scorecardresearch

ভারতীয় পেসাররা যেন আশির দশকের ক্যারিবিয়ান বোলার, বলছেন লারা

“আশি-নব্বইয়ের দশকে, ওয়েস্ট ইন্ডিজের বোলিং শক্তি যেমন ছিল, ,তারল কিছুটা হলেও ভারতীয় বোলাররা মনে পড়িয়ে দিয়েছে। কোনও দলের শক্তি বিচার্য হয় রিজার্ভ বেঞ্চের কোয়ালিটি দিয়ে। এর অর্থ ভারতীয় বোলারদের মান অনেক উন্নত।”

ভারতীয় পেসাররা যেন আশির দশকের ক্যারিবিয়ান বোলার, বলছেন লারা
ভারতীয় বোলারদের প্রশংসায় পঞ্চমুখ লারা (টুইটার)

তুখোড় ফর্মে ভারতীয় পেস ব্যাটারি। জশপ্রীত বুমরা, উমেশ যাদব, মহম্মদ শামি, হার্দিক পাণ্ডিয়া, ইশান্ত শর্মারা সম্ভবত শতাব্দীর সেরা স্বীকৃতি পেয়ে গেলেন স্বয়ং ব্রায়ান চার্লস লারার কাছ থেকে। যিনি বলে দিয়েছেন, আশি-নব্বই দশকের বিধ্বংসী ক্যারিবিয়ান পেস আক্রমণের সঙ্গে মিল রয়েছে ভারতীয় পেসারদের। টেস্ট ক্রিকেট হোক বা সীমিত ওভারের ক্রিকেট। ভারতীয় পেসাররা দুরন্ত ছন্দে রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ঘরের মাঠেই কুপোকাত করে দিয়েছেন হোল্ডারদের। তারপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সেই ছন্দ অব্যাহত। বুমরার অনুপস্থিতি যেমন পুণে টেস্টে বুঝতেই দেননি শামি, উমেশরা।

এমন পরিপ্রেক্ষিতেই ভারতীয় বোলিং নিয়ে প্রশংসার ফুলঝুরি ছোটালেন ব্রায়ান লারা। মুম্বইয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার জানিয়ে দিলেন, “অবিশ্বাস্য! ওয়েস্ট ইন্ডিজে ওদের দেখেছিলাম। বুমরা, শামি, উমেশ যাদবদের কোয়ালিটি এবং যাঁরা সাইডলাইনে বসে রয়েছেন যেমন ভুবনেশ্বর কুমার, এঁদের মান দুর্দান্ত।”

আরও পড়ুন প্রেসিডেন্ট সৌরভের থেকে ভাল ইনিংসের অপেক্ষায় শচীন

এরপরেই লারা বলে দিয়েছেন, “আশি-নব্বইয়ের দশকে, ওয়েস্ট ইন্ডিজের বোলিং শক্তি যেমন ছিল, ,তার কিছুটা হলেও ভারতীয় বোলাররা মনে পড়িয়ে দিয়েছে। কোনও দলের শক্তি বিচার্য হয় রিজার্ভ বেঞ্চের কোয়ালিটি দিয়ে। এর অর্থ ভারতীয় বোলারদের মান অনেক উন্নত।” এর পাশাপাশি কোহলির অধিনায়কত্বের নিয়ে প্রশংসা করেছেন ক্যারিবিয়ান রাজপুত্র। তিনি বলেছেন, “কোহলি হল দুর্দান্ত অধিনায়ক। নিজে পারফরম্যান্স করে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়। ক্রিকেটের যেকোনও পর্যায়ে, মাঠের মধ্যে, মাঠের বাইরেও। ধোনি দলের ভিত্তিপ্রস্থর স্থাপন করে দেওয়ার পরে দারুণ সময়ে কোহলি দলের হাল ধরেছে।”

এরপরে লারার সংযোজন, “ভারতীয় ক্রিকেট একদম সঠিক পথে এগোচ্ছে। বেশ কিছু তারকা ক্রিকেটাররা রাস্তা দেখিয়ে দিয়েছিল। ভারতীয় ক্রিকেট সেই ফল পাচ্ছে বর্তমানে।” রোহিত শর্মার ক্ষেত্রে লারার বক্তব্য, “যে কোনও ফর্ম্যাটের ক্রিকেটেই রোহিত দুরন্ত একজন ব্যাটসম্যান। সীমিত ওভারের ক্রিকেটে ও সবথেকে সফল। তাই টেস্টে ফর্ম্যাটেও ওঁকে না রাখার কোনও যুক্তিই আমি দেখি না। ওর মধ্যে খেলার প্য়াশন রয়েছে। বড়মঞ্চে সবসময় রোহিত নিজেকে প্রমাণ করতে চায়।”

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Indian bowling attack reminds brian lara of mighty west indies attack