scorecardresearch

বড় খবর

কপিলের রেকর্ড চুরমার জাদেজার ব্যাটে! সেরা তালিকায় একনম্বর এখন ওয়ার্নের ‘রকস্টার’

বল হাতে নয়, ব্যাটিংয়ে ঝলসে উঠলেন জাদেজা। ভেঙে দিলেন কপিল দেবের রেকর্ডও। একের পর এক নজির গড়লেন।

মোহালি টেস্টের দ্বিতীয় দিন দুরন্ত সেঞ্চুরি করে গেলেন রবীন্দ্র জাদেজা। রোহিত শর্মা ইনিংস ডিক্লেয়ার করার সময় জাদেজা ১৭৫ রানে নটআউট ছিলেন। ভারত প্ৰথম ইনিংস শেষ করল ৫৭৪/৮-এ। প্ৰথম দিনের শেষে জাদেজা ৪৫ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ১৩০ রানের দুর্ধর্ষ পার্টনারশিপ গড়ে যান তারকা। তারপরে মহম্মদ শামির (২০ নটআউট) সঙ্গেও আরও ১০১ রান যোগ করে যান তারকা।

আর জাদেজা ইনিংস ডিক্লেয়ারেশনের পরে রেকর্ড বইয়ে উঠে গেলেন। ৭ থেকে ১১ নম্বর পজিশনে ব্যাট করতে নেমে ভারতীয়দের মধ্যে আপাতত সর্বোচ্চ রানের মালিক জাদেজা। এতদিন এই রেকর্ডের অধিকারী ছিলেন কপিল দেব (১৬৩)।

ঘটনাচক্রে কপিল দেবও এই রেকর্ড গড়েন শ্রীলঙ্কার বিরুদ্ধে, ১৯৮৬তে কানপুরে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ঋষভ পন্থ। যিনি ২০১৯-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৫৯ করে গিয়েছিলেন।

আরও পড়ুন: মোহনবাগানের জার্সিতে ব্যাটে ঝড় তোলেন কোহলি! বিরাটের বাঙালি কোচ এখনও সুখ-স্মৃতিতে ডুবে

সবমিলিয়ে, ৭-১১ পজিশনে ব্যাট করে সবথেকে বেশি রান করেছেন অজি কিংবদন্তি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। ১৯৩৭-এ মেলবোর্নে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্র্যাডম্যান ২৭০ করেছিলেন। সব দেশ মিলিয়ে এই তালিকায় দ্বিতীয় ওয়াসিম আক্রম। ১৯৯৬-এ জিম্বাবোয়ের বিপক্ষে ২৫৭ করেছিলেন মহাতারকা।

এছাড়াও জাদেজা প্ৰথম ব্যাটসম্যান যে ব্যাটিং অর্ডারে ৭ অথবা তার-ও নীচে ব্যাটিং করে তিনটে সেঞ্চুরি পার্টনারশিপ গড়েন- ঋষভ পন্থ, অশ্বিন এবং মহম্মদ শামির সঙ্গে।

যে কোনও পজিশনে ব্যাট করতে নেমে তিনটে সেঞ্চুরি পার্টনারশিপের অংশ ছিলেন এতদিন বিনোদ কাম্বলি (জিম্বাবোয়ের বিপক্ষে ১৯৯৩-এ), রাহুল দ্রাবিড় (পাকিস্তানের বিরুদ্ধে, ২০০৪), বীরেন্দ্র শেওয়াগ (পাকিস্তানের বিপক্ষে ২০০৫), করুণ নায়ার (২০১৬-য় ইংল্যান্ডের বিরুদ্ধে)।

আরও পড়ুন: নিয়ম ভেঙে বারবার নির্বাচক কমিটির বৈঠকে সৌরভ! বিষ্ফোরক অভিযোগে তোলপাড় ভারতীয় ক্রিকেট

বিশাল রানের সামনে ব্যাট করতে নেমে লঙ্কানরা দিনের শেষে ১০৮/৪। জাদেজা, অশ্বিন বল হাতে যথারীতি ভেলকি শুরু করেছেন। অশ্বিন জোড়া উইকেট নিয়ে ব্যাকফুটে ঠেলে দিয়েছেন শ্রীলঙ্কাকে। বুমরা এবং জাদেজার শিকার একটি করে উইকেট।

২০০৮-এ জাদেজাকে রাজস্থান রয়্যালসে রকস্টার বলে দিয়েছিলেন ওয়ার্ন। গুরুর প্রয়াণের পরের দিনই যেন গুরু দক্ষিণা দিলেন জাদেজা। বড়সড় রেকর্ড গড়ে।

ভারতের প্ৰথম একাদশ:
রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, হনুমা বিহারি, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, জয়ন্ত যাদব, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs sri lanka ravindra jadeja breaks old kapil dev record en route to 175