বড় খবর

রুটের রেকর্ডের পাহাড়ে শুয়ে পড়ল ইন্ডিয়া, রেহাই নেই শচীন-ব্র্যাডম্যানেরও

রুটের শ্রেষ্ঠত্ব নিয়ে কোনো সংশয়ই নেই। বর্তমান প্রজন্মের ফ্যাব ফোরের অন্যতম তিনি। বাকিরা বিরাট কোহলি, স্টিভ স্মিথ এবং কেন উইলিয়ামসন।

ইংল্যান্ড: ৫৫৫/৮ (দ্বিতীয় দিনের শেষে)

একের পর এক রেকর্ড। আর সেই রেকর্ডের ধাক্কাতেই শুয়ে পড়ল টিম ইন্ডিয়া। চেন্নাইয়ের মাঠ দুদিন ধরে শাসন করে গেলেন ইংরেজ অধিনায়ক। ২১৮ রানে আউট হলেন বটে, তবে তার আগে ভারতীয় বোলারদের মনোবল একদম চূর্ণ করে দিয়ে গেলেন।

প্রথম দিন ২৬৩/৩ থেকে দ্বিতীয় দিনের শেষে ইংল্যান্ড ৫৫৫/৮। রুটের দ্বিশতরানের পর ইংরেজদের টেলএন্ডাররাও দলকে টেনে নিয়ে গেলেন যথাসাধ্য। অলি পোপ (৩৪), জোশ বাটলার (৩০) করার পরে এখনো ক্রিজে অপরাজিত রয়েছেন ডম বেস (২৮) এবং জোফ্রা আর্চার। তার আগে বেন স্টোকস রানের গতি বাড়িয়ে ৮২ করে যান।

আরো পড়ুন: কোহলিকে সম্মান জানানোয় আইসিসিকে একহাত ব্রডের, প্রবল বিদ্রূপে বিতর্ক তুঙ্গে

এখন দেখা যাক কোন কোন রেকর্ড চূর্ণ করলেন জো রুট-

  • টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন।
  • লাঞ্চে রুট ১৫৬ রানে অপরাজিত ছিলেন। তারপর নিজের ছন্দে ব্যাট করতে থাকেন দ্বিতীয় সেশনে। অশ্বিনকে ওভার বাউন্ডারি হাঁকিয়ে নিজের দ্বিশতরান পূর্ণ করে যান। প্রথম ইংরেজ ক্রিকেটার হিসেবে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি করলেন তিনি। সব দেশ মিলিয়ে তিনি ১৯তম ক্রিকেটার। এই নজিরের শেষবার গড়েন মায়াঙ্ক আগারওয়াল। যিনি বাংলাদেশের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন। সবমিলিয়ে রুটের ডাবলসেঞ্চুরির সংখ্যা ৫টি। ইংরেজ ক্রিকেটারদের মধ্যে একমাত্র ওয়ালি হ্যামন্ডের ডাবলসেঞ্চুরির সংখ্যা রুটের থেকে বেশি- ৭টি। টেস্টে সর্বাধিক ডাবলসেঞ্চুরির তালিকায় রাহুল দ্রাবিড় এবং গ্রেম স্মিথকে এদিন স্পর্শ করে ফেললেন তিনি।
  • ভারতের মাটিতে কোনো ইংরেজ অধিনায়কের এটাই ব্যক্তিগত সর্বাধিক স্কোর। ভারত বনাম ইংল্যান্ডের সমস্ত টেস্ট ম্যাচ বিবেচ্য হলে সর্বাধিক স্কোর অবশ্য গ্রাহাম গুচের (লর্ডসে ৩৩৩)।
  • দ্বিতীয় দিনে ডাবলসেঞ্চুরির পথে রুট বাউন্ডারি হাঁকিয়ে ১৬০ রানে পৌঁছান। সেইসঙ্গে তিনি ভেঙে দেন শচীনের রেকর্ড। ১০০ টেস্ট খেলার পর শচীনের রানসংখ্যা ছিল ৮৪০৫। ১০০ টেস্ট খেলতে নেমে রুটের এখনো পর্যন্ত রান ৮৪৬৭ রান।
  • দ্বিতীয় টেস্ট অধিনায়ক হিসেবে টানা তিনটে টেস্টে ১৫০+ স্কোর করার বিরল কীর্তি গড়লেন রুট। এতদিন এই কৃতিত্ব একমাত্র ছিল স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs england joe roots records in day 2 crumbles virat and co

Next Story
নারীবিদ্বেষী মন্তব্য করে বিতর্কে অলিম্পিক আয়োজক কমিটির প্রধান, ক্ষমা চাইলেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com