IPL 2019: ধোনিকে নিয়ে এবার আইআইটি-র প্রশ্ন, সঠিক উত্তর দিলেই মিলবে ৫ নম্বর

IPL 2019: ব্য়াটে শাসন করার মতো এবার ক্লাসরুমেও দাপট দেখাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। তাঁর সিদ্ধান্তের নেওয়ার দক্ষতা যাচাই করতে এবার প্রশ্নপত্রে তিনি।

By: Chennai  Updated: May 8, 2019, 03:43:50 PM

এতদিন বাইশ গজে রাজত্ব করছেন। জাতীয় দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেও তিনি-ই এখনও অবিংসবাদী নেতা। যাইহোক, ব্যাট-বলের যুদ্ধ ছেড়ে নেতা ধোনি এবার সরাসরি যুক্তি নির্ভর বিজ্ঞানের ‘সাবজেক্ট’! চেন্নাই আইআইটি-র প্রশ্নপত্রে এবার ধোনির সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন ভেসে এল। যা নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া। আসলে মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারের খেলা ছিল চেন্নাই ও মুম্বইয়ের মধ্যে। চিপকে সেই ম্যাচে টসে জিতলে ধোনির সম্ভাব্য সিদ্ধান্ত কী হতে পারে, তা নিয়েই পরীক্ষার্থীদের কাছ থেকে যুক্তিপূর্ণ মতামত লিখতে বলা হল।

আরও পড়ুন IPL 2019: জিভাকে অপহরণ করা হবে, টুইটারে ধোনিকে হুমকি

প্রশ্নপত্রের সেই অংশ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় সঙ্গেসঙ্গেই। এর প্রভাব এতটাই যে তা রীতিমতো শেয়ার করা হয়েছে আইসিসি-র টুইটার থেকেও। ভাইরাল হওয়া এন্ড সেমিস্টারের ‘মেটেরিয়াল ও এনার্জি ব্যালান্স’ পেপারের প্রশ্নপত্রে জানতে চাওয়া হয়েছে, “দিন-রাতের খেলায় শিশির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আউটফিল্ডে অতিরিক্ত শিশির বল আর্দ্র করে তোলে। স্পিনারদের ক্ষেত্রে ভিজে বল গ্রিপ করে টার্ন করানোই চ্যালেঞ্জের। অন্যদিকে, পেসারদের ক্ষেত্রে, নির্দিষ্ট লেংথে বল রাখা বেশ কঠিন। ২০১৯-এর আইপিএলে চেন্নাই ৭ তারিখে চিপকে প্রথম কোয়ালিফায়ার খেলতে পারে। আবহাওয়ার পূর্বাভাষ অনুযায়ী, বাতাসের সম্ভাব্য আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭০ শতাংশ। উষ্ণতা ৩৯ ডিগ্রি হতে পারে। তবে দ্বিতীয় ইনিংসের সময় উষ্ণতা ২৭ ডিগ্রিতে নেমে আসতে পারে। এই তথ্য অনুযায়ী, ধোনি যদি প্রথমে টস জেতে, আপনি ফিল্ডিং না ব্যাটিং- কোন সিদ্ধান্তের জন্য সুপারিশ করবেন? পরিপূর্ণ যুক্তি না দিলে, পয়েন্টস দেওয়া হবে না!”

ঘটনাচক্রে, গ্রুপ পর্বে তিনবার টসে জিতে ধোনি চিপকে ফিল্ডিং নিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে প্লে অফে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। চিপকের সম্রাটের সেই সিদ্ধান্ত অবশ্য বুমেরাং হয়ে ফিরে আসে। প্রথমে ব্যাট করে ১৩১-এর বেশি তুলতে পারেনি চেন্নাই। মুম্বই রান তাড়া করতে নেমে ছ উইকেট হাতে নিয়ে নয় বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ipl 2019 ms dhoni appears in iit madras question paper

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X