scorecardresearch

বড় খবর

নিলামে টাকার ঝড় উঠবে স্টোকস, উইলিয়ামসন, রয়ের জন্য! IPL-এ কত কোটি বেস প্রাইস তারকাদের

কোটি কোটি টাকা উড়বে কোচিতে একদিনের নিলামে

নিলামে টাকার ঝড় উঠবে স্টোকস, উইলিয়ামসন, রয়ের জন্য! IPL-এ কত কোটি বেস প্রাইস তারকাদের

ডিসেম্বরের ২৩ তারিখে কোচিতে বসছে আইপিএলের মিনি নিলামের আসর। একদিনের সেই ইভেন্টের জন্যই এবার নাম নথিভুক্ত করলেন মোট ৯৯১ জন ক্রিকেটার। এর মধ্যে ৭১৪ জনই ভারতীয় ক্রিকেটার। ১৪টি ক্রিকেট খেলিয়ে দেশের ক্রিকেটাররাও এবার আইপিএলে অংশ নিচ্ছেন।

অস্ট্রেলিয়ার ৫৭ জন তারকা ক্রিকেটার আইপিএল নিলামে নাম রেজিস্ট্রি করেছেন। এই তালিকায় এর পরেই রয়েছে দক্ষিণ আফ্রিকা (৫২ জন)। অন্যান্য দেশের মধ্যে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ (৩৩), ইংল্যান্ড (৩১), নিউজিল্যান্ড (২৭), শ্রীলঙ্কা (২৩), আফগানিস্তান (১৪), নামিবিয়া (৫), জিম্বাবোয়ে (৬), বাংলাদেশ (৬), আয়ারল্যান্ড (৮), নেদারল্যান্ড (৭), আমিরশাহি (৬) এবং স্কটল্যান্ড (২)।

আরও পড়ুন: বাংলার অশোককে বড় দায়িত্ব দিল জয় শাহের BCCI! নতুন প্যানেল বাছবেন এঁরাই

আইপিএলের নিলামের আগে সচিব জয় শাহ বিবৃতিতে বলেছেন, “প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি যদি ২৫ জন ক্রিকেটারদের স্কোয়াড বাছাই করে তাহলে ৮৭ জন ক্রিকেটারকে নিলাম থেকে নেওয়া যাবে। এদের মধ্যে ৩০ জন বিদেশি বাছাইয়ের সুযোগ থাকছে।”

নিলামে নথিভুক্ত করা ক্রিকেটারদের মধ্যে ১৮৫ জন ক্যাপড (জাতীয় দলে খেলা), ৭৮৬ জন আনক্যাপড (জাতীয় দলে না খেলা) এবং সহযোগী দেশের মোট ২০ ক্রিকেটার রয়েছেন। জাতীয় দলে খেলা ক্রিকেটারদের মধ্যে ভারতের ১৯ জনও রয়েছেন।

আনক্যাপড তারকাদের মধ্যে ৬০৪ জন ভারতীয় এবং ৯১ জন বিদেশির অতীতে আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে। আনক্যাপডের মধ্যে ৬০৪ জন ভারতীয় এবং ৮৮ জন বিদেশি রয়েছেন।

আরও পড়ুন: এক দিনেই স্কোরবোর্ডে ৫০০, ৪টে সেঞ্চুরি! পাকিস্তানকে রেকর্ডে পিষে মারল ইংল্যান্ড

বাংলাদেশ থেকে নিলামে নাম তুলছেন সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, আফিফ হোসেন, শরিফুল ইসলামরা। নিলামে এবার আগ্রহ রয়েছে ইংল্যান্ডের বেন স্টোকস (বেস প্রাইস ২ কোটি), ক্যামেরুন গ্রিন (বেস প্রাইস ২ কোটি), স্যাম কুরান (বেস প্রাইস ২ কোটি), জেসন রয় (বেস প্রাইস ১.৫ কোটি), কেন উইলিয়ামসন (বেস প্রাইস ২ কোটি), ক্রিস লিনদের ওপর (বেস প্রাইস ২ কোটি)।

গত বছরে নিলামের পর যে অতিরিক্ত টাকা সমস্ত ফ্র্যাঞ্চাইজির বেঁচে ছিল, তার সঙ্গেই আরও ৫ কোটি টাকা নিলামে ব্যবহার করতে পারবে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl mini auction 2023 991 cricketers up for grabs franchises eye ben stokes jason roy kane williamson