scorecardresearch

বড় খবর

IPL 2020 Auction Highlights : নিলামে ঝড় তুললেন কামিন্স-ম্য়াক্সওয়েল-মরিস

এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন প্য়াট কামিন্স। সাড়ে ১৫ কোটি টাকায় কেকেআরে খেলবেন তিনি। এরপর রয়েছেন গ্লেন ম্য়াক্সওয়েল (১০ কোটি ৭৫ লক্ষ) ও ক্রিস মরিস (১০ কোটি)।

IPL 2020 Auction LIVE Updates:
IPL 2020 Auction LIVE Updates:

IPL 2020 Players Auction Highlights:  প্রথমবারের মতো কলকাতায় অনুষ্ঠিত হল IPL 2020 মেগা নিলাম। ১৩তম সংস্করণের প্লেয়ার বেছে নেওয়ার পালা শেষ আনুষ্ঠানিক ভাবে।

এবারের নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন প্য়াট কামিন্স। সাড়ে ১৫ কোটি টাকায় কেকেআরে খেলবেন তিনি। এরপর রয়েছেন গ্লেন ম্য়াক্সওয়েল (১০ কোটি ৭৫ লক্ষ) ও ক্রিস মরিস (১০ কোটি)।

এবারের আইপিএলে ৯৯৭ জনের নাম নথিভুক্ত করা হয়েছিল প্রথমে। তার মধ্য়ে থেকে চূড়ান্ত তালিকায় ঠাঁই পেলেন ৩৩২ জন। এই তালিকায় ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে ২৪ জন নতুন প্লেয়ার রয়েছেন। দেশি না বিদেশি খেলোয়াড়?দেখার কে করেন নিলামে বাজিমাত!

Live Blog

 IPL 2020 Auction Highlights

:














20:53 (IST)19 Dec 19





















টম কারেন

রাজস্থানে গেলেন টম কারেন। ব্রিটিশ অলরাউন্ডার এলেন ১ কোটি টাকায়।

20:47 (IST)19 Dec 19





















দল পেলেন মার্কাস স্টোইনিস

৪ কোটি ৮০ লক্ষ টাকায় অজি অলরাউন্ডার মার্কাস স্টোইনিসকে নিল দিল্লি ক্য়াপিটালস। দল পেলেন তিনি।

20:14 (IST)19 Dec 19





















৪৮ বছরের ক্রিকেটার কেকেআরে

কেকেআর টুইট করে বলছে বয়সটা কোনও ব্য়াপারই নয়, প্রবীণ তামবে একজন নাইট।  ২০ লক্ষ টাকায় মুম্বইয়ের লেগস্পিনারকে দলে নিল কেকেআর

20:04 (IST)19 Dec 19





















বহু মূল্য়বান যাঁরা

এখনও পর্যন্ত এই পাঁচ ক্রিকেটারই সবচেয়ে লাভবান হলেন

20:01 (IST)19 Dec 19





















ক্রিস জর্ডনের জন্য় ঝাঁপাল সবাই

ক্রিস জর্ডন পেলেন তিন কোটি। এলেন কিংস ইলেভেন পাঞ্জাবে। ব্রিটিশ অলরাউন্ডারকে নেওয়ার জন্য় ঝাঁপিয়েছিল সব ফ্র্যাঞ্চাইজি। অন্য়দিকে উইন্ডিজের জেসন হোল্ডার রয়ে গেলেন আনসোল্ড। তাঁর বেস প্রাইজ ছিল ৭৫ লক্ষ টাকা। নিউজিল্য়ান্ডের ফাস্ট বোলার ম্য়াট হেনরি ও অজি পেসার সিন অ্যাবটের অবস্থাও হলো হোল্ডারের মতোই।

18:37 (IST)19 Dec 19





















হোপ আনসোল্ড, কিন্তু দল পেলেন হেটমায়ার

ভারতের বিরুদ্ধে চলতি ওয়ানডে সিরিজে নিজের জাত চিনিয়েছিলেন শিমরন হেটমায়ার। ১০৬ বলে ১৩৯ রান করেন তিনি। ১১টি চার ও ৭টি ছয় হাঁকান তিনে ব্য়াট করতে আসা এই ব্য়াটসম্য়ান। বিধ্বংসী ব্য়াটিয়ের জন্য় তিনি হিটমায়ার নামেও পরিচিত। সাড়ে সাত কোটি টাকায় দিল্লি ক্য়াপিটালস তাঁকে দলে নিল এবার।

18:26 (IST)19 Dec 19





















নিজামের শহরে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক

ভারতের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক প্রিয়ম গর্গ  খেলবেন সানারাইজার্স হায়দরাবাদের হয়ে। ১ কোটি ৯০ লক্ষ টাকায় তাঁকে দলে নিয়েছে নিজামের শহরে।

18:08 (IST)19 Dec 19





















আলোচনায় থেকেও আনসোল্ড

বয়স ১৪ বছর ৩৫০ দিন। নাম নুর আহমেদ। আফগানিস্তানের চায়নাম্য়ান বোলারই এবারের নিলামের পুুলে কণিষ্টতম প্লেয়ার। তাঁর বেস প্রাইজ ৩০ লাখ টাকা। রশিদ খান ও মহম্মদ নবির দেশের এই ক্রিকেটারকে নিয়েই উত্তেজনার পারদ চড়েছিল। কিন্তু আসল সময় তাঁকে নেওয়ার আগ্রহ দেখাল না কোনও ফ্র্য়াঞ্চাইজি। রয়ে গেলেন আনসোল্ড।

17:49 (IST)19 Dec 19





















যশস্বী জয়সওয়াল রাজস্থানে

গত অক্টোবরে বিশ্বরেকর্ড করে খবরের শিরোনামে এসেছিলেন মুম্বইয়ের ১৭ বছরের ওপেনার যশস্বী জয়সওয়াল। ৫০ ওভারের ফরম্যাটে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বি-শতরানের নজির গড়েছিলেন তিনি। আইপিএল নিলামে তাঁর দিকে ছিল চোখ। এদিন রাজস্থান রয়্য়ালস ২ কোটি ৪০ লক্ষ টাকায় দলে নিল তাঁকে।আরও পড়ুন

17:20 (IST)19 Dec 19





















ফের বিরতি

আপাতত বিরতি। বিরতির ঠিক আগেই স্পিনাররা উঠেছিলেন নিলামে। পীযূষ চাওলার জন্য় ৬ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করল চেন্নাই। ধোনির দলের হয়ে হাত ঘোরাবেন কেকেআরের এই স্পিনার। অন্য়দিকে ঈশ সোধি ও অ্যাডাম জাম্পার মতো স্পিনাররা রয়ে গেলেন আনসোল্ড।

17:13 (IST)19 Dec 19





















পেসারদের বাজারগরম

ভারতের জয়দেব উনাদকাট তিন কোটি টাকায় এলেন রাজস্থান রয়্য়ালসে। উইন্ডিজ পেসার শেলডন কটরেলকে সাড়ে আট কোটি টাকায় নিল কিংস ইলেভেন পাঞ্জাব। অন্য়দিকে ন্য়াথান কুল্টার নাইলকে আট কোটি টাকায় নিল মুম্বই ইন্ডিয়ান্স।

17:01 (IST)19 Dec 19





















বড় চমক

ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্য়াটসম্য়ান শেই হোপ ও বিশ্ববন্দিত দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার ডেইল স্টেইনকে নেওয়ার ইচ্ছাপ্রকাশ করল না কোনও ফ্র্য়াঞ্চাইজি। দুজনেই রয়ে গেলেন আনসোল্ড। অপ্রত্য়াশিত বললেই চলে। তাঁরা অবিক্রিত থেকে যাবেন এটা প্রত্যাশিত ছিল না। হোপ কিন্তু চলতি ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন। টি-২০ বিশ্বকাপের বিমান ধরা তাঁর প্রায় নিশ্চিত।

16:54 (IST)19 Dec 19





















ব্য়াক-টু-ব্য়াক আনসোল্ড

মুশফিকুর রহিমকে নিলেন না কেউ। আনসোল্ড রয়ে গেলেন তিনি। একই অবস্থা দক্ষিণ আফ্রিকার হেনরিক ক্লাসেনেরও । তালিকায় শ্রীলঙ্কার কুশল পেরেরাও

16:50 (IST)19 Dec 19





















নিলামের প্রথম উইকেটকিপার

বিরতি পর শুরু হল নিলাম।  দিনের প্রথম উইকেটকিপার হিসাবে নাম উঠল অস্ট্রেলিয়ার উইকেটকিপার-ব্য়াটসম্য়ান অ্যালেক্স ক্য়ারির। ২ কোটি ৪০ লক্ষ টাকায় দিল্লি ক্য়াপিটালসে এলেন তিনি।

16:41 (IST)19 Dec 19





















কলকাতার হাতে আর কত টাকা আছে?

সাড়ে ১৫ কোটি টাকায় কামিন্স ও ৫ কোটি ২৫ লক্ষ টাকায় ইয়ন মর্গ্য়ানকে কেনার পর কলকাতার হাতে রয়েছে আর ১৪ কোটি ৯০ লক্ষ টাকা। তাদের প্রাথমিক বাজেট ৩৫ কোটি ৬৫ লক্ষ টাকা। আপাতত ছোট্ট একটা ব্রেক চলছে নিলামে। এবার দেখার পরের ধাপে কেকেআর আর কাদের দলে নেয়ে!

16:24 (IST)19 Dec 19





















১০ কোটির মরিস

কোহলির আরসিবি-তে গেলেন ক্রিস মরিস। গত মরসুমে দিল্লি ক্য়াপিটালসের হয়ে দুরন্ত বোলিং করেছিলেন প্রোটিয়া ক্রিকেটার। ১০ কোটি টাকায় খেলবেন ব্য়াঙ্গালোরে।

16:17 (IST)19 Dec 19





















চেন্নাইয় খাতা খুলল এবার

ইংল্য়ান্ডের স্য়াম কারেনকে সাড়ে পাঁচ কোটি টাকায় নিল এমএস ধোনির চেন্নাই সুপার কিংস

16:12 (IST)19 Dec 19





















কামিন্সের কামালে আইপিএল ইতিহাস

বিশ্বের এক নম্বর টেস্ট বোলার প্য়াট কামিন্স। আইপিএলের নিলামে তিনি নজর কাড়বেন তা আগেই জানা গিয়েছিল। বাস্তবে সেটাই ঘটল। ২ কোটি টাকার বেস প্রাইজে থাকা অস্ট্রেলিয়ার পেসারকে ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় তিনি এলেন কেকেআরে। এর আগে আইপিএলে কোনও বিদেশি ক্রিকেটার এত টাকায় খেলেননি। কামিন্সের আগে মর্গ্য়ানকে ৫ কোটি ২৫ লক্ষ টাকায় নিয়েছিল কেকেআর।

16:03 (IST)19 Dec 19





















খাতা খুলল দিল্লি

ইংল্য়ান্ডের ক্রিস ওকসকে ১.৫০ কোটি টাকায় নিল দিল্লি ক্য়াপিটালস। তাঁরই সতীর্থ জেসন রয়ও এই একই টাকায় খেলবেন দিল্লিতেই।

16:01 (IST)19 Dec 19





















দ্য় বিগ শো

২ কোটি টাকার বেস প্রাইজে ছিলেন গ্লেন ম্য়াক্সওয়েল। তাঁকে ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় নিল কিংস ইলেভেন পাঞ্জাব। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দামে বিক্রি হলেন ম্য়াডম্যাক্স। প্রীতি জিন্টার ফ্র্য়াঞ্চাইজিতেই রয়ে গেলেন অজি মারকুটে ব্য়াটসম্য়ান।

15:53 (IST)19 Dec 19





















বিরাটের দলে অস্ট্রেলিয়ার ক্য়াপ্টেন

অজি অধিনায়ক ও টি-২০ ক্রিকেটে বিধ্বংসী ব্য়াটসম্য়ান অ্যারন ফিঞ্চ খেলবেন বিরাট কোহলির রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোরে। ৪ কোটি ৪০ লক্ষ টাকায় তাঁকে দলে নিল আরসিবি।

15:48 (IST)19 Dec 19





















৩ কোটি টাকায় উথাপ্পা রাজস্থানে

চেতেশ্বর পূজারা এবং হনুমা বিহারীকে নিল না কোনও ফ্র্য়াঞ্চাইজি। আনসোল্ড রয়ে গেলেন তাঁরা। ১.৫ কোটি টাকায় দিল্লি ক্য়াপিটালসে এলেন জেসন রয়। রবিন উথাপ্পা তিন কোটি টাকায় খেলবেন রাজস্থান রয়্য়ালসের হয়ে। ২০০৭ সালে এই দলেই ছিলেন প্রাক্তন নাইট।

15:44 (IST)19 Dec 19





















ক্রিস লিন গেলেন মুম্বইতে, ইয়ন মর্গ্য়ানকে নিল কেকেআর

প্রাক্তন কেকেআর ক্রিকেটার  ক্রিস লিন ২ কোটি টাকায় চলে গেলেন মুম্বই ইন্ডিয়ান্সে। ইংল্য়ান্ডের বিশ্বকাপ জয়ী ক্য়াপ্টেন ইয়ন মর্গ্য়ানকে ৫ কোটি ২৫ লক্ষ টাকায় তুলে নিল কলকাতা নাইট রাইডার্স। এটাই নিলামে কেকেআরের প্রথম ক্রয়।

15:38 (IST)19 Dec 19





















প্রতীক্ষার অবসান

শুরু হয়ে গেল বহু প্রতিক্ষীত নিলাম। এখানে চোখ রাখলেই জানতেন পারবেন কে গেলেন কোন দলে,  কার জন্য় ঝাঁপাল কোন ফ্র্য়াঞ্চাইজি? শুরুতেই ক্রিস লিগ হাতুরির তলায়।

15:11 (IST)19 Dec 19





















কাউন্টডাউন

চোখ রাখুন এখানে। জানুন লাইভ আপডেট। আর আধ ঘণ্টাও বাকি নেই নিলাম শুরু হতে। প্রতীক্ষার পালা শেষের পথে।

14:32 (IST)19 Dec 19





















কাউন্টডাউন 

আর ঠিক এক ঘণ্টা। তারপরেই শুরু মেগা নিলাম। প্রহর গুনছে ক্রিকেটবিশ্ব ও আইপিএলের ফ্য়ানেরা।

14:00 (IST)19 Dec 19





















গতবার চ্যাম্পিয় হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স

২০১০, ২০১৩, ২০১৫-র পর ফের ২০১৯-এ আইপিএল ফাইনাল মুখোমুখি হয়েছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই ও রোহিত শর্মার মুম্বই। ম্যাচের শেষ বলে মাত্র ১ রানে জিতে ট্রফি ছিনিয়ে আনে রোহিত অ্যান্ড কোং। টুর্নামেন্টে সর্বাধিক চতুর্থবার  ট্রফি জেতে নীতা আম্বানির টিম। আরও পড়ুন

13:51 (IST)19 Dec 19





















লোনে প্লেয়ার কেনাবেচা

আইপিএল মেগা নিলামের মাঝেই জেনে রাখুন খেলোয়াড় কেনাবেচার এই নিয়মের ব্য়াপারে। আসন্ন ১৩ তম সংস্করণে এক ফ্র্য়াঞ্চাইজি অপর ফ্র্য়াঞ্চাইজির কাছ থেকে লোনে প্লেয়ার সই করাতে পারে টুর্নামেন্টের মাঝপথেই। আরও পড়ুন

13:02 (IST)19 Dec 19





















এবারও ‘হ্যামারম্যান’ হিউজ এডমিডস

এবারও ‘হ্যামারম্যান’-এর ভূমিকায় থাকছেন না রিচার্ড ম্যাডলি। শেষ এগারো বছর আইপিএল নিলামের মুখ হয়ে উঠেছিলেন আন্তর্জাতিক এই নিলামদার ও বিবিসির টিভি বিশেষজ্ঞ। তাঁর হাতুড়ির ঘায়েই সিলমোহর পড়ত দরপত্রে। গতবছর থেকেই এসেছে পরিবর্তন। এবারও থাকবেন হিউজ এডমিডস।

12:55 (IST)19 Dec 19





















জেনে নিন এবারের সর্বোচ্চ বেস প্রাইজে রয়েছেন কারা

সাতজন ওভারসিস ক্য়াপড প্লেয়ার সর্বোচ্চ বেস প্রাইজ ২ কোটি টাকায় নিজেদের নাম রেখেছেন। তাঁদের মধ্য়ে পাঁচজনই অস্ট্রেলিয়ার। তাঁরা হলেন প্য়াট কামিন্স, জোশ হ্য়াজেলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও গ্লেন ম্য়াক্সওয়েল। বাকি দুই বিদেশি ক্রিকেটারদের মধ্য়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ডেইল স্টেইন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্য়াথিউজ। কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন ক্রিকেটার রবিন উথাপ্পা ভারতীয়দের মধ্য়ে সর্বোচ্চ বেস প্রাইজে রয়েছেন। ১ কোটি ৫০ লক্ষ টাকা বেস প্রাইজ তাঁর। ইন্ডিয়ান ক্য়াপড প্লেয়ারদের মধ্য়ে ১ কোটি টাকার বেস প্রাইজে আছেন পীযূষ চাওলা, ইউসুফ পাঠান ও জয়দেব উনাদকাট।

12:50 (IST)19 Dec 19





















ওয়াসিম জাফরকে ব্য়াটিং কোচ হিসাবে নিযুক্ত করল কিংস ইলেভেন পাঞ্জাব

অভিজ্ঞ ওপেনার ওয়াসিম জাফরকে ব্য়াটিং কোচ হিসাবে নিযুক্ত করল কিংস ইলেভেন পাঞ্জাব। প্রীতি জিন্টার দলের ফ্র্য়াঞ্চাইজি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জাফরের নয়া ভূমিকার কথা উল্লেখ করে দিয়েছে।

12:46 (IST)19 Dec 19





















আর কয়েক ঘণ্টার অপেক্ষা

উপস্থিত সেই মুহূর্ত। আর কিছুক্ষণের মধ্য়েই শুরু হয়ে যাবে আইপিএলের নিলাম। ১৩তম সংস্করণে প্রথমে ৯৯৭ জনের নাম নথিভুক্ত করা হয়েছিল। তাদের মধ্য়ে থেকেই চূড়ান্ত তালিকায় ঠাঁই পেলেন ৩৩২ জন। এই তালিকায় ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে ২৪ জন নতুন প্লেয়ার রয়েছেন। এখন তাঁরাই আসবেন হাতুড়ির নিচে।

IPL 2020 Players Auction Highlights : এবারের নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন প্য়াট কামিন্স। সাড়ে ১৫ কোটি টাকায় কেকেআরে খেলবেন তিনি। এরপর রয়েছেন গ্লেন ম্য়াক্সওয়েল (১০ কোটি ৭৫ লক্ষ) ও ক্রিস মরিস (১০ কোটি)।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2020 players auction live in bengali from kolkata172442