scorecardresearch

বড় খবর

ইতিহাসে অক্ষর! পাঁচ পাঁচের শিকারে সেরার সেরা তালিকায় তারকা

কানপুরে বল হাতে ভেলকি দেখালেন অক্ষর প্যাটেল। কার্যত একার হাতে থামিয়ে দিলেন কিউয়ি ইনিংসকে।

ফের কিউয়ি ঘাতক অক্ষর প্যাটেল। টি২০ সিরিজের শেষ ম্যাচে অক্ষর পড়তে না পেরে গুটিয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। প্ৰথম টেস্টে কানপুরেও অক্ষরের ঘূর্ণিতে কাত ব্ল্যাক ক্যাপস দল।

কানপুর টেস্টের তৃতীয় দিনে অক্ষরের সামনে কার্যত নতজানু হল নিউজিল্যান্ড। ভারতের ৩৪৫ রানের সামনে প্ৰথম ইনিংস নিউজিল্যান্ড তুলল মাত্র ২৯৫। অক্ষর প্যাটেল ৫ উইকেট নিয়ে একাই ধসিয়ে দিলেন নিউজিল্যান্ডের মিডল অর্ডারকে।

আরও পড়ুন: নিয়ম না ভেঙেই আম্পায়ারকে বাধা! অশ্বিন-মেননের তুমুল ঝামেলায় সরগরম কানপুর, দেখুন ভিডিও

আর টেস্ট ক্রিকেটে ইনিংসে পাঁচ বার পাঁচ উইকেট শিকার করার নিরিখে অক্ষর প্যাটেল আপাতত যুগ্ম দ্বিতীয় দ্রুততম। রডনি হগ মাত্র ৬ ইনিংসে পাঁচবার পাঁচ উইকেট শিকার করেছিলেন। অক্ষর প্যাটেল নিলেন মাত্র এক ইনিংস অতিরিক্ত। চার্লি টার্নার এবং টম রিচার্ডসনের সঙ্গে এই তালিকায় অক্ষর নিজের নাম খোদাই করে নিলেন।

কেরিয়ারের প্ৰথম চার টেস্ট ম্যাচে সবথেকে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার নিরিখে অক্ষর ছুঁয়ে ফেললেন রডনি হগ, টম রিচার্ডসনকে। দুজনেই প্ৰথম চার টেস্টে পাঁচবার পাঁচ উইকেট শিকার করেছিলেন। এই তালিকায় শীর্ষে চার্লি টার্নার। তিনি প্ৰথম চার টেস্ট ম্যাচে ছয়বার ইনিংসে পাঁচ উইকেট শিকার করে ফেলেছিলেন।

চলতি বছরেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে অক্ষরের অভিষেক ঘটে। আর অভিষেক সিরিজেই মাতিয়ে দেন তিনি। ৩ টেস্টে ২৭ উইকেট তুলে নেন অক্ষর। অক্ষরের ঘূর্ণিতে ভর করেই ভারত ৩-১ এ ইংল্যান্ড সিরিজের দখল নেয়।

আরও পড়ুন: ছক্কা হাঁকানোয় শ্রেয়সকে ধুয়ে দেন কোচ দ্রাবিড়! অভিষেক সেঞ্চুরির পরেই অকপট তারকা

অক্ষর গ্রিন পার্কে পঞ্চম উইকেট তুলে নেন টিম সাউদিকে আউট করে। মিডল স্ট্যাম্পে পড়ে বল অফস্ট্যাম্পের বেল ছিটকে দিয়েছিল। তার আগে অক্ষরের স্পিনেই ভারত ঘুরে দাঁড়ায়। গতকাল নিউজিল্যান্ড বিনা উইকেটে ১২৯ তুলে ফেলেছিল। টম ল্যাথাম (৯৫) এবং উইল ইয়ং-য়ের (৮৯) পরে নিউজিল্যান্ডের মিডল অর্ডার টার্নারে পুরোপুরি বিধ্বস্ত হয়ে পড়ে। সাউদি ছাড়া অক্ষরের তৃতীয় দিনে শিকার রস টেলর, হেনরি নিকোলস, টম ল্যাথাম, টম ব্ল্যান্ডেল। অশ্বিনও তিন জনকে আউট করেন। ৪৯ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে ভারত দিনের শেষে ১৪/১। ফের একবার জেমিসনের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন গিল। দিনের শেষে ভারত ৬৩ রানে এগিয়ে রয়েছে। হাতে রয়েছে ৯ উইকেট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 1st test kanpur axar patel 5 wicket haul records