scorecardresearch

বড় খবর

IPL 2019: বিরাট কেন নেই কুম্বলের আইপিএল একাদশে, সাফাই দিলেন কিংবদন্তি

জাতীয় দলে থাকাকালীন কোহলির সঙ্গে কুম্বলের ব্যক্তিগত সংঘাত তৈরি হয়। যার জেরে কোচের পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন স্বয়ং কুম্বলে। ২০১৭-র অস্ট্রেলিয়া সিরিজে কুলদীপ যাদবকে নিয়ে সমস্যা তৈরি হয়েছিল কোচ ও অধিনায়কের মধ্যে।

IPL 2019: বিরাট কেন নেই কুম্বলের আইপিএল একাদশে, সাফাই দিলেন কিংবদন্তি
বিরাট কোহলি ও অনিল কুম্বলের সম্পর্কে অনেক জটিলতা (ফেসবুক)

কুম্বলের আইপিএল একাদশ। আর সেই আইপিএল একাদশ থেকেই কিনা বাদ পড়লেন বিরাট কোহলি। যা চমকে দিয়েছে ক্রিকেট মহলকে। তাহলে কী কোহলির সঙ্গে কুম্বলের ব্যক্তিগত সম্পর্কের জের প্রভাব ফেলল আইপিএল একাদশ নির্বাচনে। যা নিয়ে আইপিএলের শেষ লগ্নে ফের একবার তোলপাড় ভারতীয় ক্রিকেট মহল।

আরও পড়ুন

IPL 2019: আইপিএল ফাইনালের পরেই কোটি কোটির টাকার ‘খেলা’, জেনে নিন কে কত পাচ্ছেন

যাইহোক, কুম্বলে সম্প্রতি তাঁর আইপিএল একাদশে কোহলিকে বাদ দিয়ে নিয়ে এসেছিলেন শ্রেয়স আইয়ারকে। আরসিবি-র জার্সিতে চলতি মরশুমে ১৪ ম্যাচে ৩৩.১৪ গড়ে ৪৬৪ রান করেছেন কোহলি। তবে কুম্বলে জানাচ্ছেন, ক্রিকেটীয় কারণের জন্যই কোহলিকে নিজের একাদশে রাখেননি তিনি।

এক জাতীয় প্রচারমাধ্যমে কুম্বলে জানান, “শ্রেয়স আইয়ার খুব দ্রুত উঠে আসছে। এবং সাম্প্রতিককালে ওর পারফরম্যান্স বেশ নজরকাড়া। দলের প্রয়োজনে কঠিন পরিস্থিতিতে ব্যাটিং করেছে বেশ কয়েকবার। দিল্লি পিচ মোটেই ব্যাটিং উপযোগী নয়। তবে শ্রেয়স দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।”

এরপর কিংবদন্তি স্পিনার জানান, “একসময়ে শ্রেয়স, কোহলি এবং ধোনি যথাক্রমে ৩,৪ এবং ৫ নম্বর স্থানে রাখতে চেয়েছিলাম। তবে একজন বাঁ-হাতিকে রাখা জরুরি। তাই আমি ঋষভকে দলে অন্তর্ভূক্ত করেছি। ঋষভ সম্প্রতি দিল্লির হয়ে অনেক রান করেছে।”

জাতীয় দলে থাকাকালীন কোহলির সঙ্গে কুম্বলের ব্যক্তিগত সংঘাত তৈরি হয়। যার জেরে কোচের পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন স্বয়ং কুম্বলে। ২০১৭-র অস্ট্রেলিয়া সিরিজে কুলদীপ যাদবকে নিয়ে সমস্যা তৈরি হয়েছিল কোচ ও অধিনায়কের মধ্যে। সেই ঝামেলার জের হয় সুদূরপ্রসারী। কুম্বলেকে সরে যেতে হয়। চলে যাওয়ার সময় কুম্বলে জানান, অধিনায়কের সঙ্গে তাঁর সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। সম্পর্কের ফাটল আর জোড়া লাগার নয়।

তিনি যতই ক্রিকেটীয় কারণ ব্যাখ্যা করুন না কেন, সম্পর্কের সমীকরণ যে অত সহজে মেটার নয়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2019 why virat kohli is not in his ipl team anil kumble reveals reason