বড় খবর

IPL-এ উঠে যাচ্ছে রাউন্ড রবিন ফরম্যাট, চমকে দেওয়া বদলে বোর্ডের লাভ আরো কোটি কোটি

আইপিএলের ফরম্যাট থেকে ম্যাচ সংখ্যা পুরোই বদলে যাচ্ছে আগামী বছর থেকে। হবে মেগা নিলামও। বোর্ডের লাভ বাড়বে অনেকটা।

করোনা পরিস্থিতিতে চলতি বছরের আইপিএল এখনো সমাপ্ত নয়। দ্বিতীয়াংশের খেলা বাকি রয়েছে আমিরশাহিতে। তবে এর মধ্যেই আগামী বছরের আইপিএলের চিন্তাভাবনাও শুরু করে দিয়েছে বোর্ড। নিলাম, থেকে টুর্নামেন্টের সময়সীমা, ম্যাচ- সব ক্ষেত্রেই একাধিক বদল ঘটছে। কার্যত ভোল বদলে যাচ্ছে বোর্ডের সাধের আইপিএলের।

গত বছর থেকেই আইপিএল আয়োজন করতে সমস্যায় পড়েছে বোর্ড। প্রথমে নির্ধারিত সূচি মেনে খেলা হয়নি। করোনা অতিমারীর কারণে দেশের বাইরে আয়োজন করতে হয়েছিল আইপিএল। চলতি বছরে আইপিএল ভারতে আয়োজন করা হলেও বায়ো বাবলে সংক্রমণ ঘটায় তা স্থগিত করে দেওয়া হয়। শেষ পর্যন্ত সেপ্টেম্বর-অক্টোবরের উইন্ডোতে আমিরশাহিতেই বসছে আইপিএলের আসর। চলতি সংস্করণ থেকেই ১০ দলের টুর্নামেন্ট করার কথা ভেবেছিল বিসিসিআই। তবে অতিমারীর কারণে সেই পরিকল্পনা বাতিল করে দিতে হয়।

আরো পড়ুন: এখনো চুপ কেন! সৌরভের বোর্ডে প্রবল অখুশি কোহলির ইন্ডিয়া, ক্ষোভ প্রকাশ্যে

২০২১-এ ১০ দলের আইপিএল না হলেও জানা যাচ্ছে, ১৫তম সংস্করণে টুর্নামেন্টকে ঢেলে সাজানো হচ্ছে। ২টো নতুন দলের অন্তর্ভুক্তির সঙ্গেই ফরম্যাটও বদলে যাচ্ছে। বর্তমানে রাউন্ড রবিন পদ্ধতিতে আট দল একে অন্যের মুখোমুখি হয় দুবার করে। তারপর প্রাপ্ত পয়েন্টের ভিত্তিতে প্লে অফে ওঠে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। তারপর এলিমিনেটর এবং কোয়ালিফায়ার পর্বের মাধ্যমে ফাইনালের দল চূড়ান্ত হয়।

নতুন আইপিএলে ১০টি দলকে পাঁচটি করে দুটো গ্রুপে ভাগ করা হবে। সেখান থেকে নকআউট পর্বে উঠবে দলগুলো। রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হলে ম্যাচ সংখ্যা আরো বাড়াতে হত। যাতে আন্তর্জাতিক ক্রীড়াসূচি বিঘ্নিত হতে পারত। সেই কারণে গ্রুপ এবং নকআউট পর্বের মাধ্যমে ম্যাচ আয়োজন করা হবে।

আরো পড়ুন: গিলের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ করিমের! পাল্টা দেওয়ার পথে হাঁটলেন সৌরভরাও

হিন্দুস্থান টাইমস-কে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, “আমরা এখনো ৯৪টি ম্যাচ আয়োজন করার মত প্রস্তুত নই। টানা এতদিন বিদেশি ক্রিকেটারদের ধরে রাখা নিয়ে সংশয় যেমন রয়েছে তেমনই আন্তর্জাতিক ঠাসা ক্রীড়াসূচির জন্য উইন্ডোও পাওয়া যাবে না। তবে আগামী কয়েক বছরে আরো বড় করে টুর্নামেন্ট সম্প্রসারণ করার ভাবনা আমাদের রয়েছে।”

আইপিএল ২০২০-র পরিবর্তন:
*৪ জন করে ক্রিকেটার রিটেন করে মেগা অকশন আয়োজন করা হবে।
*৯৪ ম্যাচের লিগ ফরম্যাটের বদলে ৭৪ ম্যাচের গ্রুপ ফরম্যাট।
*৫৪ দিনের মরশুম বেড়ে হচ্ছে ৬০ দিনের অর্থাৎ দু-মাসের।
*ফ্র্যাঞ্চাইজিদের থাকছে বেতনের নির্ধারিত সীমা বাড়িয়ে দেওয়া হবে।

বলা হচ্ছে, বেশি ম্যাচ হওয়ার কারণে বোর্ডের লাভ যাতে বাড়বে, সেই সঙ্গে ক্রিকেটারদের বেতনও অনেকটা বেড়ে যাবে। ২০২৩ মরশুমের আগে সম্প্রচারকারী সংস্থার সঙ্গে নতুন করে চুক্তি করবে বোর্ড। সেখানে সম্প্রচারকারী সংস্থার সঙ্গে আরও বেশি অঙ্কের চুক্তি করবে বোর্ড। বর্তমানে আইপিএলের মিডিয়া স্বত্ব রয়েছে স্টার ইন্ডিয়ার কাছে। আগামী বছরের পরেই স্টারের সঙ্গে চুক্তির ৫ বছরের মেয়াদ সমাপ্ত হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2022 would see drastic changes in league format number of matches bcci announcement soon

Next Story
এখনো চুপ কেন! সৌরভের বোর্ডে প্রবল অখুশি কোহলির ইন্ডিয়া, ক্ষোভ প্রকাশ্যে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com