scorecardresearch

বড় খবর

কোহলির ব্য়াটে রেকর্ডের ছড়াছড়ি, কী কী নজির গড়লেন বাইশ গজের কিং?

পোর্ট অফ স্পেনের কুইন্স পার্কে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ওয়ানডে ম্য়াচে মুখোমুখি হয়েছিল। বিরাট কোহলির ব্য়াট শাসন দেখেছেন ক্য়ারিবিয়ান বোলাররা। ফের একবার স্বমহিমায় কিং কোহলি।

Virat Kohli breaks plethora of records with 42nd ODI century
কোহলির ব্য়াটে রেকর্ডের ছড়াছড়ি, দেখে নিন কী কী নজির গড়লেন বাইশ গজের কিং (ছবি-টুইটার/বিসিসিআই)
রবিবার পোর্ট অফ স্পেনের কুইন্স পার্কে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ওয়ানডে ম্য়াচে মুখোমুখি হয়েছিল। বিরাট কোহলির ব্য়াট শাসন দেখেছেন ক্য়ারিবিয়ান বোলাররা। ফের একবার স্বমহিমায় কিং কোহলি।

কেরিয়ারের ৪২ নম্বর ওয়ানডে সেঞ্চুরি করে বাইশ গজের রাজা বুঝিয়ে দিয়েছেন যে, কেন তিনি বিশ্বের এক নম্বর ব্য়াটসম্য়ান। ভারত অধিনায়কের ব্য়াটে একাধিক রেকর্ড ভেঙেছে এই ম্য়াচে। এই প্রতিবেদনে রইল সেইসব রেকর্ড গাথা।

১) দেখতে দেখতে ৪২টি ওয়ান-ডে শতরান হয়ে গেল বিরাটের। আর সাতটি সেঞ্চুরি করলেই তিনি শচীন তেন্ডুলকরের সর্বকালের সর্বোচ্চ ওয়ান-ডে সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসাবেন। আর আটটি সেঞ্চুরি করলেই কোহলি বিশ্বের প্রথম ব্য়াটসম্য়ান হিসেবে পঞ্চাশ ওভারে ফর্ম্য়াটে সেঞ্চুরির হাফ-সেঞ্চুরি করে ফেলবেন।

 

 

 

 

২) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কোহলি আটটি ওয়ান-ডে সেঞ্চুরি করে ফেললেন। একমাত্র একক প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক সেঞ্চুরির নজির রয়েছেন শচীনেরই। তিনি ৯টি সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আরও পড়ুন: সৌরভকে টপকে এখন শচীনের পরেই বিরাট, কাড়লেন মিঁয়াদাদের সিংহাসনও

যদিও কোহলি বিশ্বের একমাত্র ব্য়াটসম্য়ান যাঁর বিশ্বের তিনটি দেশের বিরুদ্ধে আটটি বা তার বেশি শতরান রয়েছে। কোহলির উইন্ডিজ ছাড়াও অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে আটটি করে সেঞ্চুরি রয়েছে। এছাড়া অন্য় কোনও ক্রিকেটারের একক দেশের বিরুদ্ধে সাতের বেশি সেঞ্চুরি নেই।

৩) অধিনায়ক হিসেবে কোহলির ২০টি শতরান করা হয়ে গেল। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড আছে অজি কিংবদন্তি রিকি পন্টিংয়ের (২২টি)। কোহলি ক্রিকেট গ্রহের একমাত্র প্রতিনিধি যিনি খেলোয়াড় এবং অধিনায়ক হিসাবে ২০-র বেশি শতরান করেছেন।

প্লেয়ার হিসেবে পন্টিং ১৯টি ও ক্য়াপ্টেন হিসেবে তিনটি শতরান করেছেন। কোহলির ২০টি শতরানের মধ্য়ে ৬টিই এসেছে ক্য়ারিবিয়ানদের বিরুদ্ধে। অধিনায়ক হিসেবে একক প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড এটি। এরপরেই পন্টিং। ক্য়াপ্টেন হিসাবে তিনি পাঁচটি শতরান করেছেন নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে।

আরও পড়ুন: আমার মতো কোনও সিনিয়রকে এগিয়ে আসতেই হত, বলছেন কোহলি

 ৪) কোহলি টপকে গেলেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে। ৩১১টি ওয়ান-ডে ম্য়াচ খেলে প্রাক্তন ভারত অধিনায়ক করেছিলেন ১১,৩৬৩ রান। কোহলি মাত্র ২৩৮টি ওয়ানডে খেলে সেই রান ছাপিয়ে গেলেন। পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে কোহলিই এখন দেশের জার্সিতে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দ্বিতীয় স্থানে। কোহলির আগে শুধুই শচীন (১৮, ৪২৬ রান)

 

৫) কোহলি শুধুই সৌরভকে টপকাননি এদিন। তাঁর ব্য়াটে ২৬ বছরের পুরনো রেকর্ডও ভেঙেছে একই সঙ্গে। পাকিস্তানের কিংবদন্তি ব্য়াটসম্য়ান জাভেদ মিঁয়াদাদকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। এর আগে মিয়াঁদাদেরই ক্য়ারিবিয়ানদের বিরুদ্ধে ৫০ ওভারের ফর্ম্য়াটে সবচেয়ে বেশি রান ছিল। ১৯৩০ রান করেছিলেন তিনি। কোহলির এখন রাং সংখ্য়া ২০৩২।

 

৬) উইন্ডিজের বিরুদ্ধে ২০০০ রান করতে কোহলি ৩৪টি ইনিংস নিয়েছেন। কোনও একক দলের বিরুদ্ধে এটাই সবচেয়ে দ্রুত ২০০০ রান করার নজির। এর আগে কোহলির ডেপুটি রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৭ ইনিংসে ২০০০ রান করেছিলেন।

৭) ইনিংসই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস (১২০ বলে ১২৫) খেললেন তিনি। এর আগে ২০০৩ সালে ব্রায়ান লারা শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্রিজটাউনে ১১৬ রান করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs west indies 2nd odi virat kohli breaks plethora of records with 42nd odi century130381