scorecardresearch

বড় খবর

শামির পিচ পারফেক্ট ডেলিভারিতে আউট মারক্রাম! দেখুন দুর্ধর্ষ ভিডিও

জো বার্গ টেস্টের প্ৰথম দিন মোটেই সুবিধা করতে পারল না ভারত। মাত্র ২০২ রানে অলআউট হয়ে গেল।

ভারত: ২০২/১০
দক্ষিণ আফ্রিকা: ৩৫/১

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জো’বার্গ টেস্টের শুরুর দিন মোটেই ভাল কাটল না টিম ইন্ডিয়ার। টসে জিতে প্ৰথমে ব্যাট করতে নেমে ভারত মাত্র ২০২ রানে অলআউট হয়ে গেল। এরপরে দক্ষিণ আফ্রিকা দিন শেষ করল ৩৫/১-এ।

প্রোটিয়াজ ইনিংসের শুরুতে ভারতীয়দের বড়সড় আশা জাগিয়ে শামি ফিরিয়েও দিয়েছিলেন ওপেনার আইডেন মারক্রামকে। মাত্র ৭ রানে প্রোটিয়াজ ওপেনারকে লেগ বিফোর করেন শামি। তারপরে যদিও খেলা ধরে নিয়েছেন ওপেনার ডিন এলগার এবং কিগান পিটারসেন।

আরও পড়ুন: অবিশ্বাস্য ক্যাচে আউট বিহারি, সিরিজের সেরা ক্যাচ হয়ত এটাই, দেখুন ভিডিও

সেঞ্চুরিয়নের ফার্স্ট টেস্টে মারক্রাম দুই ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন। তাই জো’বার্গে রানের খোঁজে মরিয়া ছিলেন। তবে শামির পিচ-পারফেক্ট ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয় তাঁকে।

প্রথম টেস্টে ২০০ উইকেট পূর্ণ করে নিয়েছিলেন শামি। সেঞ্চুরিয়নে দুই ইনিংস মিলিয়ে তারকা পেসার ৮ উইকেট তুলে নিয়েছিলেন। সেই ফর্ম তিনি ধরে রেখেছেন ওয়ান্ডার্সেও। শামির নিখুঁত লাইন লেংথের বলের কোনও জবাবই ছিল না মারক্রামের কাছে।

আরও পড়ুন: আম্পায়ার ইরাসমাসের লাল চোখ রাঙানি রাহুলকে, ক্ষমা চেয়ে মিলল রেহাই, দেখুন ভিডিও

আম্পায়ার আউট দেওয়ার পরে মারক্রাম রিভিউ নেওয়ার জন্য অধিনায়ক এলগারের কাছে পরামর্শ চান। তবে এলগার জানিয়ে দেন, এটা স্পষ্ট আউট। কমেন্ট্রি বক্সে সুনীল গাভাসকার বলে যান, মারক্রামের মত যাঁরা অফস্ট্যাম্প গার্ড নেন, তাঁরা স্ট্রেট বলের লাইন মিস করলে লেগবিফোর হবেন-ই।

তার আগে দ্বিতীয় টেস্টে ভারতের স্ট্যান্ড ইন ক্যাপ্টেন হয়েছেন কেএল রাহুল। পিঠে চোটের কারণে মাঠে নামতে পারেননি কোহলি। ১৯৯০-এ মহম্মদ আজাহারউদ্দিনের পরে কেএল রাহুল প্ৰথম ক্যাপ্টেন যিনি সীমিত ওভারে জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার আগে টেস্টেই অধিনায়ক হয়ে গেলেন। টসে জিতে প্ৰথমে ব্যাট করতে নেমে ভারত শুরু থেকেই বিপাকে পড়েছিল। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ওপেনিং পার্টনারশিপে কেএল রাহুল স্কোরবোর্ডে ৩৬ তোলার পরেই প্ৰথম উইকেট হারায় ভারত।

আরও পড়ুন: ফের পূজারা ৩, রাহানে ০! কুৎসিত রেকর্ডের খাদে তলিয়ে গেলেন দুই তারকা

৩৭ বলে ২৬ করে মায়াঙ্ক আগারওয়াল ফিরে যাওয়ার পরে ভারত দ্রুত দুই উইকেট হারায় ফের একবার পূজারা-রাহানে ব্যর্থ হওয়ার পরে। লাঞ্চের আগেই ডুয়ান অলিভিয়েরের বলে ফিরে যান দুই তারকা। ৪৯/৩ হয়ে যাওয়ার পরে রাহুল-বিহারি মিলে দুজনে দলকে টানছিলেন। তবে পার্টনারশিপে ৪২ তোলার পরেই ভাঙন ধরে রাবাদার বলে ডুসেন অবিশ্বাস্য ক্যাচে।

কেএল রাহুল অধিনায়ক হওয়ার পরে প্ৰথম ম্যাচ স্মরণীয় করে রাখলেন হাফসেঞ্চুরি করে। তবে নিজের ইনিংস বেশিক্ষণ টানতে পারলেন না শেষমেশ মার্কো জ্যানসেনের বলে পুল মারতে গিয়ে ফাইন লেগে রাবাদার হাতে ক্যাচ তুলে আউট হয়ে যান তিনি।

আরও পড়ুন: জো’বার্গ টেস্টে বিরাটের জায়গায় ক্যাপ্টেন রাহুল! বিরাট চমকে ফের উত্তাল ক্রিকেট

এরপরে পন্থ (১৩)-অশ্বিন (৪৬) দ্রুতগতিতে ৩০ রান যোগ করার পরে আর টেকেনি ভারত। মাত্র ২০২-এই অলআউট। প্রোটিয়াজদের হয়ে ৩ টে করে উইকেট নিলেন রাবাদা এবং দুয়েন অলিভিয়ের। মার্কো জ্যানসেন ৪ জনকে আউট করেন।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa 2nd test at johannesburg mohammed shami traps aiden markram leg before with a brilliant delivery