scorecardresearch

বড় খবর

IPL 2019: আইপিএল ফাইনালের পরেই কোটি কোটির টাকার ‘খেলা’, জেনে নিন কে কত পাচ্ছেন

IPL 2019: হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে আজ মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। সেই ম্যাচের পরেই পুরস্কারে থাকছে কোটি কোটি টাকার আর্থিক পুরস্কার।

Mumbai Indians Vs CSK_759
গ্রুপ পর্বে সিএসকে বনাম মুম্বই ম্যাচের একটি দৃশ্য (আইপিএল ওয়েবসাইট)

হায়দরাবাদে আজ ‘এল ক্ল্যাসিকো’। ফুটবলের নয়, ক্রিকেটের। আইপিএলের নিজস্ব দুনিয়ায়। চেন্নাই সুপার কিংস বনাম মুম্বই ইন্ডিয়ান্সের তারকা খচিত একাদশ একে অন্যের মুখোমুখি হবে। ধোনি বনাম রোহিত, ডিকক বনাম ডুপ্লেসিস, রায়না বনাম পোলার্ড! সবমিলিয়ে জমজমাটি ক্রিকেটের কার্ণিভ্যালে ফুলস্টপ পড়ছে রবিবারে। কোটি কোটি টাকার আইপিএলে টাকার প্রাপ্তিও নেহাত কম নয়। ক্রিকেটার থেকে সাপোর্ট স্টাফ, কোচ, টুর্নামেন্টের সঙ্গে জড়িয়ে থাকা শয়ে শয়ে ব্যক্তির পকেটে ঢোকে বেশ ভাল অঙ্ক।

আরও পড়ুন

IPL 2019 Final, CSK vs MI Preview: কেমন হবে আজকের পিচ? কী বলছেন কিউরেটর!

আইপিএল ফাইনালের আগেই ফের একবার প্রাসঙ্গিক আর্থিক প্রাপ্তির বিষয়। আইপিএল-এর সূত্র বলছে, শুধু টুর্নামেন্টের প্রাইজ মানি-ই ৫০ কোটি টাকা। প্রাইজ-মানি পঞ্চাশ শতাংশ পায় জয়ী দল। সেই ফর্মুলা মেনেই চ্যাম্পিয়ন দল পাবে ২৫ কোটি টাকা। রানার্স দলের পকেটে ১২.৫ কোটি টাকা। চ্যাম্পিয়ন ও রানার্স দুই দলেরই প্রাপ্ত আর্থিক পুরস্কারের পঞ্চাশ শতাংশ মালিকরা পান। আর বাকি টাকা ক্রিকেটারদের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

চ্যাম্পিয়ন ও রানার্স দল ছাড়াও প্লে অফে ওঠা বাকি দুই দলের ক্ষেত্রেও পুরস্কার। চলতি টুর্নামেন্টেই যেমন তৃতীয় স্থান পাওয়া দিল্লি ক্যাপিটালসের ঘরে ঢুকবে ১০.৫ কোটি। আর চতুর্থ স্থান পাওয়া সানরাইজার্সের অ্যাকাউন্টে জমা পড়বে ৮.৫ কোটি। পাশাপাশি, সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেট প্রাপকদের জন্যও রয়েছে আর্থিক পুরস্কারের হাতছানি। চলতি টুর্নামেন্টের অরেঞ্জ ক্যাপের মালিক ডেভিড ওয়ার্নার। আর এখনও পর্যন্ত পার্পল ক্যাপ রয়েছে কাগিসো রাবাদার দখলে। যদিও ইমরান তাহির ফাইনালে স্বদেশীয়কে পেরিয়ে যাওয়ার সুযোগ পাবেন।

তবে জানা গিয়েছে, অরেঞ্জ ক্যাপ ও পার্পল ক্যাপের মালিকরা টুর্নামেন্ট শেষে পাবেন ১০ লক্ষ করে। সবমিলিয়ে আইপিএল যে সত্যিই ক্রিকেটারদের জীবন গড়ে দেয়, তা আর বলার অপেক্ষা রাখে না।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2019 ipl is a crorepati league prize money is the proof