scorecardresearch

মোদীর গুজরাত থেকে আইপিএলে নবম দল! শোরগোল পড়ল ফাইনালের পরেই

নিলামে স্কোয়াডের তিনজন ক্রিকেটারকে রিটেন করতে পারে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি। সেই সঙ্গে নিলামের টেবিলে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম প্রয়োগে আরো দুজনকে ধরে রাখার অপশন রয়েছে।

মোদীর গুজরাত থেকে আইপিএলে নবম দল! শোরগোল পড়ল ফাইনালের পরেই

আট দলের আইপিএল অতীত। এবার নাকি ৯ দল নিয়ে বসবে আসন্ন সংস্করণের আইপিএল আসর। ফাইনালের পরের দিনই বড় খবর ক্রিকেটে।

সাফল্যের সঙ্গে আইপিএল আয়োজন করল বিসিসিআই। দেশে না হলেও বিদেশের মাটিতে দক্ষতার সঙ্গে মেগা টুর্নামেন্ট অয়োজন করে প্রশংসিত আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ড।

আরো পড়ুন: সৌরভকে চরম অপমান শাস্ত্রীর! আইপিএল ফাইনালের পরেই তুঙ্গে বিতর্ক

বোর্ডের ভাবনায় রয়েছে নিলামও। এর আগে অতিমারীর পরিস্থিতিতে জানা গিয়েছিল আগামী আইপিএলের নিলাম বাতিল করতে চলেছে বোর্ড। তবে নির্বিঘ্নে আইপিএল আয়োজিত হওয়ার পর এবার বোর্ড নিলাম বাতিল করার পক্ষপাতী নয়।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, এক ফ্র্যাঞ্চাইজিদের কাছে নাকি ইতিমধ্যেই বোর্ডের বার্তা পৌঁছে গিয়েছে নিলামের জন্য প্রস্তুত থাকার জন্য। এক ফ্র্যাঞ্চাইজি কর্তা সংশ্লিষ্ট প্রচারমাধ্যমকে জানিয়েছে, “সামনের কয়েক মাসের মধ্যেই নিলাম বসছে। সেই জন্য আমাদের তৈরি থাকতে বলা হয়েছে। যদিও এখনো সরকারিভাবে ঘোষণা করা হয়নি। তবে মৌখিকভাবে বার্তা দেওয়ার অর্থই নিলাম অনুষ্ঠিত হবে। নতুন দলও যুক্ত হবে। তাই নিলাম আয়োজন করা উচিত।”

জানা গিয়েছে, আইপিএলে নবম দলটি হতে চলেছে গুজরাট থেকে। এর আগে সিএসকে নির্বাসনে থাকার সময় গুজরাট লায়ন্স আইপিএলে অংশ নিয়েছিল। তবে সিএসকে ফিরে আসার পরই আইপিএল দুনিয়া ছাড়তে হয় লায়ন্সদের। রিপোর্টে জানানো হয়েছে লায়ন্স নয়, তবে গুজরাটের একটি কর্পোরেট সংস্থা আইপিএলে ফ্র্যাঞ্চাইজি কিনতে আগ্রহী। নবনির্মিত সর্দার প্যাটেল স্টেডিয়াম হবে নতুন দলের হোম গ্রাউন্ড।

নিলামের নিয়ম কানুন কী হতে চলেছে, তা এখনও স্পষ্ট নয়। সাধারণত, নিলামে স্কোয়াডের তিনজন ক্রিকেটারকে রিটেন করতে পারে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি। সেই সঙ্গে নিলামের টেবিলে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম প্রয়োগে আরো দুজনকে ধরে রাখার অপশন রয়েছে। তবে নতুন দল যোগ হওয়ার পর রিটেনশন নীতি কী হবে, তা নিয়ে খোলসা করে বোর্ডের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

এক ফ্র্যাঞ্চাইজি কর্তা জানিয়েছেন, “নতুন দল এলেও রিটেনশন নীতি চালু থাকা প্রয়োজন। দলের সমস্ত ক্রিকেটারকে নিলামে ওঠানো ভালো সিদ্ধান্ত হবে না। প্রতিটি দলেই নিজস্ব স্টার ক্রিকেটার থাকে, যারা দলের ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে তোলে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl will have a new franchise next season with mega auction