বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

হোঁচট খেতে খেতে জয় শ্রীলঙ্কার! ভারতের পাঁচ অভিষেকের মঞ্চে লজ্জা বাঁচালেন শানাকারা

ভারতের পাঁচ অভিষেক ম্লান করে শ্রীলঙ্কার হয়ে নজর কেড়ে নিয়েছিলেন স্পিনার জয়াবিক্রমে। ওয়ানডে অভিষেকেই তিন উইকেট শিকার করেন তিনি।

ভারত: ২২৫/১০
শ্রীলঙ্কা: ২২৭/৭

হল না। পাঁচজনের অভিষেক ঘটানো ম্যাচে ভারত হেরে বসল কলম্বোয়। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজের দখল নিয়েছিল ভারত। তবে শেষ ম্যাচে ভারতকে হারিয়ে লজ্জার হোয়াইট ওয়াশ হওয়ার হাত থেকে বাঁচল শ্রীলঙ্কা। ব্যাটিং বিপর্যয়ের মুখে ভারত স্কোরবোর্ডে ২২৫ তোলার ফাঁকেই অলআউট হয়ে যায়। সেই রান তাড়া করে কিছুটা হোঁচট খেয়েই শ্রীলঙ্কা জিতল। ৩ উইকেটে শেষ ওয়ানডে জিতে শ্রীলঙ্কা সিরিজে ১-২ ব্যবধানে শেষ করল।

শ্রীলঙ্কাকে জেতালেন ওপেনার অভিস্কা ফার্নান্দো (৭৬) এবং ভানুকা রাজাপক্ষের (৬৫) ব্যাট। ৩৫ রানে প্রথম উইকেট হারানোর পর শ্রীলঙ্কাকে দ্বিতীয় উইকেটে চালকের আসনে বসিয়ে দেন রাজাপক্ষে এবং ফার্নান্দো। দুজনে যোগ করে যান ১০৯ রান। ওখানেই ম্যাচ কার্যত হাতের বাইরে বেরিয়ে যায় ভারতের। শেষদিকে নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে একসময় শ্রীলঙ্কা ১৯৫/৫, ২২০/৭ হয়ে গিয়েছিল। তবে তাতে জয় আটকায়নি।

আরো পড়ুন: ছয় পরিবর্তন, একসঙ্গে পাঁচ অভিষেক ইন্ডিয়ায়! পুরো দল বদলে চমক কোচ দ্রাবিড়ের

হারলেও অভিষেকেই বল হাতে উজ্জ্বল হয়ে উঠলেন রাহুল চাহার এবং চেতন সাকারিয়া। রাহুল চাহারের ৩ এবং চেতন সাকারিয়ার ২ উইকেটের সৌজন্যে ভারত শেষপর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিল। তবে টিম ইন্ডিয়ার পুঁজিটাই যে ছিল না শুক্রবার।

কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে শুক্রবার দাপট দেখালেন অভিষেককারীই। তবে ভারতের নয় শ্রীলংকার জার্সিতে। হাফডজন ভারতীয় অভিষেকের মঞ্চেই নিভৃতে লঙ্কানদের জার্সিতে নামানো হয়েছিল প্রবীণ জয়াবিক্রমেকে। কে জানত, নামি দামিদের ভিড়ে তিনিই নজর কেড়ে যাবেন শেষমেশ।

আরো পড়ুন: আউট নয় সূর্যকুমার, তবু আনন্দে ফেটে পড়ল শ্রীলঙ্কা! তোলপাড় ঘটনার ভিডিও দেখুন

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারত ধসে যায় মাত্র ২২৫ রানে। আর হেভিওয়েট ভারতকে থামানোর নায়ক জয়াবিক্রমেই। সঞ্জু স্যামসন, মনীশ পান্ডে এবং হার্দিক পান্ডিয়ার উইকেট তাঁর নামের পাশে। আর জয়াবিক্রমের সঙ্গেই ঘূর্ণির ঝড় তুললেন আকিলা ধনঞ্জয়। তিনিও তুললেন সূর্যকুমার যাদব, নীতিশ রানা এবং কৃষ্ণাপ্পা গৌতমকে।

অথচ ভারতের ইনিংসের শুরুতে যে সাইক্লোন তুলেছিলেন পৃথ্বী শ, সঞ্জু স্যামসনরা। তাতে মনে হচ্ছিল কলম্বোয় না রেকর্ড রান চাপিয়ে দেয় ভারত। শিখর ধাওয়ান (২৮) সাততাড়াতাড়ি ফিরে যাওয়ার পরে সঞ্জু এবং পৃথ্বীর ব্যাটে ভারত একশো তুলে ফেলেছিল ১৬ ওভারের মাথায়।

তবে প্রথমে পৃথ্বী শ (৪৯) এবং দু ওভার পরেই সঞ্জু স্যামসন (৪৬) আউট হতেই ধস নামে ভারতের ইনিংসে। বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার আগেই মনীশ পান্ডের উইকেট খুইয়ে ভারত ১৪৭/৩ হয়ে গিয়েছিল।

আর বৃষ্টির পরে খেলা সূচনা হতেই চালু হয়ে যায় আয়ারাম গয়ারাম পর্ব। লঙ্কান দুই স্পিনার ধনঞ্জয় এবং জয়াবিক্রমে দুজনেই মিডল অর্ডার ভেঙে চূর্ণ করে দেন। ১৯৫/৮ হয়ে যাওয়ার পরে শেষদিকে নবম উইকেটে রাহুল চাহার এবং নভদীপ সাইনি মিলে ২৯ রান যোগ করলে ভারত এদিন ২০০ পেরোত কিনা, সন্দেহ।

বৃষ্টির কারণে ম্যাচ ৪৭ ওভারে করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পুরো ওভারও খেলতে পারল না ভারত। ৪৩.১ ওভারেই খতম টিম ইন্ডিয়া। জয়াবিক্রমে এবং ধনঞ্জয়ের তিন উইকেটের সঙ্গে জোড়া উইকেট শিকার করেন দুষ্মন্ত চামিরা। একটি করে উইকেট নিয়েছেন করুনারত্নে এবং দাসুন শানাকা।

আরো পড়ুন: ঘূর্ণি পিচে গুটিয়ে গেল ভারত! লঙ্কান অভিষেকে সুপারহিট জয়াবিক্রমে

ভারত একাদশ: পৃথ্বী শ, শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন, মনীশ পান্ডে, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, নীতীশ রানা, কৃষ্ণাপ্পা গৌতম, রাহুল চাহার, নভদীপ সাইনি এবং চেতন সাকারিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs sri lanka 3rd odi sri lanka chase down indias target with nervousness

Next Story
আউট নয় সূর্যকুমার, তবু আনন্দে ফেটে পড়ল শ্রীলঙ্কা! তোলপাড় ঘটনার ভিডিও দেখুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com