scorecardresearch

বড় খবর

টেস্টের ইতিহাসে প্ৰথমবার, বোল্ড-LBW নয়, দুই ইনিংসেই ভারতীয়রা আউট স্রেফ ক্যাচে!

প্ৰথম ইনিংসে ২২৩ করার পরে ভারত দ্বিতীয় ইনিংসে অলআউট মাত্র ১৯৮ রানে। সেই সঙ্গে অদ্ভুত রেকর্ডের মালিক হয়ে গেল টিম ইন্ডিয়া।

কেপটাউনের দ্বিতীয় ইনিংসে ফের একবার ব্যাটিং ভরাডুবির সামনে পড়ল ভারত। ঋষভ পন্থের অনবদ্য শতরানে ভর করে ভারত শেষমেশ দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানের টার্গেট ছুঁড়ে দিল।ভারত দ্বিতীয় দিনের শেষে ১৭/২ ছিল। সেখান থেকে ভারত অলআউট হয়ে গেল মাত্র ১৯৮ রানে। আর অপরাজিত শতরান করে মাঠ ছাড়লেন পন্থ।

মার্কো জ্যানসেন বুমরাকে আউট করার সঙ্গেই ভারতীয় ইনিংসের নটে গাছটি মুড়িয়ে যায়। সেই সময়ে ক্রিকেট মহলের অদ্ভুত এক পরিসংখ্যান নজরে চলে এল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্ৰথমবার কোনও দলের এগারো জন দুই ইনিংসেই ক্যাচ আউট হলেন। লেগ বিফোর বা বোল্ড বা অন্য কোনও আউট নয়, টিম ইন্ডিয়া আউট হয়েছে স্রেফ ক্যাচে, দুই ইনিংসেই। এমনটা আগে কখনও ঘটেনি।

আরও পড়ুন: ‘গুরু’ ধোনিকে পেরিয়ে বিরাট কীর্তি পন্থের! রেকর্ডের পরে রেকর্ড গড়ে ইতিহাসে তারকা

এর আগে এমন রেকর্ড হওয়ার মুখে এসেও তা থমকে যায়। পাঁচবার এমন রেকর্ড ঘটেছে, যেখানে কোনও দলের দুই ইনিংসে ১৯জন ক্যাচ আউট হয়েছেন। তবে সকলেই নয়। ১৯৮২/৮৩ সালে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ব্রিসবেন টেস্ট,২০১৩/১৪ এসেজে ফের একবার ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ব্রিসবেন টেস্ট, ২০০৯/১০-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে পাকিস্তান, ২০১০/১১ এবং ২০১৯/২০-তে কেপটাউনে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা টেস্টে! সব ম্যাচেই সংশ্লিষ্ট দলের সকলে নয়, ১৯ জনই ক্যাচ আউটের শিকার হয়েছিলেন।

https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js

তবে বৃহস্পতিবার যে কান্ড ঘটল কেপটাউনে তা অভূতপূর্ব। কমেন্টেটর শন পোলক তো বলেই ফেললেন, “এমন কান্ড প্রতিদিন দেখা যায় না। এর আগে কতবার দেখা গিয়েছে ব্যাটিং দল দুই ইনিংসেই আউট হয়েছে স্রেফ ক্যাচে।”

ভারতকে লক্ষ্মীবারে অল্পরানে গুটিয়ে দেওয়ার নায়ক মার্কো জ্যানসেন। একাই নিলেন ৪ উইকেট। রাবাদা এবং লুঙ্গি এনগিদি তিনটে করে উইকেট নিলেন। অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যান আউট হলেন স্লিপে আইডেন মারক্রাম, ডিন এলগার অথবা উইকেটকিপার কাইল ভারেইনের হাতে ক্যাচ তুলে। ভারতীয় ইনিংসে কোহলি (২৯), পন্থ (১০০) বাদে দুই অঙ্কের রানে পৌঁছেছেন মাত্র একজন কেএল রাহুল (১০9)।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, উমেশ যাদব

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa virat kohli and co set bizzare record after getting caught out only in both innings