বড় খবর

বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ নটরাজন! কেন, জেনে নিন কারণ

বোর্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকাতেই স্পষ্ট টেস্ট খেলাকে রীতিমত অগ্রাধিকার দেওয়া হয়েছে। সেই কারণেই ইশান্ত শর্মা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, আর অশ্বিনরা এ গ্রেডে জায়গা পেয়েছেন।

বৃহস্পতিবারই বোর্ডের তরফে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ তালিকায় থাকা ক্রিকেটারদের নাম জানিয়ে দেওয়া হয়েছে। ২৮ জনের সেই ক্রিকেটারদের মধ্যে নেই টি নটরাজনের নাম।

বোর্ডের বার্ষিক কেন্দ্রীয় চুক্তি:
প্রত্যেক বছর বোর্ড জাতীয় দলের সেরা ক্রিকেটারদের নিয়ে কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করে। সাধারণত, চারটে ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করা হয়- এ প্লাস, এ, বি এবং সি। এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা পান বার্ষিক ৭ কোটি। সেই হিসাবে এ, বি এবং সি ক্যাটাগরির জন্য অর্থমূল্য যথাক্রমে ৫ কোটি, ৩ কোটি এবং ১ কোটি।

এই বছরে বোর্ডের তরফে ২৮ জন ক্রিকেটারের নাম কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে। এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন তিনজন- বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরা (৭ কোটি)।
এ ক্যাটাগরিতে রয়েছেন- আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, কেএল রাহুল, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়া (৫ কোটি)।
বি ক্যাটাগরিতে রয়েছেন- ঋদ্ধিমান সাহা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল (৩ কোটি)।
সি ক্যাটাগরিতে রয়েছেন- কুলদীপ যাদব, নভদীপ সাইনি, দীপক চাহার, শুভমান গিল, হনুমা বিহারি, অক্ষর প্যাটেল, শ্রেয়স আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল এবং মহম্মদ সিরাজ।

আরো পড়ুন: পাঞ্জাব ম্যাচের পরেই নির্বাসিত হতে পারেন ধোনি! চরম শাস্তির আশঙ্কা কিংবদন্তির

কারা নামলেন-উঠলেন:
ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার জন্য হার্দিক পান্ডিয়ার এক গ্রেড উন্নতি হয়েছে। খারাপ পারফরম্যান্সের কারণে যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব গ্রেড সি-তে নেমে গিয়েছেন। গত মরশুমে ধারাবাহিকভাবে ভালো খেলার পুরুস্কার হিসাবে শার্দুল ঠাকুর রয়েছেন বি-তে। উমেশ যাদব টেস্ট স্কোয়াডের অংশ হওয়ায় বি গ্রেডে রয়েছেন। গত মরশুমে পাঁচ টেস্ট খেলায় সিরাজ গ্রেড সি-তে জায়গা করে নিয়েছেন। কেদার যাদব, টি নটরাজন এবং মনীশ পান্ডেকে কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি।

বোর্ডের কেন্দ্রীয় চুক্তির যোগ্যতামান:
বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকতে হলে এক মরশুমে জাতীয় দলের হয়ে তিনটে টেস্ট, আটটি ওডিআই অথবা ১০টি টি২০ খেলতে হবে সংশ্লিষ্ট ক্রিকেটারকে। যাঁরা তিন ফরম্যাটেই খেলেন তাঁদের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হবে।

আরো পড়ুন: ব্যাটে MRF লোগো ছাড়াই আইপিএল খেলছেন পৃথ্বী! কারণ জানা গেল রয়্যালস ম্যাচের পরেই

বোর্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকাতেই স্পষ্ট টেস্ট খেলাকে রীতিমত অগ্রাধিকার দেওয়া হয়েছে। সেই কারণেই ইশান্ত শর্মা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, আর অশ্বিনরা এ গ্রেডে জায়গা পেয়েছেন। এই ক্রিকেটাররা সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলে না খেললেও কেবল টেস্ট খেলার সুবাদে বড়সড় চুক্তি আদায় করে নিতে সক্ষম হয়েছেন।

কেন বাদ নটরাজন:
নটরাজন অস্ট্রেলীয় সফরে দেশের ক্রিকেটকে রীতিমত প্ৰভাবিত করেছেন। এই সময়সীমার মধ্যে তিনি জাতীয় দলের জার্সিতে খেলেছেন ১টি টেস্ট, ২টো ওডিআই এবং ৪টে টি২০। বোর্ডের যোগ্যতামান অনুযায়ী যা যথার্থ নয়। একইভাবে নটরাজনের সঙ্গেও এই চুক্তি তালিকা থেকে বাদ পড়েছেন পৃথ্বী শ-এর মত তরুণ তুর্কি। মাত্র একটা টেস্ট খেলেছিলেন তিনি অজি সফরে। শুভমান গিল অস্ট্রেলীয় সফরে তিনটে টেস্ট খেলেই বোর্ডের চুক্তি অর্জন করে নিয়েছেন।

তবে এখনো নটরাজন এই তালিকায় জায়গা পেতে পারেন। যদি সেপ্টেম্বরের মধ্যে নটরাজন ইংল্যান্ডে দুটো টেস্ট, অথবা ছয়টি টেস্ট অথবা ছয়টি টি২০ খেলেন তাহলে বোর্ডের চুক্তি তালিকায় নিজের নাম তিনি দেখতে পাবেন। সেক্ষেত্রে তিনি চুক্তি তালিকায় এলেও পুরো টাকা পাবেন না। নটরাজনের সঙ্গেই একইভাবে ক্রুনাল পান্ডিয়া, সূর্যকুমার যাদবও তালিকায় জায়গা পেতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 t natarajan misses out on bccis central contract know the reason

Next Story
আইপিএলে ভুয়ো করোনার হানা! প্রবল বিভ্রান্তির শিকার বিদেশি তারকা, তুঙ্গে বিতর্ক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com