বড় খবর

শ্রীলঙ্কাকে ‘পাড়ার দল’ বানিয়ে জয় ভারতের! ধাওয়ান-ঈশানদের ‘ব্যাটিং প্র্যাকটিসেই’ ম্যাচ খতম

India vs Sri Lanka 1st ODI: পৃথ্বী শ এবং ঈশান কিষান দুই তরুণ তুর্কির ব্যাটে কার্যত উড়ে গেল শ্রীলঙ্কা। মোটামুটি রান তাড়া করে কার্যত টি২০ মেজাজে ব্যাট করে তুলে দিল ভারত।

শ্রীলঙ্কা: ২৬২/৯
ভারত: ২৬৩/৩

টার্গেট ছিল মাত্র ২৬৩। হেসেখেলে সেই টার্গেট পেরিয়ে গেল ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রত্যাশিত ভাবেই ওয়ানডে সিরিজে জয় দিয়ে সূচনা করল ভারত। প্রথম ম্যাচেই ভারতের জয় এল ৭ উইকেট হাতে নিয়ে ৮০ বল বাকি থাকতেই।

পৃথ্বী শ (৪৩) এবং ঈশান কিষানের (৫৯) মারকাটারি ব্যাটিং আর তারপর শিখর ধাওয়ানের অপরাজিত ৮৬ দলকে জিতিয়ে দিল সহজেই। একদিকে যখন পৃথ্বী শ, ঈশান কিষানদের মত তরুণ তুর্কিরা ব্যাটে ঝড় তুলেছেন, তখন সংযত ইনিংস উপহার দিয়ে অধিনায়ক ধাওয়ান শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন। ওয়ানডেতে নিজের ৬০০০ রানের কীর্তিও গড়ে ফেললেন দিল্লির তারকা।

ওভার পিছু পাঁচের কিছু বেশি তাড়া করতে নেমে ভারতের ব্যাটিংকে উড়ন্ত সূচনা দেন পৃথ্বী শ। দিল্লির ওপেনিং পার্টনারকে নিয়ে ঝোড়ো শুরু করেন তিনি। তবে হাফসেঞ্চুরির ঠিক আগেই ধনঞ্জয় ডিসিলভার ঘূর্ণিতে ফিরে গেলেও ভারতের রানের গতি কমে যায়নি। পৃথ্বী শ যেখানে থেমে যান সেখান থেকেই যেন শুরু করেন ঈশান কিষান।

টি২০-র মত ওয়ানডের অভিষেকেও হাফসেঞ্চুরি হাঁকিয়ে গেলেন তিনি। আর ইনিংসের সূচনাই করলেন ছক্কা হাঁকিয়ে। স্বপ্নের অভিষেক ইনিংস থামল হাফসেঞ্চুরি করেই। বিশ্বে প্রথম ব্যাটসম্যান হিসাবে ওয়ানডে এবং টি২০ অভিষেকেই হাফসেঞ্চুরি করার বিরল কীর্তি গড়লেন তিনি।

ঈশান কিষান ফিরে যাওয়ার পরে মনীশ পান্ডে নামেন। তব দুর্বল প্রতিপক্ষের বিপক্ষেও ব্যাট হাতে ২৬-এর বেশি করতে পারলেন না। তিনি আউট হওয়ার পরে সূর্যকুমার যাদব (২০ বলে ৩১) অধিনায়ক ধাওয়ানের সঙ্গে ম্যাচ ফিনিশ করে আসেন।

আরো পড়ুন: ওয়ানডে অভিষেকেই ছক্কা, হাফসেঞ্চুরির রেকর্ড! ঈশানের ব্যাটিংয়ে ফালাফালা শ্রীলঙ্কা, দেখুন ভিডিও

এদিন টসে জিতে প্রথমে ব্যাট নিয়েছিল শ্রীলঙ্কা। ওপেনিং মন্দ করেনি লঙ্কানরা। দুই ওপেনার অভিষ্কা ফার্নান্দো এবং মিনোদ ভানুকা স্কোরবোর্ডে ৪৯ তুলে ফেলেছিলেন। তবে এর পরেই স্পিনের ঘূর্ণিতে আটকে পড়ে তাঁরা। যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব এবং দীপক চাহার তিনটে করে উইকেট দখল করেন। একটি করে শিকার হার্দিক এবং ক্রুনাল পান্ডিয়ার।

লঙ্কান ইনিংসে ৭ জন ব্যাটসম্যানই ২০-এর বেশি রান করেছেন। তবে ৪০-এর গন্ডি পেরিয়েছেন মাত্র একজনই- চামিকা করুনারত্নে (৩৫ বলে ৪৩)। শেষদিকে চামিকার ক্যামিও ইনিংস না থাকলে শ্রীলঙ্কা ২৫০-ও পেরোত না।

ভারত: শিখর ধাওয়ান, পৃথ্বী শ, ঈশান কিষান, মনীশ পান্ডে, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, দীপক চাহার, ভুবনেশ্বর কুমার,

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs sri lanka 1st odi match report

Next Story
ওয়ানডে অভিষেকেই ছক্কা, হাফসেঞ্চুরির রেকর্ড! ঈশানের ব্যাটিংয়ে ফালাফালা শ্রীলঙ্কা, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com