IPL-এ প্রত্যেক ওভার থেকে বোর্ডের লাভ কোটি কোটি! হিসাব জেনে ভিরমি খাচ্ছে সবাই

IPL media rights auction updates,IPL media auction latest news: আইপিএলের মিডিয়া রাইটস থেকে বিশাল অঙ্কের আয় নিশ্চিত করে ফেলেছে বিসিসিআই।

অবিশ্বাস্য অঙ্কে আইপিএলের মিডিয়া রাইটস বিক্রি করেছে বিসিসিআই। স্টার ইন্ডিয়া টিভি স্বত্ব কিনেছে ২৩৫৭৫ কোটি টাকায় (প্যাকেজ এ)। রিল্যায়েন্স মালিকানাধীন ভায়াকম-১৮ ২৩৭৫৮ কোটি টাকায় ডিজিটাল রাইটস (প্যাকেজ বি এবং সি) কিনেছে। প্যাকেজ ডি-তে বিদেশে সম্প্রচার স্বত্ব কিনেছে টাইমস ইন্টারনেট।

সবমিলিয়ে, আগামী পাঁচ বছরে আইপিএলের মিডিয়া স্বত্ব থেকে বোর্ডের আয় হতে চলেছে ৪৮৩৯০ কোটি টাকা। এই অঙ্কের হিসাবে আইপিএলের প্রতি ম্যাচ পিছু বোর্ডের আয়ের অঙ্ক ১১৮ কোটি টাকা। প্রত্যেক ম্যাচে আয়ের হিসাবে আইপিএল।বিশ্বের দ্বিতীয় ধনীতম লিগ। একমাত্র এনএফএল (NFL) এই হিসাবে এগিয়ে রয়েছে আইপিএলের থেকে।

আরও পড়ুন: IPL-এর গর্বে বেফাঁস মন্তব্য সৌরভের! ছিঃ ছিঃ করে উঠল ক্রিকেট মহল

এই অঙ্কের যদি ব্যবচ্ছেদ করা হয়, তাহলে তা আরও চমকের বিষয় হয়ে দাঁড়ায়।

  • ২০২৩-২০২৭ আইপিএল চক্রে ৪১০ ম্যাচে বোর্ডের আয় ৪৮,৩৯০ কোটি টাকা।
  • প্রত্যেক ম্যাচ পিছু আয় ১১৮ কোটি টাকা।
  • প্রত্যেক ওভার পিছু আয়ের হিসাব ২.৯৫ কোটি টাকা।
  • প্রতি বলের হিসাবে লাভের অংক ৪৯ লক্ষ।

আইপিএল মিডিয়া রাইটস বিক্রির পরে বোর্ড সচিব জয় শাহ টুইট করেছেন, “ভারতে ডিজিটাল মাধ্যমে বিপ্লব ঘটেছে। এই সেক্টরে অফুরন্ত সম্ভবনা রয়েছে। ক্রিকেট যেভাবে দেখা হয় তাতে ডিজিটাল ল্যান্ডস্কেপ পুরোটাই বদলে গিয়েছে। ডিজিটাল ক্ষেত্রে খেলার অগ্রগতির ক্ষেত্রে এটা অন্যতম বড় ফ্যাক্টর।”

“আইপিএল শুরুর সময় থেকেই অগ্রগতির সঙ্গে তা সমার্থক হয়ে দাঁড়িয়েছে। আজকে ভারতীয় ক্রিকেটের পক্ষে স্মরণীয় দিন হয়ে থাকল। ব্র্যান্ড আইপিএল ৪৮৩৯০ কোটি ভ্যালুতে নতুন উচ্চতা স্পর্শ করেছে। ম্যাচ পিছু আয়ের হিসাবে এই মুহূর্তে যা বিশ্বের দ্বিতীয় মূল্যবান ক্রীড়া লিগ।”

গত আইপিএল চক্র থেকে মিডিয়া স্বত্ব থেকে আয়ের নিরিখে উল্লেখযোগ্য অর্থ বেড়েছে। ২০১৭-য় স্টার ইন্ডিয়াকে মিডিয়া রাইটস বিক্রি করা হয়েছিল ১৬,৩৪৭.৫০ কোটি টাকায়। এবার মিডিয়া রাইটস ডিজিটাল, টিভি এবং বিদেশে সম্প্রচার তিনটে ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl media rights bcci set to earn whopping 46 lakhs per ball bowled

Next Story
ইস্টবেঙ্গলের হয়ে I league, ISL খেলা তারকাকে তুলে নিল মহামেডান! কলকাতার ছেলে ফিরল শহরেই