scorecardresearch

বড় খবর

না বললে পরামর্শ দিতে এসো না! ধোনির বিষ্ফোরক বার্তা ফাঁস করলেন কোচ

ধোনির সঙ্গে কোচেদের সম্পর্ক বরাবর ভাল। তবে একজন রয়েছেন যিনি ধোনির সম্পর্কে ভিন্নমত পোষণ করেন।

সিএসকের জার্সিতে শেষ লগ্ন উপস্থিত। জাদেজার হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দিয়ে ধোনি কার্যত ইঙ্গিত দিয়ে দিয়েছেন, হলুদ জার্সিতে আর বেশিদিন নয়! এটাই ধোনির শেষ আইপিএল কিনা, যা নিয়ে জল্পনা চলছেই। চলতি মরশুমে ধোনি প্রত্যেক ম্যাচে মাঠে না-ও নামতে পারেন, এমন সম্ভাবনাও রয়েছে।

দীর্ঘ আড়াই দশকের ক্রিকেট কেরিয়ারে কোচ, সাপোর্ট স্টাফ, টিম ম্যানেজমেন্টের প্রত্যেকের সঙ্গেই ধোনির চরম শ্রদ্ধাশীল থেকেছেন। একাধিক কোচ, ক্রিকেটার ধোনির বিষয়ে মুখ খুলে জানিয়েছেন, কীভাবে তিনি দলের সঙ্গে একাত্ম হয়ে যান। সিএসকের উত্তুঙ্গ আইপিএল সাফল্য কোচ স্টিফেন ফ্লেমিংয়ের সঙ্গে তাঁর দুরন্ত সম্পর্কের পরিচায়ক।

আরও পড়ুন: সঞ্জুকে কানে দুল পরিয়ে অশালীন রাজস্থান! মেজাজ হারিয়ে ভয়ঙ্কর কাণ্ড রয়্যালস ক্যাপ্টেনের

তবে ধোনির বিষয়ে অবশ্য অন্যরকম অভিজ্ঞতা রয়েছে কোচ প্রসন্ন আগোরামের। সিএসকে দু বছরের জন্য নির্বাসিত হওয়ার পরে ধোনি আইপিএলে নেমেছিলেন পুণে সুপারজায়ান্টস দলের হয়ে। পুনেতেই পারফরম্যান্স কোচ হিসেবে নিযুক্ত হয়েছিলেন প্রসন্ন আগোরাম। দেশের ক্রীড়া তথ্য বিশ্লেষক হিসাবে প্ৰথমসারিতে রয়েছেন প্রসন্ন। তিনি অবশ্য সাফ জানাচ্ছেন, ধোনির সঙ্গে প্ৰথম সাক্ষাতের অভিজ্ঞতা মোটেই সুখকর হয়নি।

ক্রিকবাজে তিনি লিখেছেন, “২০১৬-য় পুনেতে ধোনির সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হয়েছিল। প্ৰথম দিনে যখন আমাদের দেখা হল, ধোনি জানালেন, আমাদের আলোচনা হওয়া প্রয়োজন। আমরা পুণে স্টেডিয়ামে ছিলাম। ধোনি প্যাড পরে অনুশীলনে নামার জন্য প্রস্তুত ছিল। আমি ফিল্টার কফি নেব কিনা, সেটাও জিজ্ঞাসা করেছিল। আমি হ্যাঁ বলতেই ও ছেলেদের ডেকে ইশারা করে ফিল্টার কফি আনার ইঙ্গিত দেয়। তারপরে আমার সঙ্গে কথোপকথন চালিয়ে যায়।”

আরও পড়ুন: KKR-এর বিরুদ্ধে আর নেতা নন ধোনি! জাদেজার CSK কেমন ১১ সাজাচ্ছে প্ৰথম ম্যাচে

“ও বলতে থাকে, ‘আমি জানি তোমার এই বিষয়ে বিশাল অভিজ্ঞতা রয়েছে। প্লেয়াররাও তোমাকে পছন্দ করে। কোচ স্টিফেন ফ্লেমিং তোমাকে নিয়ে এসেছেন। তোমার সঙ্গে কাজ করতে পারাটা দারুণ অভিজ্ঞতা হতে চলেছে। সমস্ত তথ্য এবং স্ট্রাটেজি কোচ এবং ক্রিকেটারদের দিও। কোচের সঙ্গে প্লেয়ারদের স্ট্র্যাটেজি মিটিংও করো। তবে আমাকে সেই মিটিংয়ে প্রত্যাশা কোরো না। আর যতক্ষণ না পর্যন্ত আমি জিজ্ঞাসা করছি, ততক্ষণ আমাকে কোনও উপদেশ দেওয়া থেকে বিরত থেকো। তবে দলের কোচ এবং প্লেয়ারদের সঙ্গে সমস্ত কমিউনিকেশন সংক্রান্ত ইমেলে আমাকে মার্ক কোরো।”

প্রসঙ্গত, দীর্ঘ ১২ বছরের ক্রীড়া তথ্য বিশ্লেষক হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে প্রসন্ন আগোরামের। ক্রিকেট তো বটেই টেনিস, হকিতেও কাজ করেছেন। দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল, আরসিবি, ডেকান চার্জার্স, পাঞ্জাব কিংসে কাজ করার অভিজ্ঞতা রয়েছে প্রসন্নর। বেঙ্গালুরুতে এনসিএ-র টেকনিক্যাল হেড হিসাবেও কাজ করেছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 former csk coach shares his working experience with ms dhoni