বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ভারতের হারে ‘বলির পাঁঠা’ এই তারকা, বাদ পড়ছেন বাকি দুই টেস্টেই

পরপর দুই টেস্টে বল হাতে একদমই নজর কাড়তে পারেননি ইশান্ত শর্মা। তাঁকে বাদ দিয়েই বাকি দুই টেস্টের দল গড়তে পারে ভারত।

লিডসে একদম বল হাতে নজর কাড়তে পারেননি ইশান্ত শর্মা। তাই সিরিজের শেষ দুই টেস্টে ইশান্ত শর্মাকে বাদ দিতে চলেছে টিম ম্যানেজমেন্ট। হেডিংলে টেস্টে শোচনীয়ভাবে পরাজয় হয়েছে ভারতের। ইংল্যান্ডের জয় ইনিংস এবং ৭৬ রানে।

আর এই টেস্টেই ইশান্তের বোলিং ফিগার ২২-০-৯২-০। কোনও উইকেট নেই ইশান্তের নামের পাশে। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৪৩২ রানের পাহাড় খাড়া করেছিল। আর ইশান্ত একদমই হতাশ করেছেন। বলের গতিও ১৩০-এর আশেপাশে। রুট-বার্নসরা যা অনায়াসে খেলেছেন। ইশান্তের জন্যই ভারতের পেস আক্রমণ কার্যত তিন জনের হয়ে দাঁড়ায়- বুমরা, শামি এবং সিরাজ।

আরও পড়ুন: লাগাতার ব্যর্থ পন্থের জায়গায় বাংলার ঋদ্ধিকে খেলানোর দাবি! মুখ খুললেন কোহলিও

নটিংহ্যাম টেস্টে ছিলেন না ইশান্ত। তারপরে লর্ডস এবং লিডস টেস্ট মিলিয়ে ৫৬ ওভার বোলিং করেছেন ইশান্ত। তারকা পেসারের নামের পাশে মাত্র ৫ উইকেট। ইংলিশ পরিবেশে তিনি যে নিজেকে মানিয়ে নিতে পারেননি তা তাঁর বোলিং পরিসংখ্যানেই স্পষ্ট। তৃতীয় এবং চতুর্থ স্পেলে তো ইশান্ত একদমই নির্বিষ থাকছেন।

ম্যাচের পরেই ইশান্তের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। সাইড স্ট্রেন, কিংবা গোড়ালিতে চোট নিয়েই তৃতীয় টেস্টে ইশান্ত খেলেছেন কিনা, তা নিয়ে সংশয় ক্রিকেট মহলে। ইশান্তের পারফরম্যান্স নিয়ে সাংবাদিক সম্মেলনে মুখ খুলতে রাজি হননি অধিনায়ক বিরাট কোহলি। তবে তিনি ইঙ্গিত দিয়েছেন, ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা মাথায় রেখে ওভাল টেস্টে বোলিং বিভাগে পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: গাভাসকারদের পরামর্শ কানেই নিলেন না কোহলি! একগুঁয়েমিতে নিজের খেয়ালেই চলবেন তারকা

ইশান্তের জায়গায় সিমার হিসাবে চতুর্থ টেস্টে প্ৰথম একাদশে জায়গা দখলের লড়াই উমেশ যাদব এবং শার্দুল ঠাকুরের। শার্দুলের ব্যাটিং তাঁর প্লাস পয়েন্ট। তবে টেস্টে বোলার হিসাবে কার্যকারিতা বিচার করলে আবার উমেশ এগিয়ে। কোহলি ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা বলায় এখন দেখার মহম্মদ শামি অথবা জসপ্রীত বুমরার মধ্যে কাউকে বিশ্রামে পাঠিয়ে শেষ টেস্টে তরতাজা হিসাবে তাঁদের নামানোর প্ল্যান রয়েছে কিনা!

আরও পড়ুন: হারের পরেই বড় ধাক্কা! দলের সুপারস্টারকে নিয়ে হাসপাতালে ছুটলেন কোহলিরা

বোলারদের মধ্যে সবথেকে বেশি বোলিং করেছেন বুমরা। তিন টেস্টে ১০৮ ওভার বোলিং করেছেন তিনি। তাঁর নামের পাশে ১৪ উইকেট। টেস্ট সিরিজ শেষ হলেই আইপিএল, তারপর টি২০ বিশ্বকাপ। টানা ক্রিকেটের কথা ভেবে বুমরাকে বিশ্রামে পাঠালে অবাক হওয়ার কিছু থাকবে না। অন্যদিকে, মহম্মদ সিরাজও চলতি সিরিজে ১০০.৫ ওভার হাত ঘুরিয়েছেন।

আরও পড়ুন: সূর্যকুমারকে কেন খেলানো হচ্ছে না! হারের পরেই কর্নেলের কড়া প্রশ্নের মুখে কোহলি

এদিকে, জাদেজার হাঁটুর চোটে যে স্ক্যান করা হয়েছিল, তাঁর রিপোর্ট ভালোই এসেছে। তা সত্ত্বেও জাদেজার জায়গায় কেনিংটন ওভালে রবিচন্দ্রন অশ্বিন প্রথম একাদশে থাকার বিষয়ে ফেভারিট। ওভালে ভারত দুই স্পিনারে দল সাজাবে কিনা, তা এখনই স্পষ্ট নয়। তবে সারের জার্সিতে কিছুদিন আগেই অশ্বিন ওভালের এই মাঠেই ছয় উইকেট দখল করেছিলেন। তাই ওভাল টেস্টে যে অশ্বিন প্ৰথম একাদশে থাকছেন, তা কার্যত লিখে দেওয়া যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england ishant sharma likely to get dropped for remaining two tests

Next Story
স্বপ্নের IPL-এ খেলার ছাড়পত্র হাসারাঙ্গাদের! তা দেখে মাথায় হাত কোহলির RCB-র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com