scorecardresearch

বড় খবর

হাজার হাজার কোটিতে পকেট ভরল IPL-এর! টাকার সমুদ্রে ভাসছেন সৌরভ-জয় শাহরা

সংবাদসংস্থার দাবি অনুযায়ী, টিভি সম্প্রচার স্বত্ত্ব বিক্রি হয়েছে ২৩,৫৭৫ কোটি টাকায়। ম্যাচ প্রতি প্যাকেজ ৫৭.৫ কোটি টাকা।

২০২৩-২০২৭ আইপিএলের উইন্ডোর জন্য মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে ৪৪.০৭৫ কোটি টাকায়। সূত্রের খবর পাঁচ বছরে ৪১০টি ম্যাচের জন্য এই বিপুল পরিমাণ অর্থ খরচ করে মিডিয়া স্বত্ত্ব বিক্রি করেছে বিসিসিআই। সংবাদসংস্থার খবর অনুযায়ী, টিভির প্যাকেজ এ বিক্রি হয়েছে ২৩.৫৭৫ কোটি টাকায়। প্ৰতি ম্যাচের জন্য খরচ করতে হচ্ছে ৫৭.৫ কোটি টাকা।

গোটা প্রক্রিয়াকে তিনটে ভাগে ভাগ করা হয়েছিল। প্যাকেজ- এ, বি, সি, ডি অনুযায়ী চারটে ক্যাটাগরি ছিল। প্যাকেজ এ-র ভারতীয় উপমহাদেশে টিভি সম্প্রচার, প্যাকেজ বি-তে ডিজিটাল সম্প্রচারের বিষয়টি নির্ধারিত হয়েছে।

প্যাকেজ সি-তে নির্দিষ্ট কিছু ম্যাচ ডিজিটালে প্রদর্শনের স্বত্ত্ব রয়েছে। প্যাকেজ ডি-তে রয়েছে বিদেশে টিভি এবং ডিজিটাল মাধ্যমে ম্যাচের স্বত্ত্ব।

আরও পড়ুন: সেক্যুলাররা এখন কোথায়! নূপুর-তাণ্ডবে গা গরম করা মন্তব্য গম্ভীরের, পাল্টা পাঠানেরও

‘প্যাকেজ বি’ ডিজিটাল স্বত্ত্ব বিক্রি হয়েছে ২০.৫০০ কোটি টাকায়। ম্যাচ প্ৰতি হিসাবে যা দাঁড়াচ্ছে ৫০ কোটি টাকা। কোন সংস্থা মিডিয়া স্বত্ত্ব হস্তগত করল, তা এখনও প্রকাশ পায়নি। তবে টিভি এবং ডিজিটাল মিডিয়া মিলিয়ে ম্যাচ প্রতি স্বত্ত্ব বিক্রি হয়েছে ১০০ কোটির (১০৭.৫ কোটি) বেশি টাকায়।

সূত্রের খবর, টিভি এবং ডিজিটাল মিডিয়া স্বত্ত্ব দুই পৃথক পৃথক সংস্থার কাছে বিক্রি করা হয়েছে। ২০১৭ সালে স্টার ইন্ডিয়া কর্তৃপক্ষ যে অর্থে মিডিয়া রাইটস কিনেছিল, তার তুলনায় আড়াই গুণ বেশি দামে এবার মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে।

প্রতি মরশুমে ৭৪টি ম্যাচ আয়োজিত হবে। শেষ দুই মরশুমে ৯৪টি ম্যাচ বাড়ানোর শর্তও রয়েছে। ই-নিলামে অংশগ্রহণকারী প্রতিটি সংস্থার নেট ভ্যালু থাকতে হবে ১০০০ কোটি টাকার। একাধিক বহুজাতিক সংস্থা আইপিএলেট স্বত্ত্ব দখল করার জন্য ই-টেন্ডারে অংশ নিয়েছে। যদিও নিলামের আগে নিজেদের নাম সরিয়ে নিয়েছে আমাজন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl media rights tv and digital rights sold to huge amount