scorecardresearch

বড় খবর

বিলেতের পিচে বুমরার সিংহ-গর্জন! ভারতের সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে হারল ইংল্যান্ড

প্ৰথমে ব্যাট করতে নেমে বুমরার সামনে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ড। মাত্র ১১০ রানে গুটিয়ে গিয়েছিল ইংরেজরা।

ইংল্যান্ড: ১১০/১০
ভারত: ১১৪/০

টি২০-র মতই খেলা শুরু হতেই শেষ ভারত বনাম ইংল্যান্ডের প্ৰথম ওয়ানডে ম্যাচ। ওভালে লজ্জাজনকভাবে হেরে বসল ইংল্যান্ড। জসপ্রীত বুমরার সামনেই কুল কিনারাই খুঁজে পেল না ইংরেজরা। ইংল্যান্ড মাত্র ১১০ রানে অল আউট হয়ে যাওয়ার পরে ভারত সেই রান তুলে দিল মাত্র ১৭.৪ ওভারে। কোনও উইকেট না হারিয়েই।

১০ উইকেটে ইংরেজদের হারিয়ে ভারত মহা-গর্জন তুলল বিলেতের মাটিতে। প্ৰথম ওয়ানডেতে ভারতের স্মরণীয় পারফরম্যান্সের অনুঘটক হয়ে থাকলেন জসপ্রীত বুমরা। ওয়ানডেতে ভারতের সর্বকালের অন্যতম সেরা বোলিং নিদর্শন তুলে ধরলেন বুমরা। ৭.২ ওভার হাত ঘুরিয়ে বুমরার শিকার ৬ ব্যাটসম্যান।

আরও পড়ুন: ৪০০ টাকার জন্য ‘IPL’ খেলল ২১ চাষী! রাশিয়ানদের ঠকাতে মোদির গুজরাটে বড় কেলেঙ্কারির পর্দাফাঁস

এর আগে ওভালের মেঘাচ্ছন্ন পরিবেশে টসে জিতে প্ৰথমে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিলেন। কুঁচকির চোটের কারণে কোহলি তো বটেই এদিন খেলতে পারেননি নবাগত পেসার আর্শদীপ সিং-ও।

ইংল্যান্ডের তারকা খচিত ব্যাটিং লাইন আপ মঙ্গলবার মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরার আগুনে পেসের সামনে দাঁড়াতেই পারেনি। দুই তারকা পেসারই ১০ ওভারের মধ্যে ইংল্যান্ডের টপ অর্ডারের ৫ জনকে ফিরিয়ে ঝটকা দিয়েছিলেন। পঞ্চম উইকেট পতনের সময় ইংল্যান্ড স্কোরবোর্ডে তুলতে পেরেছিল মাত্র ২৬ রান। বিশ্ব ক্রিকেটকে অবাক করে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপের যে চার মহারথী এদিন রানের খাতা খোলার আগেই আউট হলেন তাঁরা তর্কাতীতভাবে সীমিত ওভারের ফরম্যাটে সমীহ জাগানোট মত নাম- জেসন রয়, জো রুট, লিয়াম লিভিংস্টোন, বেন স্টোকস।

বুমরার সঙ্গেই কেরিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স তুলে ধরলেন মহম্মদ শামিও। বুমরার ছয় উইকেটের সঙ্গেই তাঁর নামের পাশে তিন উইকেট। ওভালেই ওয়ানডেতে ১৫০ উইকেটের মাইলফলক পৌঁছে গেলেন সুপারস্টার। এই মাইলফলকে পৌঁছনোর ক্ষেত্রে শামি ভারতীয়দের মধ্যে দ্রুততম এবং বিশ্বে তৃতীয় যুগ্ম-দ্রুততম। প্রসিদ্ধ কৃষ্ণও একটি উইকেট দখল করেন।ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে সপ্তমবারের মত কোনও দলের ১০ উইকেটই নিলেন প্রতিপক্ষ দলের পেসাররা।

স্কোরবোর্ডে মাত্র ১১১ রানের টার্গেট তাড়া করতে নেমে রোহিত শর্মা-শিখর ধাওয়ানের ওপেনিং জুটি কোনও রকম অঘটন যাতে না ঘটে, নিশ্চিত করে যান। কোনও উইকেট না হারিয়েই ভারত লক্ষ্যে পৌঁছে যায়। রোহিত টি২০-র মেজাজে হাফসেঞ্চুরি পূর্ণ করে যান। ধাওয়ান ৩১ রানে অপরাজিত থাকেন। ১৮৮ বল হাতে নিয়ে টার্গেটে পৌঁছল ভারত।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england jasprit bumrahs five wicket haul leaves english clueless