scorecardresearch

বড় খবর

হাতের ক্যাচ হাতছাড়া! মোতেরায় লজ্জার রেকর্ড গড়ে দেশকে ডোবালেন কোহলি

কোনো টেস্ট খেলিয়ে দেশের ফিল্ডারদের মধ্যে যা সর্বোচ্চ। তার আগে এই লজ্জার রেকর্ডের তালিকার শীর্ষে ছিলেন ক্রিস জর্ডন (৫টি ক্যাচ মিস)।

দলের শরীরী ভাষায় খুশি নন, ম্যাচের পরেই জানিয়ে দিয়েছিলেন বিরাট কোহলি। এমনিতে কোহলির ফিটনেস যেকোনো ক্রিকেটারের ব্লু প্রিন্ট হতে পারে। নিজের ফিটনেসের কারণেই কোহলি বর্তমান প্রজন্ম বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার। তবে পরিসংখ্যান মোটেই সেই কথা বলছে না।

মাঠে অন্যতম দুরন্ত ফিল্ডার হওয়া সত্ত্বেও সম্প্রতি ক্যাচ ফেলার নিরিখে কোহলি বিশ্রী রেকর্ড গড়ে ফেলেছেন। একসময় কোহলি বিশ্বকে চমকে দিয়েছেন দৌড়াতে দৌড়াতে একহাতে ক্যাচ নিয়ে, ঝাঁপিয়ে ক্যাচ নিয়ে। তবে কোহলির অনফিল্ড পারফরম্যান্স মোটেই বিরাট-সুলভ নয়। গত ডিসেম্বরে সিডনিতে টি২০ ম্যাচে কোহলি ম্যাথু ওয়েডের একদম সহজ ক্যাচ মিস করেন। মঙ্গলবার ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি২০ ম্যাচে কোহলি জস বাটলারের সহজ ক্যাচ মিস করে বসেন। সেই সময় বাটলার ৭৬ রানে ব্যাটিং করছিলেন।

আরো পড়ুন: শার্দুলকে মাঠের মধ্যেই গালি কোহলির! মেজাজ হারিয়ে তুলোধোনা পেসারকে, রইল ভিডিও

যুজবেন্দ্র চাহলের বল রিভার্স সুইপ করেছিলেন। ব্যাকওয়ার্ড পয়েন্টে ফিল্ডিং করছিলেন কোহলি। তিনি ডানদিকে শরীর নিয়েও গিয়েছিলেন। তবে বল ধরে রাখতে পারেননি। তারপরেই বিশ্রী ফিল্ডিং রেকর্ড করে বসেন তিনি। বাটলারের ক্যাচ মিস হল ২০১৯ সাল থেকে কোহলির ষষ্ঠ ক্যাচ মিসের ঘটনা। কোনো টেস্ট খেলিয়ে দেশের ফিল্ডারদের মধ্যে যা সর্বোচ্চ। তার আগে এই লজ্জার রেকর্ডের তালিকার শীর্ষে ছিলেন ক্রিস জর্ডন (৫টি ক্যাচ মিস)। মঙ্গলবার সেই রেকর্ডও পেরিয়ে যান তিনি।

এই তালিকায় কোহলি, জর্ডনের পরে রয়েছেন যথাক্রমে স্টিভ স্মিথ এবং যুজবেন্দ্র চাহাল। ২০১৯ সালের পরে স্টিভ স্মিথ মোট চারটি ক্যাচ ছেড়েছেন। চাহালও ৪বার ক্যাচ মিস করেছেন। এই তালিকায় সবথেকে বেশি ক্যাচ নেওয়ার তালিকার শীর্ষে রয়েছেন ক্রিস জর্ডন (১৫টি ক্যাচ মিস)। তারপরে রয়েছেন যথাক্রমে স্টিভ স্মিথ (১১টি ক্যাচ মিস), বিরাট কোহলি (৯টি ক্যাচ মিস) এবং যুজবেন্দ্র চাহাল (২টি ক্যাচ মিস)।

এর আগে কোহলি আইপিএলেও নিজের ক্যাচ ছাড়ার অভ্যাস বজায় রেখেছিলেন। ২০২০ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ম্যাচে কেএল রাহুলের জোড়া ক্যাচ মিস করেছিলেন। তারপরে জীবন পেয়ে রাহুল সেঞ্চুরি করে গিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england virat kohli makes unwanted catch miss records