বড় খবর

শ্রেয়সের ব্যাটে তছনছ যাবতীয় রেকর্ড, গাভাসকারের স্মৃতি ফিরিয়ে গ্রিনপার্কে মহাকীর্তি

অভিষেকেই শ্রেয়স আইয়ার জানান দিলেন লম্বা রেসের ঘোড়া তিনি। লম্বা ইনিংস খেলতেই টেস্ট দলে আবির্ভাব ঘটেছে তাঁর।

ভারত: ৩৪৫/১০, ২৩৪/৭
নিউজিল্যান্ড: ২৯৬/১০, ৪/১

টেস্ট অভিষেকেই অপ্রতিরোধ্য ফর্ম ধরে রাখলেন শ্রেয়স আইয়ার। প্ৰথম ইনিংসে সেঞ্চুরির পরে দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে শ্রেয়সের ব্যাট থেকে বেরোল ঝকঝকে হাফসেঞ্চুরি। ফের একবার বিপদের মুহূর্তে চওড়া হয়ে উঠল শ্রেয়সের ব্যাট।

কানপুরে গ্রিন পার্কে চতুর্থ দিন ভারতের টপ অর্ডার আচমকা ধসে গিয়ে প্যানিক বাটন প্রেস করে দিয়েছিল ড্রেসিংরুমে। ভারত দ্বিতীয় ইনিংসে গতকাল ১৪/১ থেকে খেলতে নেমে সাউদি, জেমিসনদের সামলাতে না পেরে একসময় ৫১/৫ হয়ে গিয়েছিল। পরপর আউট হয়ে ফিরে গিয়েছিলেন মায়াঙ্ক আগারওয়াল (১৭), চেতেশ্বর পূজারা (২২), অজিঙ্কা রাহানে (৪),রবীন্দ্র জাদেজারা (০)।

আরও পড়ুন: ভারতের ব্যাটিং ভরাডুবিতে খলনায়ক পূজারা-রাহানে, মুম্বই টেস্টেই হয়ত বাদ

ঠিক এমন সময়েই ত্রাতা শ্রেয়স আইয়ার। প্ৰথমে রবিচন্দ্রন অশ্বিনের (৩২) সঙ্গে প্রাথমিক বিপদ সামাল দেওয়ার পরে ঋদ্ধিমান সাহার সঙ্গে (৬১) ৬৩ রানের জুটিতে দলকে বিপদের হাত থেকে বাঁচান। শ্রেয়স শেষপর্যন্ত ৬৫ রানে ফিরে যাওয়ার পরে শেষদিকে অক্ষর প্যাটেলও মূল্যবান ২৮ রান যোগ করে যান। ভারত শেষমেশ ২৩৪/৭-এ ডিক্লেয়ার করে দেয়। ২৮৪ রানে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড আবার স্কোরবোর্ডে ৪ তুলতেই হারিয়েছে ওপেনার উইল ইয়ংয়ের (২) উইকেট।

যাইহোক, ফের একবার দুরন্ত ব্যাটিংয়ে নতুন কীর্তি স্থাপন করলেন শ্রেয়স। টেস্টে প্ৰথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি এবং হাফসেঞ্চুরি করলেন তিনি। এর আগে ১৬তম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টেই শতরান করার কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি।

আরও পড়ুন: আমাকে বাদ দাও! নির্বাচকদের কাছে হার্দিকের বেনজির আর্জিতে তোলপাড় ক্রিকেট

শুধু তাই-ই নয়, অভিষেক টেস্টের দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করার নজির শ্রেয়সের আগে ছিল মাত্র দুজনের- দিলওয়ার হোসেন এবং সুনীল গাভাসকারের। এছাড়াও অভিষেক টেস্টে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি রান করার নিরিখে শ্রেয়স আইয়ার আপাতত তৃতীয়। এলিট এই লিস্টে আইয়ারের আগে রয়েছেন শিখর ধাওয়ান (অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৭) এবং রোহিত শর্মা (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৭৭)।

কানপুরে টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকানোর নিরিখে শ্রেয়স আগেই ছুঁয়েছিলেন গুন্ডাপ্পা বিশ্বনাথের রেকর্ড। সেইসঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করার তালিকায় তিনি তৃতীয় ভারতীয়।

সবমিলিয়ে, ভারতীয় ক্রিকেটে যে আইয়ার-পক্ষ চালু হয়ে গেল, তা আর বলার অপেক্ষা রাখে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand 1sr test kanpur shreyas iyer scripts history creates big record sunil gavaskar feat

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com