scorecardresearch

বড় খবর

কোহলিকে রিটেন করার জন্য এই শর্ত পূরণ করে RCB! জানালেন সুপারস্টার নিজেই

আইপিএল নিলামের আগে কোহলিকে রিটেন করেছে আরসিবি। যদিও নেতৃত্ব ছেড়ে দিয়েছেন মহাতারকা।

আইপিএলে একবারও ট্রফি জিততে পারেনি আরসিবি। তবে ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কোহলির হার্দিক সম্পর্কে তা ছায়া ফেলেনি। কোহলিই টুর্নামেন্টের একমাত্র ক্রিকেটার যিনি একই ফ্র্যাঞ্চাইজির হয়ে প্ৰথম মরশুম থেকে খেলে চলেছেন।

বারবার চেষ্টা করেও আরসিবি যখন খেতাব জিততে ব্যর্থ হয়েছে, তখন কোহলিও দলের প্রতি আনুগত্য দেখিয়েছেন। ২০০৮-এ অনুর্দ্ধ-১৯ দল থেকে ড্রাফটে কোহলিকে নেওয়ার পরে তারকাকে কখনই রিলিজ করেনি ফ্র্যাঞ্চাইজি। কোহলিও কখনও নিলামের অংশ হননি।

আরও পড়ুন: জয় শাহের সঙ্গে কি সম্পর্কে ফাটল! গুঞ্জন থামিয়ে মুখ খুললেন স্বয়ং সৌরভ

২০১১-য় প্রত্যেক দলের ফ্র্যাঞ্চাইজির সামনে নতুন করে দল গুছিয়ে নেওয়ার সুযোগ এসেছিল। চতুর্থ সিজন শুরুর আগে তখনও কোহলিই আরসিবির রিটেনশনের তালিকায় একমাত্র ক্রিকেটার ছিলেন। তবে সেই সময় ফ্র্যাঞ্চাইজির সঙ্গে থাকতে রাজি হলেও দলকে একটা শর্ত দিয়েছিলেন কোহলি।

আরসিবি পডকাস্টে কোহলি জানিয়ে দিয়েছেন, “লুকোবো না। এটা বেশ লেগেছিল। মনে আছে, সেই সময় আমরা সাউথ আফ্রিকায় চ্যাম্পিয়ন্স লিগে খেলছিলাম। সিদ্ধার্থ মাল্য এবং রে জেনিংস আমার কাছে প্রস্তাব নিয়ে আসে। সরাসরি জানায়, একমাত্র ক্রিকেটার হিসেবে ওঁরা আমাকে রিটেন করতে চলেছে। আমাকে কেন্দ্র করে ওঁরা নতুন করে স্কোয়াড গুছোনোর প্ল্যানিং করছে।”

আরও পড়ুন: কুম্বলে-কোহলি সংঘাতের আসল কারণ তাহলে এটাই! অবশেষে ফাঁস প্রাক্তন বোর্ড কর্তার

“আমি ওঁদের প্রস্তাবে সম্মত হয়েছিলাম। এমন সুযোগই আমি খুঁজছিলাম। আমি ওঁদের সাফ জানাই, আমি তিন নম্বরেই ব্যাট করব, অন্য কোনও পজিশনে নয়। ওঁরাও সম্মত হয়। আমি জানতাম দলের জন্য স্পেশ্যাল কিছু করতে পারব। দায়িত্ব নিতে আমার কোনও সমস্যা ছিল না।”

প্ৰথম তিন বছর আরসিবির জার্সিতে খেলে গিয়েছিলেন একের পর এক মহাতারকা। রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, কেভিন পিটারসেন, রস টেলর- কে খেলেননি! তারকা খচিত ব্যাটিং অর্ডারে কোহলিকে অধিকাংশ সময় পাঁচ অথবা ছয় নম্বরে নামতে হত।

২০১১-র পরে পুরোটাই ইতিহাস। লীগের সর্বাধিক রান সংগ্রহকারী এখন কোহলিই। এর মধ্যে ২০১৬ সংস্করণে কোহলি একাই করেন ৯৭৩ রান। কোনও একটি সংস্করণে এর আগে কেউ এত রান করতে পারেননি। ২০১৪ এবং ২০১৮-তেও কোহলিকে রিটেন করে আরসিবি। সম্প্রতি মেগা নিলামের আগে অধিনায়কত্ব ছাড়ার পরেও কোহলিকে রিটেন করার সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজি। ৩৩ বছরের সুপারস্টার আট বছর টানা দলকে নেতৃত্ব দেওয়ার পরে ২০২১ মরশুম শেষে নেতৃত্বে ইতি টেনেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 virat kohli gave one condition to rcb in case of retention