বড় খবর

কিউয়িদের চূর্ণ করে ঐতিহাসিক জয়! অশ্বিন-জয়ন্তের মারণ স্পিনে মৃত্যু ল্যাথামদের

ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে বেসামাল নিউজিল্যান্ডের ব্যাটিং। মুম্বই টেস্ট জিতে সিরিজ ১-০ করল ভারত।

ভারত: ৩২৫/১০, ২৭৬/৭
নিউজিল্যান্ড: ৬২/১০, ১৬৭/১০

বাকি ছিল মাত্র ৫ উইকেট। চতুর্থ দিন ফার্স্ট সেশন পুরোটা গড়াল না। ঘন্টা খানেকের মধ্যেই অশ্বিন-জয়ন্ত যাদবের ঘূর্ণি কিউয়ি ইনিংসের নটে গাছ মুড়িয়ে দিল। নিউজিল্যান্ড রাতারাতি ১৪০/৫ থেকে খতম ১৬৭-এ। স্কোরবোর্ডে মাত্র ২৭ রান যোগ করার ফাঁকে বাকি পাঁচ উইকেট হারাল নিউজিল্যান্ড। বিশাল ব্যবধানে ভারতের জয় এল ৩৭২ রানে।

মুম্বইয়ের মাটিতে এটাই ভারতের সবথেকে বড় জয়। সোমবার কিউয়িদের বিপক্ষে সিরিজ জয়ের সঙ্গেসঙ্গেই ঘরের মাঠে টানা ১৪টা সিরিজ জয়ের কীর্তি স্থাপন করে ফেলল ভারত।

আরও পড়ুন: মন কষাকষি নয়, বিরাটকে সম্মানে মুড়ে দিলেন রোহিত! জানালেন কোহলিই সেরা

গতকাল ৩ উইকেট নিয়েছিলেন অশ্বিন। চতুর্থ দিন দক্ষিণী স্পিনার আউট করলেন ক্রিজে গতকাল টিকে যাওয়া হেনরি নিকোলসকে। জয়ন্ত যাদব কিউয়িদের ব্যাটের লেজ ছেঁটে দিলেন সোমবার। পরপর আউট করলেন কাইল জেমিসন, টিম সাউদি, উইল সমারভিলেকে।

গতকাল অপরাজিত ছিলেন রচিন রবীন্দ্র এবং হেনরি নিকোলস। দিনের শুরুটা সদর্থক ভঙ্গিয়ে শুরু করেছিল ব্ল্যাক ক্যাপসরা। স্পিনারদের বিরুদ্ধে সাবলীলভাবে বাউন্ডারি হাঁকিয়ে প্রত্যাঘাতের ইঙ্গিত দেন দুজন। তবে জয়ন্ত যাদব প্ৰথম ফেরান রচিন রবীন্দ্রকে। তারপরে আর ফিরে তাকাতে হয়নি। পরের দুই ওভারেই জয়ন্ত যাদব ফিরিয়ে দেন কাইল জেমিসন, টিম সাউদি এবং সমারভিলেকে।

আরও পড়ুন: ছক্কায় ছক্কায় রাসেলের ব্যাটে ৩২ বলে ৯০! মরু শহরের ফাইনালে ধুলো উড়ল মাঠে

কোচ হয়েই ভারতকে টি২০-র পরে টেস্ট সিরিজ জেতালেন দ্রাবিড়। ঐতিহাসিক জয়ের পরে কিংবদন্তি ব্যক্তিত্ব বলে দিয়েছেন, “জয় দিয়ে সিরিজ শেষ করতে পারাটা বেশ ভাল। কানপুরে অল্পের জন্য জয় হাতছাড়া হয়েছিল। শেষ উইকেট তুলতে পারিনি আমরা। ক্রিকেটারদের কৃতিত্ব দিতেই হবে। কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে হতাশা ঝেড়ে ফেলে মুম্বইয়ে জয় ছিনিয়ে নিয়েছে ওঁরা। দলের বেশ কিছু সিনিয়র খেলছে না। তাঁদের বদলে তরুণরা পারফর্ম করেছে। সুযোগের সদ্ব্যবহার করেছে। জয়ন্ত গতকাল মুশকিলে পড়েছিল।।এদিন সকালে নিজেকে মেলে ধরেছে। অনেকেই নিয়মিত টেস্ট খেলার সুযোগ পায়না। তবে শ্রেয়স আইয়ার, মায়াঙ্ক আগারওয়াল, অক্ষর প্যাটেলদের পারফর্ম করতে দেখে খুব ভাল লাগছে।”

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা ওপেনিংয়ে শতরানের পার্টনারশিপ গড়ে দেওয়ার পরে ভারত জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে ৫৪০ রানের টার্গেট রেখেছিল। মায়াঙ্ক আগারওয়াল প্ৰথম ইনিংসে ১৫০ তোলার পরে দ্বিতীয় ইনিংসে ৬২ করেন।

আরও পড়ুন: কুৎসিততম পারফরম্যান্স! কোহলিদের বিশ্বকাপ ব্যর্থতায় বেনজির ক্ষোভ সৌরভের

তার আগে নিউজিল্যান্ড প্ৰথম ইনিংসে ভারতের ৩২৫ রানের জবাবে মাত্র ৬২ রানে অলআউট হয়ে গিয়েছিল। কোহলি ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারত স্কোরবোর্ডে আরও ২৭৬ রান যোগ করে যায়।

প্ৰথম ইনিংসে ১০ উইকেট শিকার করে জিম লেকার, অনিল কুম্বলের মহাকীর্তির তালিকায় নিজের নাম যোগ করে যান কিউয়ি স্পিনার আজাজ প্যাটেল। দ্বিতীয় ইনিংসে তিনি আরও চার উইকেট নেন। ভারতের বোলারদের মধ্যে ফের একবার সফলতম অশ্বিন। দুই ইনিংসেই চারটে করে উইকেট নেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand 2nd test india thrashes kiwis ravichandran ashwin jayant yadav shine in wankhede

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com