ICC Cricket World Cup: বিশ্বকাপের ভারতীয় দল কি খাতায়-কলমেই শ্রেষ্ঠ, নাকি মাঠেও?

সোমবার বিশ্বকাপের জন্য দল বেছে নিয়েছে ভারত। এমএসকে প্রসাদের নির্বাচক কমিটির মতে ক্রিকেটের শো-পিস ইভেন্টের জন্য তাঁরা "ওয়েল ব্যালেন্সড" টিম পাঠাচ্ছে। প্রসাদের কথা সম্পূর্ণ ভাবে নয়, আংশিক ভাবে সত্য।

By: Sriram Veera Mumbai  Published: Apr 16, 2019, 12:34:35 PM

সোমবার বিশ্বকাপের জন্য দল বেছে নিয়েছে ভারত। এমএসকে প্রসাদের নির্বাচক কমিটির মতে ক্রিকেটের শো-পিস ইভেন্টের জন্য তাঁরা “ওয়েল ব্যালেন্সড” টিম পাঠাচ্ছে। প্রসাদের কথা সম্পূর্ণ ভাবে নয়, আংশিক ভাবে সত্য। ভারত যে পরিকল্পনায় ইংল্যান্ডের মাটিতে বিশ্বজয়ের স্বপ্ন দেখছে সেখানে প্রধানত একটাই সমস্যা। এই দলটা কয়েকজনের ব্য়ক্তিগত দক্ষতার ওপর নির্ভরশীল। সেঅর্থে কোনও বিকল্প নেই টিম ইন্ডিয়ার কাছে। ফলে সবকিছু ঠিকঠাক ক্লিক না-করলে বিশ্বকাপের মাঝপথেই ভারতকে দেশে ফেরার বিমান ধরতে হতে পারে।

ভারতের ভাগ্য মূলত নির্ভর বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও হার্দিক পাণ্ডিয়ার ওপর। ধাওয়ান যদি ব্য়র্থ হন তাহলে টপ-অর্ডারের ওপর মারাত্মক একটা চাপ চলে আসবে। সেটা প্রবাহিত হবে মিডল অর্ডারের ওপরেও। অন্যদিকে আইপিএলে দুরন্ত ফর্মে থাকা হার্দিক যদি ব্যাটে-বলে ব্য়র্থ হন তাহলে ভারতের হাতে সত্যিই কোনও বিকল্প থাকবে না। দেখতে গেলে পাণ্ডিয়া আউট হওয়ার পর ভারতের হাতে আর সেঅর্থে কোনও ব্য়াটসম্যান থাকবে না। মহম্মদ শামির থেকে ব্যাটসম্যান হিসেবে এগিয়ে থাকবেন ভুবনেশ্বর কুমার। দলের দু’জন রিস্টস্পিনারের থেকে ব্য়াটিংয়ের প্রত্যাশা না-রাখাই ভাল।

আরও পড়ুন: ICC Cricket World Cup: বিশ্বকাপের দলে কার্তিক, জাদেজা, বাদ পড়লেন ঋষভ

ভারতীয় দলের ভারসাম্যহীনতা নির্বাচকদের ওপরই নির্ভরশীল নয়। শেষ একটা বছর দেখলে বোঝা যাবে টিম ইন্ডিয়া সেভাবে কো-অর্ডিনেট করে উঠতে পারেনি। কখনও শুভমান গিল, তো কখনও মণীশ পাণ্ডে, মাঝে শ্রেয়স পাণ্ডে বা ঋষভ পন্থকে পরখ করে দেখা হয়েছে। এরা কেউই সেভাবে প্রমাণ করতে পারেননি। অন্যদিকে যে সময় আম্বাতি রায়ডুর ভাল ফর্মে থাকার কথা ছিল, তখনই তিনি ফর্ম হারালেন।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title:

Advertisement