IPL 2019: পাওয়ার প্লেয়ারে ‘না’, থাকছে নো-বল আম্পায়ার

আসন্ন সৈয়দ মুস্তাক আলি ট্রফি থেকেই পরীক্ষামূলকভাবে সেই পাওয়ার প্লেয়ার কনসেপ্ট চালু করার ভাবনা ছিল বোর্ডের একাংশের। তবে সোমবার আইপিএল গর্ভনিং কাউন্সিলের বৈঠকে এই প্রোজেক্ট আপাতত ঠাণ্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হল।

By:
Edited By: Subhasish Hazra Mumbai  Updated: November 6, 2019, 06:59:45 PM

আপাতত থাকছে না ‘পাওয়ার প্লেয়ার’ নিয়ম। আইপিএলে গর্ভনিং কাউন্সিলের বৈঠকের আগেই প্রচারমাধ্য়মে চালু হয়ে গিয়েছিল, আইপিএলেই এবার হয়তো দেখা যেতে পারে পরিবর্ত ক্রিকেটার। আইপিএলের টার্মে যাকে বলা হবে ‘পাওয়ার প্লেয়ার’। চিন্তাভাবনার স্তরে ছিল সেই প্রোজেক্ট। আসন্ন সৈয়দ মুস্তাক আলি ট্রফি থেকেই পরীক্ষামূলকভাবে সেই পাওয়ার প্লেয়ার কনসেপ্ট চালু করার ভাবনা ছিল বোর্ডের একাংশের। তবে সোমবার আইপিএল গর্ভনিং কাউন্সিলের বৈঠকে এই প্রোজেক্ট আপাতত ঠাণ্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হল। আইপিএলে এখনই চালু হচ্ছে না পাওয়ার প্লেয়ার।

এক কর্তা জানিয়েছেন, “এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে সৈয়দ মুস্তাক আলি ট্রফির খুব শীঘ্রই শুরু হচ্ছে। তাই সময়ের অভাবে আপাতত পাওয়ার প্লেয়ার থাকছে না।” তার আগে সংবাদসংস্থা পিটিআইয়ের তরফে জানানো হয়েছিল বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সবুজ সঙ্কেত ছাড়া ‘পাওয়ার প্লেয়ার’ চালু করার কোনও প্রশ্নই নেই।

আরও পড়ুন IPL 2019: কলকাতায় আইপিএল নিলামের আসর

‘পাওয়ার প্লেয়ার’ না থাকলেও এবার নো বল বিষয়ে সতর্ক থাকার জন্য মাঠে দেখা যেতে পারে একজন অতিরিক্ত আম্পায়ারকে। নো বলের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে একপ্রস্থ আলোচনা হয়েছে কমিটির সদস্য়দের মধ্যে। বোর্ডের এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “গত মরশুমে অনেক ক্রিকেটারদের আউট দিয়ে দেওয়ার পরে রিভিউয়ে দেখা গিয়েছিল বোলাররা ওভারস্টেপ করেছেন। এবার আরও নিখুঁত হতে হবে বিষয়টি। ভুলের মাত্রা কমিয়ে অযথা বিতর্ক কমাতে হবে।”

আরও পড়ুন IPL 2019: আইপিএলে থাকছে না উদ্বোধনী অনুষ্ঠান

আইপিএলের বৈঠকে এই বিষয় নিয়েই বেশিক্ষণ আলোচনা হয়েছে। শীর্ষ পর্যায়ের একজন কাউন্সিল সদস্য জানিয়েছেন, “যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে আইপিএলের দেখা যেতে পারে একজন আম্পায়ারকে যিনি শুধুমাত্র নো বলের দিকে নজর রাখবেন। হয়তো বিষয়টি বেখাপ্পা লাগছে। তবে আইপিএলের অন্যান্য বিষয়ের মতো এই ইস্যু নিয়ে রীতিমতো অনেকক্ষণ আলোচনা হয়েছে।”

আরও পড়ুন আইপিএলে আসতে পারে পরিবর্ত নিয়ম

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, “আমরা প্রযুক্তি ব্যবহার করতে চাই। তবে একজন অতিরিক্ত আম্পায়ার থাকছেন কেবলমাত্র নো বল পর্যবেক্ষণ করার জন্য। তিনি অবশ্যই তৃতীয় অথবা চতুর্থ আম্পায়ার হবেন না।”

গত বছরে নো বল নিয়ে একাধিকবার বিতর্ক তৈরি হয়েছিল। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স এবং আরসিবি ম্যাচে লাসিথ মালিঙ্গার নো বল শনাক্ত করতে ব্যর্থ হয়েছিলেন আম্পায়ার এস রবি। যারপরেই কোহলিকে আম্পায়ারের সঙ্গে মৌখিক বাদানুবাদে জড়িয়ে পড়তে দেখা গিয়েছিল।

তবে বিষয়টি এখনও চূড়ান্ত নয়। পরীক্ষামূলক ভিত্তিতে ঘরোয়া কোনও ক্রিকেটে প্রাথমিকভাবে প্রয়োগ করা হবে নো বল আম্পায়ার কনসেপ্ট। তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ipl 2019 no room for power player this time extra no ball umpire to be seen

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X