তলিয়ে গেল ইন্ডিয়া

কোহলি নেতা হিসেবে ফিরতেই দলের অবস্থা ছন্নছাড়া। প্রথম একাদশ নির্বাচন থেকে নেতৃত্ব নিয়ে ফের একবার প্রশ্ন উঠে গেল।

ইংল্যান্ড: ২৬৩/৩

ক্যাপ্টেন কোহলি শেষ যে ম্যাচে খেলেছিলেন সেই এডিলেডে কলঙ্কের হার হজম করে ভারত। আর কোহলি জাতীয় দলে যে ম্যাচে প্রত্যাবর্তন করলেন, সেই ম্যাচেও বেকায়দায় ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে প্রথম ম্যাচে খেলতে নেমেই দিনের শেষে ব্যাকফুটে ইন্ডিয়া। মাত্র ৩ উইকেট হারিয়ে ইংরেজরা স্কোরবোর্ডে তুলে ফেলেছে ২৬৩। রুট টানা তিনটি টেস্টে সেঞ্চুরি করে ফেললেন। ১০০ তম টেস্ট খেলতে নেমেছিলেন তিনি। আর মাইলফলক ম্যাচেই তিন অঙ্কের রান করে ফেললেন তিনি। এর আগে ১০০ তম টেস্টে শতরান করার নজির ছিল দুই ইংরেজ তারকার। সেই রেকর্ড স্পর্শ করে ফেললেন তারকা ক্রিকেটার।

আর অন্য ওপেনার ডম সিবলেও সেঞ্চুরির সামনে ছিলেন। দিনের শেষ বলে আউট হওয়ার আগে তিনি করলেন ৮৭।

আরো পড়ুন: অবিচারের শিকার কুলদীপ! গনগনে বিতর্কের আগুনে ঘি ঢালল কাইফদের টুইট

চিপকের ফ্ল্যাট পিচে কোনো ভারতীয় বোলার সুবিধে করতে পারেনি। দেশের মাটিতে প্রথম টেস্ট খেলতে নেমে বুমরার শিকার ২জন – ডম সিবলে এবং ড্যান লরেন্স (০)। ওপেনার রোরি বার্নসকে ব্যক্তিগত ২৬ রানে ফেরান অশ্বিন। প্রথম সেশনের শেষদিকে জোড়া উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। তারপর তৃতীয় উইকেটে ডম সিবলে-জো রুট যোগ করে পাহাড় প্রমাণ ২০০ রান। ডাবল সেঞ্চুরি পার্টনারশিপে ভর করেই প্রথম দিনের শেষে চালকের আসনে ইংল্যান্ড।

চিপকে ভারতীয় বোলারদের ব্যর্থতার দিনেই শিরোনামে কোহলির ক্যাপ্টেনশিপ। অস্ট্রেলিয়া সফরে অতল খাদের কিনারা থেকে টিম ইন্ডিয়াকে তুলে এনেছিল রাহানের ধুরন্ধর অধিনায়কত্ব। ভাঙাচোরা দল নিয়ে ঐতিহাসিক সিরিজ জয়, তারই প্রমাণ। কোহলি মাঠে ক্যাপ্টেন আর্মব্যান্ড পড়ে নামলে এই তুলনা হবে, জানাই ছিল। তবে সেই তুলনায় কিন্তু হতাশ ক্রিকেট মহল। বোলারদের রদবদল করা হোক বা ফিল্ডিং প্লেসমেন্ট- ক্যাপ্টেন কোহলি আশা জাগাতে পারলেন না।

আরো পড়ুন:

এদিন ভারতের বোলারদের অস্থির অবস্থা দেখে বোঝাই যায়নি এই দল কিছুদিন আগেই মাইলফলক স্থাপন করে এসেছে বিদেশের প্রতিকূল পরিবেশে। সেই কাহিনী এখন লোকগাঁথায়।

শুধু মাঠের ক্যাপ্টেনশিপই নয়, দল নির্বাচনেও কোহলি সমালোচনা পড়েছেন। অক্ষর প্যাটেল ছিটকে যাওয়ার পরও জায়গা দেওয়া হল না কুলদীপ যাদবকে। যাকে সাতসকালেই স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হল সেই শাহবাজ নাদিম রুটদের সামলাতে হিমশিম খেলেন। ২০ ওভার বল করে ৬৯ রান খরচ করলেন। কুলদীপকে বাদ দেওয়া নিয়ে সরব হয়েছেন মহম্মদ কাইফ, হর্ষ ভোগলে, আকাশ চোপড়ার মত ব্যক্তিত্বরা। গম্ভীর আবার বলে দিয়েছেন, ইশান্তের বদলে মহম্মদ সিরাজকে প্রথম একাদশে খেলানো উচিত ছিল।

ভারতের প্রথম একাদশ:
শুভমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, শাহবাজ নাদিম, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england 1st test joe root hundred makes india struggle hard on day 1

Next Story
শচীনকে ভারতরত্ন ‘খোঁটা’য় চরম অপমান লালুর দলের নেতার, ক্ষোভে ফুঁসল ক্রীড়ামহল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com