বড় খবর

মোদি চাইলে ধ্বংস হয়ে যাবে পাক ক্রিকেট! ওয়াঘার ওপারে বিস্ফোরণ রামিজের

বিশ্ব ক্রিকেটে ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকেই ‘বিগ থ্রি’ ধরে নেওয়া হয়। আইসিসির কোনও বড় সিদ্ধান্ত এই তিন দেশের অনুমোদন ছাড়া সম্ভব নয়।

ভারতের অর্থশক্তি এতটাই প্রবল যে ক্রিকেট বিশ্বে কোনও দেশই ভারতের বিপক্ষে যেতে পারবে না। চাইলে ভারত সরাসরি পাকিস্তানে ক্রিকেটও বন্ধ করে দিতে পারে। সরাসরি এমনই জানিয়ে দিলেন পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা।

সেনেট স্ট্যান্ডিং কমিটিকে রামিজ রাজা প্রকাশ্যে জানিয়েছেন, “পিসিবি নিজের আয়ের ৫০ শতাংশ পায় আইসিসির কাছ থেকে। আর আইসিসি আবার ভারতে টুর্নামেন্ট আয়োজন করে সেই লভ্যাংশ সদস্য দেশগুলোর মধ্যে ভাগ করে দেয়। এখন ভারতীয় বাজার থেকেই আইসিসি নিজেদের আয়ের ৯০ শতাংশ মুনাফা করে। যদি কাল ভারতের প্রধানমন্ত্রী পাকিস্তানকে ফান্ডিং করতে অসম্মত হয়, আগামীকালই পাক ক্রিকেট ভেঙে পড়বে।”

আরও পড়ুন: জাতীয় দলে অভিষেক টেস্টেই চার উইকেট! অবসর নিলেন টিম ইন্ডিয়ার তারকা

সাম্প্রতিক সময়ে পাকিস্তান ফের একবার সমস্যায় পড়েছে পরপর নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড সফর বাতিল করে দেওয়ায়। নিউজিল্যান্ড পাকিস্তান সফরে এসেও প্রথম ওয়ানডেতে নামার কয়েক ঘন্টা আগে নিরাপত্তার কারণ দেখিয়ে সিরিজ বাতিল করে দেশে ফিরে যায়। এর পরে পাকিস্তানের গৃহমন্ত্রী শেখ রশিদ চাঞ্চল্যকর অভিযোগে জানান, নিউজিল্যান্ড দলকে ভারত থেকে হুমকি দেওয়া হয়।

সফররত শ্রীলঙ্কা দলের ক্রিকেটারদের ওপর জঙ্গি হামলার পরে একদশকের বেশি সময় পাকিস্তানের মাটিতে বসেনি আন্তর্জাতিক ক্রিকেটের আসর। আর ভারতের সঙ্গে রাজনৈতিক পরিস্থিতির কারণে দ্বিপাক্ষিক সিরিজও খেলে না দুই পড়শি দেশ।

ক্রিকেট বিশ্বে কার্যত একঘরে হয়ে যাওয়ার পরে পাকিস্তান বারবারই বাকি বিশ্বের কাছে আর্জি জানিয়েছে, পাকিস্তানে খেলতে আসার জন্য। বারবার পিসিবির তরফে বলা হয়েছে, করোনা অতিমারীর সময়েও বিশ্বের সমস্ত দেশে সফর করেছে পাক দল। তারই পাল্টা হিসাবে পাকিস্তানে আসুক বিশ্বের অন্যান্য দলগুলো।

আরও পড়ুন: রাহুলের মরুঝড়ে উড়ে গেল চেন্নাই! বিধ্বংসী ইনিংসে সুপারহিট আইপিএল

গত বছর প্রবল অতিমারীর সঙ্কটের মধ্যেও পাকিস্তান ইংল্যান্ডে গিয়ে ক্রিকেট খেলে এসেছিল। তারপরে ইংল্যান্ডও পাকিস্তানে দল পাঠাতে সম্মত হয়। বিশ্বের কাছে নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধার করার জন্য পিসিবি পাখির চোখ করেছিল ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজকে। তবে হঠাৎ করেই পরিস্থিতি বদলে গিয়েছে। নিউজিল্যান্ড ফিরতেই বেঁকে বসেছে ইংল্যান্ড। সরাসরি সিরিজ বাতিল ঘোষণা করেছে ইসিবি।

বিশ্ব ক্রিকেটে ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকেই ‘বিগ থ্রি’ ধরে নেওয়া হয়। আইসিসির কোনও বড় সিদ্ধান্ত এই তিন দেশের অনুমোদন ছাড়া সম্ভব নয়। এটা কার্যত ওপেন সিক্রেট। অনেকেই এই সমীকরণ মেনে ধরে নেন, পাকিস্তানের এই একলা হয়ে পড়া সম্পূর্ণ ভারতের অঙ্গুলিলেহনে।

রামিজ রাজা সেনেট স্ট্যান্ডিং কমিটিকে জানিয়েছেন, “অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে দাঁড়াবে না। কোনও দেশই ভারতের বিপক্ষে বলবে না। নিউজিল্যান্ড কী করল সবাই দেখেছে। এসে, দু মিনিটের মধ্যে বেরিয়ে গেল। কারণ পাকিস্তানে ওঁরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য খেলতে আসে না। কারণ পাকিস্তানে ক্রিকেট অর্থনীতি অনেক দুর্বল।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian government could trigger collapse in pakistan cricket if they want ramiz raja

Next Story
ইস্টবেঙ্গলের মতই কোচ বদলাল মুম্বই সিটি! লোবেরা সরতেই কনিষ্ঠতম কোচকে সই করিয়ে চমক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com