অফ সিজনেও এবার আইপিএল! নয়া পরিকল্পনা তিন ফ্র্যাঞ্চাইজির

মরশুমের যে সময়ে আইপিএল খেলা হবে না, সেই সময় যাতে ফ্র্যাঞ্চাইজিগুলো বিদেশে খেলতে পারে, সেই বিষয়ে অনুমতি চাওয়া হয়েছে। সাধারণ সভায় এই বিষয়ে অতীতেও আলোচনা হয়েছে।

Mumbai Indians
বোর্ডের কাছে প্রস্তাব রেখেছে মুম্বই ইন্ডিয়ান্সও (আইপিএল ওয়েবসাইট)
আইপিএল শুরু হতে আর বেশি দেরি নেই। প্রায় একমাস পরেই চালু হয়ে যাবে টুর্নামেন্ট। টুর্নামেন্ট শুরুর আগে আপাতত সমস্ত ফ্র্যাঞ্চাইজি প্রাক মরশুম পরিকল্পনা শুরু করে দিয়েছে। এর মধ্য়েই খবর, বেশ কিছু আইপিএল ফ্র্যাঞ্চাইজি এবার অফ সিজনে বিদেশে খেলার পক্ষপাতী। অ-ক্রিকেটীয় দেশে আইপিএলকে আরও জনপ্রিয় করার উদ্দেশ্যেই এবার বিদেশে ম্যাচ খেলতে রাজি।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মতো ফ্র্যাঞ্চাইজি বিদেশে অফ সিজনে খেলার বিষয়ে বোর্ডের কাছে অনুমতি চেয়েছে। যদিও ভারতীয় বোর্ড এই বিষয়ে এখনও সরকারিভাবে নিজেদের মতামত জানায়নি।

আরও পড়ুন একেবারে বাপ কা বেটা! পরপর ডাবল সেঞ্চুরি দ্রাবিড়-পুত্রের

সেই প্রতিবেদনে বলা হয়েছে, মরশুমের যে সময়ে আইপিএল খেলা হবে না, সেই সময় যাতে ফ্র্যাঞ্চাইজিগুলো বিদেশে খেলতে পারে, সেই বিষয়ে অনুমতি চাওয়া হয়েছে। বিসিসিআই এই বিষয়ের প্রস্তাব সরকারিভাবে গ্রহণ করতেও অস্বীকার করেছে। যদিও সাধারণ সভায় এই বিষয়ে অতীতেও আলোচনা হয়েছে।

আরও পড়ুন রাসেল নন, কেকেআরের এই ব্যাটসম্যান এবার ঝলসে উঠতে পারেন

এক ফ্র্যাঞ্চাইজি কর্তা জানিয়েছেন, “ভারতের বাইরে আইপিএল আরও জনপ্রিয় করা প্রয়োজন। বিশেষ করে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, সিঙ্গাপুর এবং অন্যান্য অক্রিকেটীয় দেশগুলিতে। আইসিসির সদস্য দেশে খেলার বিষয়ে বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু কেন অন্যান্য দেশে নয়?”

ফ্র্যাঞ্চাইজিগুলির লভ্যাংশের ২০ শতাংশ দিতে হয় বোর্ডকে। আর্থিকভাবে ফ্র্যাঞ্চাইজিরা সারাবছর থেকেই এই উপার্জন বোর্ডকে দিতে রাজি। এমনটাই জানা গিয়েছে। বর্তমানে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর বিদেশে খেলার বিষয়ে নির্দিষ্ট কোনও নিয়মও নেই। সেই সোর্স টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, “কেন আমাদের ব্যবসা আরও সম্প্রসারিত করার প্রচেষ্টা করা হবে না! এতে বোর্ডেরও লাভ।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2020 franchises want to play off season abroad

Next Story
ফাইনাল হেরে নিজেকেই দায়ী করলেন রুবেল, কী বললেন তিনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com