scorecardresearch

বড় খবর

IPL-এ দুরন্ত খেলেও জাতীয় দলে ফের বাদ ঋদ্ধি! ভারতের টেস্ট দলে চমকের পর চমক

India squad for England Test: ইংল্যান্ড সফরে গিয়ে ভারত একটি মাত্র টেস্ট খেলবে। সেই টেস্টের স্কোয়াড ঘোষণা করে দিলেন নির্বাচকরা।

IPL-এ দুরন্ত খেলেও জাতীয় দলে ফের বাদ ঋদ্ধি! ভারতের টেস্ট দলে চমকের পর চমক

জুলাইয়ের ১-৫ তারিখ ভারত একমাত্র টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড সফরে, এজবাস্টনে। সেই টেস্টের জন্য ঘোষিত দলে প্রত্যাবর্তন করলেন চেতেশ্বর পূজারা। সম্প্রতি টেস্ট দলে থেকে বাদ পড়েছিলেন পূজারা। তবে কাউন্টি ক্রিকেটে সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে নিজের ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন বর্ষীয়ান তারকা। তারপরই ইংল্যান্ড টেস্টে ফিরিয়ে নেওয়া হল তাঁকে।

পাঁজরে চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গেলেও জাদেজাকে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজে রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রীত বুমরাদের বিশ্রামে পাঠানো হয়েছে। তবে তিনজনই খেলবেন ইংল্যান্ডে। কেকেআরের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পান রাহানে। তাঁকের রাখা হয়নি স্কোয়াডে। পূজারার সঙ্গে রাহানেকেও শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ থেকে বাদ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: রোহিত-কোহলিকে ছাড়াই ঘোষিত ভারতের টি২০ দল! নতুন ক্যাপ্টেন বাছাইয়ে চমক নির্বাচকদের

বাদ পড়ার পরে পূজারা রানের পাহাড় গড়েছেন কাউন্টিতে। সাসেক্সের হয়ে আট ইনিংসে ৭২০ রান করেছেন। চারটে সেঞ্চুরি হাঁকিয়েছেন। গড় অবিশ্বাস্য ১২০। কাউন্টি চ্যাম্পিয়নশিপে একমাত্র ডার্বিশায়ারের শন মাসুদ এবং ডারহ্যামের সন ডিকসন পূজারার থেকে বেশি রান করেছেন। যদিও দুজনেই পূজারার থেকে বেশি ইনিংস খেলার সুবিধা পেয়েছেন।

যাইহোক, ইংল্যান্ড টেস্টে ভারতের পেস বিভাগে জসপ্রীত বুমরা, মহম্মদ শামিদের সঙ্গে রাখা হয়েছে প্রসিদ্ধ কৃষ্ণ, উমেশ যাদব, মহম্মদ সিরাজকে। স্পিন বিভাগে জাদেজার সঙ্গে রয়েছেন অশ্বিন। ঋষভ পন্থের সঙ্গেই দ্বিতীয় উইকেটকিপার হিসাবে বাছা হয়েছে অন্ধপ্রদেশের কেএস ভরতকে।

আরও পড়ুন: পন্থ একাই হারিয়ে দিলেন দিল্লিকে! চরম ভুলের খেসারতে কীভাবে ছিটকে গেল ক্যাপিটালস, রইল ভিডিও

চলতি আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছেন ঋদ্ধিমান সাহা। ৯ ম্যাচে তাঁর নামের পাশে ৩১২ রান। ৩৯ গড়ে ১২৪.৮০ স্ট্রাইক রেটে ব্যাট করছেন তারকা। করে ফেলেছেন তিনটে ফিফটিও। গুজরাটের ওপেনিংয়ে গিলের সঙ্গে দারুণ খেলছেন তিনি। টুর্নামেন্টের প্রথম কয়েক ম্যাচে ঋদ্ধিমানকে বাইরে রেখে ম্যাথু ওয়েডকে সুযোগ দেওয়া হচ্ছিল। তবে অজি উইকেটকিপার ব্যাটসম্যান ব্যর্থ হওয়ার পরে গুজরাট পুনরায় প্ৰথম একাদশে নেয় ঋদ্ধিমানকে। দু-হাতে সেই সুযোগের সদ্ব্যবহার করে যান বাংলার তারকা।

ভাবা হয়েছিল আইপিএলে ভালো খেলার সুবাদে হয়ত টেস্ট দলে জায়গা পাবেন তারকা। তবে তাঁকে বাতিলের খাতায় রেখেই দল গড়লেন নির্বাচকরা।

জুনের ১৫ তারিখে ভারতীয় দল ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে। গতবছর কোভিডের কারণে ইংল্যান্ড সিরিজে একটি ম্যাচ খেলা থেকে বিরত থেকেছিল ভারত। সেই টেস্টই নতুন করে খেলা হচ্ছে এই বছর।

ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা, কেএল রাহুল, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ, কেএস ভরত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, উমেশ যাদব, প্রসিধ কৃষ্ণ

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england one off test squad announced wriddhiman saha left out cheteshwar pujara makes comeback