বড় খবর

অবিচারের শিকার কুলদীপ! গনগনে বিতর্কের আগুনে ঘি ঢালল কাইফদের টুইট

অশ্বিনের পরিবর্তে যে দুই স্পিনার খেলানো হবে তাঁরা হলেন অস্ট্রেলিয়ায় দুরন্ত অভিষেক ঘটানো ওয়াশিংটন সুন্দর এবং এদিনই স্কোয়াডে ঢোকা শাহবাজ নাদিম।

বছর দুয়েক আগেও তিনি ছিলেন জাতীয় দলে প্রথম একাদশে অটোমেটিক চয়েস। তবে তারপর বদলে গিয়েছে অনেক কিছুই। টেস্টের একাদশে কার্যত ব্রাত্য হয়ে গিয়েছেন কুলদীপ যাদব।

গোটা অস্ট্রেলিয়া সফরে সুযোগ জোটেনি। এবার দেশের মাটিতে জাদেজার অনুপস্থিতি সত্ত্বেও তৃতীয় স্পিনার হিসাবে দলে জায়গা করে নিতেও ব্যর্থ তিনি। শেষবার টেস্টে খেলেছিলেন আগের অজি সফরে ২০১৮ সালে। তারপর অপেক্ষাই করে রয়েছেন তারকা স্পিনার। সুযোগ আর জোটেনি।

আরো পড়ুন: টেস্ট শুরুর সকালেই দুসংবাদ, চোট পেয়ে বাইরে টিম ইন্ডিয়ার তারকা

গতকালই অক্ষর প্যাটেলের অনুশীলনে চোট লাগে। জাদেজার স্থলভিষিক্ত হওয়ার জন্য তিনিই ফেভারিট ছিলেন। এদিন সকালেই অক্ষর প্যাটেলের চোট পেয়ে ছিটকে যাওয়ার কথা সরকারিভাবে স্বীকার করে নেয় বোর্ড। তখন ভাবা হয়েছিল কুলদীপই প্রথম একাদশে অশ্বিনের সঙ্গী হবেন। তবে টেস্টের আগে প্রথম একাদশেই চমক দিল টিম ম্যানেজমেন্ট।

অশ্বিনের পরিবর্তে যে দুই স্পিনার খেলানো হবে তাঁরা হলেন অস্ট্রেলিয়ায় দুরন্ত অভিষেক ঘটানো ওয়াশিংটন সুন্দর এবং অক্ষর প্যাটেলের পরিবর্তে এদিনই স্কোয়াডে ঢোকা শাহবাজ নাদিম।

তারপরেই প্রশ্ন ওঠে যায় ইন্ডিয়ার প্রথম একাদশ নির্বাচন ঘিরে। মহম্মদ কাইফ যেমন টুইটারে লিখে দেন, “দু বছর আগেও দলের ফার্স্ট চয়েস স্পিনার ছিলেন কুলদীপ। এখন ও স্কোয়াডে থাকার জন্যই লড়াই করে বেড়াচ্ছে। তবে ওকে অনুপ্রেরণার জন্য বেশি দূর তাকাতে হবে না। অশ্বিন এবং পন্থই আত্মসংশয়ের সময় কাটিয়ে প্রত্যাবর্তন করেছে। কুলদীপ শক্ত থাকো।”

হর্ষ ভোগলে নিজের টুইটে ব্যাখ্যা দিয়েছেন, “এম্বুলডেনিয়াকে খেলতে সমস্যায় পড়েছিল ইংল্যান্ড। এটাই ভারতকে শাহবাজ নাদিমকে নিতে বাধ্য করে। ও একজন অভিজ্ঞ ফিঙ্গার স্পিনার। তবে কুলদীপের জন্য এর অর্থ কী? হয়ত টিম ম্যানেজমেন্ট এই মুহূর্তে ওকে বেশি নম্বর দেয় না।”

আকাশ চোপড়া সাফ জানিয়ে দিলেন, “…অশ্বিন-জাদেজা খেললে সুযোগ পাবে না। দেশের মাটিতে জাদেজা না থাকলেও সুযোগ জুটবে না। তাহলে ও কখন খেলবে?”

কুলদীপকে বাদ দেওয়ার জন্য প্রশ্ন উঠবে আঁচ করেই ম্যাচের আগে কোহলি বলে যান, “হোম সিজনে কুলদীপ আমাদের পরিকল্পনায় ভালোভাবেই রয়েছে। ওকে শীঘ্রই দলে দেখা যাবে। তরুণদের উজ্জীবিত করার জন্য আমরা টার্গেট বেঁধে দি-ই। কুলদীপের স্কিল নিয়ে কোনো সংশয়ই নেই। তবে ও নিজেও জানত বেশ কিছু ক্ষেত্রে ওর উন্নতি করার জায়গা রয়েছে। অস্ট্রেলিয়ায় ও দারুণভাবে সেই জায়গাগুলো নিয়ে খেটেছে। এখন ও অনেক ফিট।”

এরপরে কোহলির আরো সংযোজন, “আগের থেকে ওর বোলিং আরো ধারালো হয়েছে। তবে ও এখন তরুণ। ওঁরা জানে যখন সুযোগ আসবে তখন তা সদ্ব্যবহার করতে ওরা তৈরি থাকবে। ওদের ক্রিকেট কেরিয়ার অনেক দীর্ঘ।”

কোহলি যতই টিম নির্বাচনে কুলদীপকে বাদ দেওয়ার যুক্তি দিন না কেন, প্রথম একাদশ বাছাই নিয়ে প্রশ্ন থাকছেই।

ভারতের প্রথম একাদশ:
শুভমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, শাহবাজ নাদিম, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england 1st test kuldeep yadavs ommision raises question

Next Story
দেশের মাটিতে ‘অভিষেক’ টেস্টেই কামাল বুমরার, চিপকে বেকায়দায় ইংরেজরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X