বড় খবর

IPL না খেলেই ৭ কোটি পাবেন শ্রেয়স! খারাপ সময়ে সুখবর পেলেন তারকা

বোর্ডের কেন্দ্রীয় চুক্তির কোনো ক্রিকেটার জাতীয় দলে খেলার সময় চোট পেয়ে অথবা দুর্ঘটনার শিকার হয়ে পুরো বা আংশিকভাবে আইপিএলে অংশ নিতে না পারলে তাঁকে চুক্তির পুরো অর্থই দেওয়া হয়।

আইপিএল থেকে ছিটকে গিয়েছেন। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়স আইয়ার গোটা আইপিএলেই খেলতে পারবেন না। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে খেলার সময় কাঁধে চোট পান তিনি। এপ্রিল মাসের ৮ তারিখেই অস্ত্রোপচার হবে তাঁর। তাঁর পরিবর্ত হিসাবে ঋষভ পন্থের নাম ক্যাপ্টেন হিসাবে ঘোষণাও করে দিয়েছে দিল্লি।

তবে একটিও ম্যাচ না খেলতে পারলেও আইপিএলের চুক্তির পুরো বেতনই পাবেন তারকা। ইনসাইড স্পোর্টস মানিবল-এর প্রতিবেদন অনুযায়ী, শ্রেয়স আইয়ার আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে উপার্জন করেন ৭ কোটি। প্লেয়ার্স ইন্সুরেন্স স্কিম-এ শ্রেয়স একটিও ম্যাচ না খেললেও ৭ কোটি টাকা পাবেন।

আরো পড়ুন: কোহলির হাত থেকে নেতৃত্ব নেবেন পন্থ, চরম পূর্বাভাস আজহারের

কী এই ইন্সুরেন্স স্কিম? বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতাধীন কোনো ক্রিকেটার দের জন্য এই স্কিম চালু করা হয়। ২০১১ সালে তৎকালীন বোর্ড সভাপতি এন শ্রীনিবাসন এবং ইন্ডিয়ান ক্রিকেটারদের সঙ্গে বৈঠকের পর এই স্কিম চালু করা হয়। এই স্কিম অনুযায়ী, বোর্ডের কেন্দ্রীয় চুক্তির কোনো ক্রিকেটার জাতীয় দলে খেলার সময় চোট পেয়ে অথবা দুর্ঘটনার শিকার হয়ে পুরো বা আংশিকভাবে আইপিএলে অংশ নিতে না পারলে তাঁকে চুক্তির পুরো অর্থই দেওয়া হয়।

সেই নিয়ম অনুযায়ীই শ্রেয়স আইয়ার এই চুক্তির পুরো অর্থ পাওয়ার যোগ্য। কারণ জাতীয় দলের হয়ে খেলার সময়েই কাঁধের হাড় সরে যায় তারকা ক্রিকেটারের। প্রসঙ্গত, কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকলে এই স্কিম প্রযোজ্য নয়। ক্ষতিপূরণের অঙ্ক নির্ধারিত হয় ক’ম্যাচ সংশ্লিষ্ট ক্রিকেটার খেলতে পারবেন না, তার ওপর।

আরো পড়ুন: ক্যাপ্টেন গম্ভীর অপরিণত ছিলেন! চাঞ্চল্যকর দাবি KKR সুপারস্টারের

উদাহরণ স্বরূপ বলা যায়, রোহিত শর্মার ক্ষেত্রে বোর্ডের প্রেস বিবৃতিতে এই মুহূর্তে যদি বলা হয়, ডান কাঁধে চোট লাগার পর বোর্ডের রিহ্যাব করবেন রোহিত শর্মা। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে রোহিতের অবস্থা খতিয়ে দেখা হবে। এর অর্থ, রোহিত শর্মা অন্তত তিনটে গ্রুপ লিগের ম্যাচ মিস করবেন। রোহিতের বর্তমান উপার্জন ১৫ কোটি টাকা। ক্ষতিপূরণের অঙ্ক নির্ধারিত হবে মিস করা ম্যাচের ভিত্তিতে।

যদি সংশ্লিষ্ট ক্রিকেটার আংশিকভাবে খেলতে না পারেন তাহলে ক্ষতিপূরণের অঙ্ক সেই ক্রিকেটারের ফ্র্যাঞ্চাইজি এবং বিসিসিআই সমানভাবে ভাগ নেবে। তবে যেহেতু শ্রেয়স আইয়ার পুরো আইপিএলেই খেলতে পারছেন না, সেই জন্য বোর্ডকেই পুরো ক্ষতিপূরণের অঙ্ক বহন করতে হবে।

একইভাবে ইশান্ত শর্মা, জাহির খান, আশিষ নেহেরারা আগে এই স্কীমে ক্ষতিপূরণ পেয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 shreyas iyer to get full delhi capitals salary of 7 crores through ipl players scheme

Next Story
কোহলির হাত থেকে নেতৃত্ব নেবেন পন্থ, চরম পূর্বাভাস আজহারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com