বড় খবর

ম্যাচের সকালেই আচমকা পিঠের চোটে ‘কাবু’! ফের বিরাট-বিতর্কের গন্ধ টিম ইন্ডিয়ায়

পিঠে চোট লাগায় দ্বিতীয় টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিলেন কোহলি। অধিনায়কত্ব করছেন কেএল রাহুল।

২০১৮-য় পিঠের চোটে ব্যাপক বিপদে পড়েছিলেন। সেই চোটই হয়ত ঘুরে ফিরে এল কোহলির কেরিয়ারে। বছর তিনেক আগে স্লিপ ডিস্কের সমস্যায় কাতর হয়েছিলেন তারকা। জোহানেসবার্গ টেস্টে কোহলিকে ছিটকে দিল পিঠের পেশির খিঁচ।

কেরিয়ারের ৯৯তম টেস্টে খেলতে নামছেন ওয়ান্ডার্সে। এমনটাই ঠিক ছিল। সেক্ষেত্রে সিরিজের তৃতীয় টেস্ট হত কোহলির কেরিয়ারের শততম। তবে জোবার্গে সেঞ্চুরির আগের টেস্টে খেলতে নামার আগেই যত বিপত্তি। নিয়মিত ক্রিকেটের শিরোনামে উঠে আসা কার্যত অভ্যাস করে ফেলেছেন ভারতীয় সুপারস্টার। এখন ফের একবার অন্য কারণে খবরে উঠে এলেন তিনি।

আরও পড়ুন: অবিশ্বাস্য ক্যাচে আউট বিহারি, সিরিজের সেরা ক্যাচ হয়ত এটাই, দেখুন ভিডিও

রবিবারেও নেট অনুশীলনে চুটিয়ে ব্যাট করেছেন কোহলি। কোচ রাহুল দ্রাবিড়ের কাছে বিশেষ টিপস নিতেও দেখা গিয়েছে প্র্যাকটিসের সময়। নিজের অনুশীলনের বেশ কিছু ছবিও নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন।

কেউই তখন বুঝতে পারেননি কোহলির পিঠে ব্যথা ফিরে আসবে সাড়ে তিন বছর পর। যা তাঁকে ছিটকে দেবে সম্ভাব্য সিরিজ জয়ের ম্যাচ থেকে। ম্যাচের দিন সকালেই নাকি কোহলির পিঠে অস্বস্তি দেখা দেয়।

আরও পড়ুন: আম্পায়ার ইরাসমাসের লাল চোখ রাঙানি রাহুলকে, ক্ষমা চেয়ে মিলল রেহাই, দেখুন ভিডিও

ঘটনাচক্রে, কোহলির আইপিএল দল আরসিবিও বিরাট খেলছেন ধরে নিয়ে টিম ইন্ডিয়ার জন্য শুভেচ্ছা সূচক পোস্ট করেছিল। তবে একদম শেষ মুহূর্তে কোহলি সরে দাঁড়ানোর পরে কেএল রাহুলের ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়া হয়। সাধারণত, আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা নিজেদের প্লেয়ার ছাড়া বাকিদের ছবি পোস্ট করে না। তবে আরসিবি এতটাই অপ্রস্তুত হয়ে যায় যে কেএল রাহুল তাঁদের ক্যাম্পের না হওয়া সত্ত্বেও ছবি পোস্ট করে দিতে বাধ্য হয়। যদিও আরসিবির টুইটে কেএল রাহুল জাতীয় দলের অধিনায়ক হয়েছেন, সেই বিষয় এড়িয়ে গিয়েছে।

কোহলির পিঠের চোট নতুন কিছু নয়। ২০১৮-য় কেরিয়ারের তুঙ্গে থাকার সময়েই ধরা পড়ে তারকা হার্নিয়েটেড ডিস্ক (স্লিপ ডিস্ক) সমস্যায় আক্রান্ত। এই সমস্যায় পিঠের বেশি অত্যধিক ব্যবহারের ফলে শক্ত হয়ে যায়। পেশি স্থিতিস্থাপকতা হারিয়ে ফেলে।

কোহলির মত একজন ফিটনেস-সর্বস্ব ক্রিকেটারের ক্ষেত্রে এই ইনজুরি হতেই পারে। আর মধ্য তিরিশে পৌঁছে যাওয়া তারকাকে প্রায়শই এই সমস্যা ভোগাতে পারে। এমন অবস্থায় রিকভারির সময়ও বেশি লাগবে কোহলির।

আরও পড়ুন: ফের পূজারা ৩, রাহানে ০! কুৎসিত রেকর্ডের খাদে তলিয়ে গেলেন দুই তারকা

বছর তিনেক আগে কোহলিকে চিকিৎসকরা পরামর্শ দেন, জাতীয় দলের হয়ে পরের টেস্ট সিরিজ খেলতে হলে তিনি যেন কাউন্টিতে সারের জার্সিতে না নামেন। সেই সময় যদিও অস্ত্রোপচারের প্রয়োজন হয়নি। সেক্ষেত্রে তারকাকে হয়ত আরও পাঁচ-ছয় মাস জাতীয় দলের বাইরে কাটাতে হতে পারত।

কোহলি যদি এই সমস্যা কাটিয়ে তৃতীয় টেস্টে নামতে পারেন, তাহলে বুঝতে হবে ইনজুরির মাত্রা সেরকম জটিল নয়। টানা দু বছর রানের মধ্যে নেই কোহলি। তাছাড়া জোহানেসবার্গেই সিরিজ দখল করে নিতে পারে ভারত। এমন টেস্টে কোহলি খেলার জন্য উদগ্রীব ছিলেন। তবে পিঠের পেশির আচমকা চোটই ছিটকে দিল তাঁকে।

অফ ফর্মে থাকা তারকার আরও সমস্যা বাড়িয়েছে ইদানীং বোর্ডের সঙ্গে সম্পর্কের অবনতি। কোহলি যে এই মুহূর্তে বোর্ডের ব্লু আইড বয় নয়, তা স্পষ্ট হয়ে গিয়েছে সাম্প্রতিক ঘটনাপ্রবাহে। কোহলি এতটাই চাপে রয়েছেন যে কোচ দ্রাবিড়কে পর্যন্ত সাংবাদিক সম্মেলনে মুখ খুলে বলতে হয়েছে, চারপাশে এত আওয়াজ সত্ত্বেও কোহলি দুর্ধর্ষভাবে দলকে উদ্দীপ্ত করে চলেছেন।

আরও পড়ুন: জো’বার্গ টেস্টে বিরাটের জায়গায় ক্যাপ্টেন রাহুল! বিরাট চমকে ফের উত্তাল ক্রিকেট

বোর্ডের চাপে থাকা কোহলির কাছে কাছে জবাবের মঞ্চ চলতি প্রোটিয়াজ সিরিজ। ব্যাটে রান এবং ঐতিহাসিক সিরিজ জয় কোহলির প্রতি মত বদলাতে বাধ্য করত বোর্ডের শীর্ষ কর্তাদের। কোহলি এখনও রানে ফিরতে পারেননি। এখন দ্বিতীয় টেস্টে কোহলিকে ছাড়াই যদি দল দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত সিরিজ জেতে, সেক্ষেত্রে আলোচনা আরও বার্বেজ যা মোটেই সুখকর হবে না অধিনায়ক কোহলির কাছে।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs south africa 2nd test at johannesburg virat kohli back spasm kl rahul stand in captain

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com