কুম্বলে-কোহলি সংঘাতের আসল কারণ তাহলে এটাই! অবশেষে ফাঁস প্রাক্তন বোর্ড কর্তার

বিরাট কোহলির সঙ্গে অনিল কুম্বলের সংঘাতের সূত্রপাত ২০১৬-য়। যার জেরে পদত্যাগ করতে হয় অনিল কুম্বলেকে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের পরে হেড কোচ হিসাবে কুম্বলের সরে দাঁড়ানো, ভারতীয় ক্রিকেটে অন্যতম বিতর্কিত অধ্যায়। দায়িত্ব পাওয়ার মাত্র এক বছরের মধ্যেই সরে দাঁড়াতে হয় কুম্বলেকে। বিরাট কোহলির সঙ্গে তীব্র সংঘাতের আবহই যে কুম্বলেকে সরতে বাধ্য হয়, তা এখন ওপেন সিক্রেট। এই বিষয়ে বহু ক্রিকেট পন্ডিত আগে নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

সেই ঘটনার ছয় বছর পরে অবশেষে প্রাক্তন বোর্ড কর্তা রত্নাকর শেঠি মুখ খুললেন। জানালেন, কোন কোন ক্ষেত্রে তারকা কোচ-ক্যাপ্টেনের মধ্যে সমস্যা হচ্ছিল। সেই সময়ে বোর্ডের অন্যতম শীর্ষ কর্তা ছিল রত্নাকর শেঠি। নিজের বই, ‘অন বোর্ড: টেস্ট, ট্রায়াল, ট্রায়ামফ, মাই ইয়ার্স ইন বিসিসিআই’-এ এই বিষয়ে খোলাখুলি মতামত জানিয়েছেন বিতর্কিত অধ্যায় নিয়ে।

আরও পড়ুন: জয় শাহের সঙ্গে কি সম্পর্কে ফাটল! গুঞ্জন থামিয়ে মুখ খুললেন স্বয়ং সৌরভ

নিজের বইয়ের বিষয়ে রত্নাকর শেঠি ইন্ডিয়ান এক্সপ্রেস-কে বলেছেন, “জুনের ২০১৭-য় চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পরে কুম্বলের পদত্যাগ ভারতীয় ক্রিকেটের অস্বচ্ছতা দেখিয়ে যায়, যা ধীরে ধীরে ভারতীয় ক্রিকেটের অন্দরমহলের কার্পেটের তলায় প্রবেশ করেছিল।”

এই বিষয়ে আরও বিস্তারিত ব্যাখ্যা করতে গিয়ে শেঠি জানিয়েছেন, একাধিক ইস্যুতে ক্যাপ্টেন কোহলি এবং কোচ কুম্বলের মত পার্থক্য হচ্ছিল। যাতে বৈরিতার পরিস্থিতি তৈরি হয়।

“কুম্বলে যে হেড কোচ হিসেবে চালিয়ে যাক, তা অনেকেই চাইছিল না। ক্যাপ্টেনের সঙ্গে কোচের ওয়েভলেংথের বিস্তর ফারাক হচ্ছিল। শেষমেশ ক্যাপ্টেনই শেষ হাসি হাসে।”

আরও পড়ুন: মারণ ক্যান্সারে আক্রান্ত! ভয়ঙ্কর আপডেটে চরম দুঃসংবাদ ক্রিস কেয়ার্নসের

রত্নাকর শেঠি আরও জানিয়েছেন, প্লেয়ারদের পাশে দাঁড়ানো না নিয়ে কুম্বলের প্রতি অভিযোগ ছিল কোহলির। কোচ-অধিনায়কের এই সঙ্ঘাতে ড্রেসিংরুমের পরিস্থিতি ধীরে ধীরে খারাপ হচ্ছিল।

রত্নাকর জানাচ্ছেন, “চ্যাম্পিয়ন্স ট্রফির যে ফাইনালে আমরা পাকিস্তানের কাছে হারি, সেই ম্যাচে বিরূদ্ধে নামার আগে লন্ডনে একটা মিটিং হয়। যার কথা পরে জানতে পারি। সেই মিটিংয়ে হাজির ছিলেন বিরাট কোহলি, অনিল কুম্বলে, রাহুল জোহরি, অমিতাভ চৌধুরি এবং ডক্টর শ্রীধর। আপাতভাবে মনে হয়েছিল প্লেয়ারদের পাশে না দাঁড়ানোয় এবং ড্রেসিংরুমে টেনশনের আবহাওয়া তৈরির জন্য কুম্বলের ওপর মোটেই খুশি ছিলেন না কোহলি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Why virat kohli did have rift with anil kumble reveals ex bcci official

Next Story
মারণ ক্যান্সারে আক্রান্ত! ভয়ঙ্কর আপডেটে চরম দুঃসংবাদ ক্রিস কেয়ার্নসের