বড় খবর

‘অক্ষর’ চিনতে না পেরে ১১২ অলআউট ইংল্যান্ড! গোলাপি টেস্টে ঐতিহাসিক বিপর্যয়

ভারতীয় স্পিনারদের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারল না ইংল্যান্ডের ব্যাটিং। অশ্বিন, অক্ষরকে সামলাতে হিমশিম খেল ইংরেজরা।

রবীন্দ্র জাদেজা ফিট থাকলে হয়ত খেলাই হত না। তবে বাঁ হাতি অর্থোডক্স স্পিনারের অনুপস্থিতিতে পরপর দুই টেস্টে নেমেই বিরল নজির গড়ে ফেললেন অক্ষর প্যাটেল। নিজের কেরিয়ারের প্রথম টেস্টের মত দ্বিতীয় টেস্টেও পাঁচ উইকেট শিকার করে ফেললেন গুজরাটি স্পিনার। তিনি একাই আউট করলেন ছয় জনকে। অশ্বিনের দখলে তিন শিকার।

আর অক্ষর-অশ্বিনের যুগলবন্দিতেই ধ্বংস হয়ে গেল ইংল্যান্ড। দিন রাতের টেস্টে প্ৰথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড খতম ১১২ রানে। বেনজির ব্যাটিং বিপর্যয়ের সাক্ষী থাকল বিশ্বের বৃহত্তম নরেন্দ্র মোদি স্টেডিয়াম।

ইংল্যান্ডের ১১২ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত দিনের শেষে ৯৯/৩। প্রথম ইনিংসের থেকে ভারত এখনো পিছিয়ে ১৩ রানে। হাফসেঞ্চুরি করে ক্রিজে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা (৫৭)। সঙ্গে সদ্য নামা রাহানে (১)।

রোহিত-গিল ওপেনিং পার্টনারশিপে ৩৩ তোলার পরে আর্চারের বলে ফিরে যান শুভমান। তার ঠিক পরেই রানের খাতা খোলার আগে আউট পূজারা। ৩৪/২ হয়ে যাওয়ার পরে বিরাট-রোহিত হাফসেঞ্চুরি পার্টনারশিপে দলকে টানছিলেন। তবে শেষবেলায় কোহলিকে বোল্ড করেন লিচ।

আরো পড়ুন: মোদির নামে বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম! প্রধানমন্ত্রীকে বেনজির সম্মান ঐতিহাসিক টেস্টের আগেই

অক্ষরের পাশাপাশি ৩ উইকেট শিকার করেন অশ্বিনও। নিজের কেরিয়ারের শততম টেস্ট খেলতে নেমে শুরুতেই ঝটকা দিয়েছিলেন ইশান্ত শর্মা। তারপর আর ঘুরে দাঁড়াতে পারেনি। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড।

এদিন ইংল্যান্ডের ব্যাটিংয়ে সর্বোচ্চ স্কোর ওপেনার জ্যাক ক্রলি। ক্রলি হাফসেঞ্চুরি না থাকলে এদিন দলগত তিন অংকের রানেও পৌঁছত না রুট বাহিনী। দুই অঙ্কের রান পেয়েছেন মাত্র চারজন।

মোতেরার পিচে হালকা ঘাস রয়েছে। বল পরে দ্রুত গতিতে স্কিড করছে। এমন পিচেই ভারত দুই পেসার এবং তিন স্পিনারের পরিচিত ছকে নেমেছিল। টিম ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত যে অভ্রান্ত ছিল, তা ভারতের বোলিং দেখলেই স্পষ্ট। অক্ষরের দ্রুত গতির স্ট্রেটার আর অশ্বিনের ক্যারম বলে ধসে গেল ইংরেজরা।

আরো পড়ুন: আইপিএলে খেলবেন না! দেশভক্ত মুস্তাফিজুর বড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন

মোদির নামাঙ্কিত স্টেডিয়ামে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে টিম ইংল্যান্ড। টসে জিতে দিন রাতের টেস্টে ব্যাট করতে নেমে ইংল্যান্ড প্রথম সেশনে স্কোরবোর্ডে ৮১ রান করতেই হারিয়েছিল ৪ ব্যাটসম্যানকে।

১০০ তম টেস্ট খেলতে নেমেছেন ইশান্ত শর্মা। আর মাইলফলক টেস্টে নেমেই নিজের দ্বিতীয় ওভারে দিল্লির তারকা পেসার তুলে নেন ওপেনার ডম সিবলেকে। ইশান্ত শুরু করার পরে স্পিনাররা কর্তৃত্ব দেখাতে থাকেন। অক্ষর প্যাটেল কেরিয়ারের দ্বিতীয় টেস্টে নেমেই চমক দেখালেন।নিজের প্রথম ওভারেই যেমন জনি বেয়ারস্টোকে আউট করলেন। তেমন বিরতির আগের ওভারেই ফিরিয়ে দেন অর্ধশতরান কারী জ্যাক ক্রলিকে।

আরো পড়ুন: মোতেরায় মোদী! অমিত শাহ, প্রধানমন্ত্রীর ঢালাও প্রশংসা করেই মন খারাপ সৌরভের

তার আগে অশ্বিন চরম ঝটকা দেন জো রুটকে এলবিডব্লিউ করে। সিবলে এবং বেয়ারস্টো কোনো রান না করেই বিদায় নেন। ২৭/২ হয়ে যাওয়ার পরে ক্রলির সঙ্গে ৪৭ রানের পার্টনারশিপে ব্যাটিং করছিলেন রুট। সেই জুটিতেই ভাঙন ধরান অশ্বিন।

প্রথম সেশনে ৮১/৪ থাকার পর দ্বিতীয় সেশনে ৩১ রান যোগ করার ফাঁকেই বাকি হাফডজন উইকেট হারায় ইংল্যান্ড।

টিম ইন্ডিয়া প্রথম একাদশ:
রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, আর অশ্বিন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা

ইংল্যান্ড প্রথম একাদশ: ডম সিবলে, জ্যাক ক্রলি, জনি বেয়ারস্টো, জো রুট, বেন স্টোকস, অলি পোপ, বেন ফোকস, জোফ্রা আর্চার, জ্যাক লিচ, স্টুয়ার্ট ব্রড, জেমস আন্ডারসন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england england gets all out in a paltry score

Next Story
রাত নামার আগেই অন্ধকারে ইংল্যান্ডের ব্যাটিং! মোদির স্টেডিয়ামে ঘূর্ণির ঝলক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com