বড় খবর

স্টোকস-আর্চারকে কেন রাখল না রাজস্থান, রিটেনশনের পরেই ফাঁস রহস্য

রাজস্থান রয়্যালস মাত্র তিনজনকে রিটেন করেছে। সঞ্জু স্যামসনের সঙ্গে রাখা হয়েছে জোশ বাটলার এবং জশস্বী জয়সোয়ালকে।

মঙ্গলবার ডেডলাইনের দিন রাজস্থান রয়্যালস নিজেদের রিটেনশন তালিকা প্রকাশ করে দিল। সর্বোচ্চ চারজনের বদলে তিনজনকে রিটেন করার পথে হেঁটেছে রাজস্থান রয়্যালস। ক্যাপ্টেন সঞ্জু স্যামসনের সঙ্গেই রাখা হয়েছে আনক্যাপড যশস্বী জয়সোয়াল এবং ইংল্যান্ডের তারকা জস বাটলারকে।

সঞ্জু স্যামসনকে ২০২১ আইপিএল মরশুমের আগে ক্যাপ্টেন করেছিল মরু শহরের ফ্র্যাঞ্চাইজি। উইকেটকিপার-ক্যাপ্টেন-ব্যাটসম্যানকে প্ৰথম রিটেন করা তারকা হিসাবে বেছেছে রাজস্থান ১৪ কোটির বিনিময়ে। রয়্যালসদের দ্বিতীয় রিটেনশন হয়েছেন জস বাটলার। যিনি এই মুহূর্তে টি২০-র অন্যতম সেরা ব্যাটসম্যান।

আরও পড়ুন: IPL-এ কোটি কোটি বেতন কমালেন ধোনি-কোহলি! দুই মহাতারকার কীর্তিতে চোখ কপালে

আর আনক্যাপড (জাতীয় দলে না খেলা) যশস্বী জয়সোয়াল ৪ কোটিতে তৃতীয় রিটেনশন হয়েছেন। সমস্ত ফ্র্যাঞ্চাইজির রিটেন করা তারকাদের মধ্যে যশস্বী-ই দ্বিতীয় কনিষ্ঠতম। ২০১৪-এ সেই সময়ে ১৯ বছরে পা রাখা সঞ্জু স্যামসনকে রিটেন করেছিল রয়্যালসরা। টিনএজারদের রিটেন করার ট্র্যাডিশন রয়্যালসরা ধরে রাখল এবারেও।

তিন তারকা রিটেনশন তালিকায় জায়গা পেলেও বাদ পড়েছেন বেন স্টোকসের মত অলরাউন্ডার এবং জোফ্রা আর্চারের মত চরম আগ্রাসী বোলার। এই ট্যাকটিক্স ব্যাখ্যা করতে গিয়ে রয়্যালসদের ক্রিকেট ডিরেক্টর কুমার সাঙ্গাকারা জানিয়েছেন, “একাধিক বিষয় বিবেচনা করে মাত্র তিনজনকে রিটেন করা হয়েছে। চারজনকেই রিটেন করতে পারলে ভাল হত। তবে জোফ্রা আর্চারের চোটের কারণে সেই পরিকল্পনা থেকে আমাদের সরে আসতে হয়েছে। তিনজনকে রেখে দিয়ে দলের কোর গ্রুপ যেমন বেছে নেওয়া হল, তেমনই নিলামে আরও শক্তিশালী হয়ে নামতে পারব আমরা। গোটা সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন ছিল। তবে সঞ্জু, বাটলার এবং যশস্বী আমাদের দলের ভিত্তি হতে চলেছে।”

আরও পড়ুন: মর্গ্যান সাকিবকে রিলিজ করল KKR, অবশেষে প্রকাশ সমস্ত দলের রিটেনশন তালিকা

“এই তিন বিধ্বংসী ব্যাটসম্যান যে দলকে ভবিষ্যতে এগিয়ে নিয়ে যাবে, সেই বিষয়ে আমরা আত্মবিশ্বাসী। যে ক্রিকেটাররা রয়্যালসদের মূল্যবোধ নিয়ে দলে খেলেছেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানাতে চাই।”

এরপরেই স্টোকস, আর্চারকে রিটেন না করার বিষয়ে খোলসা করলেন শ্রীলঙ্কান কিংবদন্তি, জানালেন, দুই তারকাই চোটপ্রবণ। অতীতে দুই তারকা একাধিকবার চোট পেয়ে দলের ভারসাম্য বিনষ্ট করেছেন। সেই কারণেই দুজনকে আপাতত রিলিজ করে দেওয়া হল। কিছুদিন আগেই আইপিএলের আমিরশাহি পর্বে স্টোকস এবং আর্চারকে ছাড়াই খেলতে হয়েছিল গোলাপি জার্সিধারীদের। আর্চার চোটের কারণে খেলতে পারেননি। স্টোকস আবার মানসিক অবসাদগ্রস্ত হয়ে কিছুদিন ক্রিকেট থেকে বিরতি নিচ্ছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl retention why ben stokes and jofra archer not retained by rajasthan royals

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com