ক্যাপ্টেনশিপ চামচ দিয়ে খাইয়ে দেওয়া যায় না! জাদেজার কাছ থেকে নেতৃত্ব নিয়েই বিষ্ফোরক ধোনি

জাদেজা হঠাৎ করে আইপিএল নেতৃত্ব ছেড়ে দিয়েছেন ধোনির হাতে। আর দায়িত্ব নিতেই জয়ে ফিরিয়েছে চেন্নাই।

ধোনি সিএসকের জার্সিতে নেতা হিসেবে প্রত্যাবর্তনেই জয় পেয়েছেন। রবিবার চেন্নাই ১৩ রানে জয় পেয়েছে হায়দরাবাদের বিরুদ্ধে। একদিন আগেই চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। তারপরেই ধোনি চেন্নাইয়ের নেতৃত্বের দায়িত্ব নিয়েছিলেন। তার আগে ধোনি ভবিষ্যতের কথা ভেবে মরশুম শুরুর আগেই জাদেজার হাতে অধিনায়কত্বের ব্যাটন সমর্পণ করেছিলেন।

আর সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের পরে ধোনি বলে দিলেন, “চামচ করে খাইয়ে দেওয়া অধিনায়কদের মোটেই সাহায্য করে না। মাঠে নিজেকেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। আর সেই সিদ্ধান্তের জন্য ক্যাপ্টেনকেই দায়িত্ব নিতে হবে। একবার ক্যাপ্টেন হলে অনেক কিছু বিষয়ে খেয়াল রাখতে হয়। নিজের খেলার তো বটেই।”

আরও পড়ুন: সেরা পেসারের ওপরেই ক্ষেপে লাল ঠান্ডা মাথার ধোনি, দেখুন শেষ ওভারের টানটান ভিডিও

“নিজের মনকে নিয়ন্ত্রণ করা মোটেই সহজ নয়। এটাই আসল। একবার মন সক্রিয় হলেই অনেক অবদান রাখতে চায়। কী কম্বিনেশন খেলানো হবে, কোন সময়ে কোন বোলারকে আক্রমণে আনব- এরকম ভাবনা মাথার মধ্যে ঘুরপাক খেতেই থাকে। এরকম ঘটনায় রিল্যাক্স করা কার্যত অসম্ভব হয়ে দাঁড়ায়। এমনকি ঘুমানোর সময়েও এরকম ভাবনা চলতে থাকে।”

YouTube Poster

“মনে হচ্ছিল, অধিনায়ক হওয়ার পরে ওঁর খেলায়, সেটা অনুশীলন হোক বা ব্যাট করার সময়ে তা প্রভাব ফেলছিল। জাদেজাকে একজন ব্যাটসম্যান, বোলার, ফিল্ডার হিসাবে ফেরানোটা জরুরি ছিল। অধিনায়কত্ব ছেড়ে যদি সেরা ফর্মের জাদেজাকে পাওয়া যায়, সেটাই আমরা চাই।”

মরশুম শুরুর আগেই ধোনি অধিনায়ক পদ থেকে সরে দাঁড়িয়ে জাদেজাকে ফ্র্যাঞ্চাইজির উত্তরসূরি বেছেছিলেন। এমনকি নিলামের আগে জাদেজা শীর্ষ রিটেনশন ১৬ কোটি এবং ধোনি ১২ কোটির প্রাপ্তিতেও অনুমোদন ছিল মাহির। পুরো বিষয়ের লক্ষ্য ছিল একটাই যাতে ধোনি পরবর্তী নেতাকে নিজের হাতে গ্রুম করে যেতে পারেন। জাদেজাও মাঠে সিদ্ধান্ত গ্রহণের সময় ধোনির পরামর্শ নিতে কার্পণ্য করতেন না।

তবে অধিনায়ক হওয়ার পর শোচনীয় ফর্মে রয়েছেন তারকা অলরাউন্ডার। আট ম্যাচে তাঁর নামের পাশে মাত্র ১১২ রান এবং ৫ উইকেই। এতেই নিজের বিষয়ে নতুন করে ভাবতে বাধ্য হন জাদেজা।

“জাদেজা এবং আমার মধ্যে প্ৰথম থেকেই ঠিক ছিল। গত বছর থেকেই ও জানত যে ও ক্যাপ্টেন হতে চলেছে। অনেকদিন আগেই ওঁকে জানানো হয়েছিল, যাতে ও নিজেকে সেভাবে প্রস্তুত করতে পারে। এভাবেই রূপান্তর পর্ব সারতে চেয়েছিলাম আমরা।”

“প্ৰথম দুই ম্যাচে জাদেজার কাছে তথ্য দেওয়া হচ্ছিল। তারপর থেকে ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ওঁকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দিই। কারণ পাঁচ ম্যাচ পরে কারোর যেন মনে না হয়, যে স্রেফ টস করতে নামছি, অধিনায়ক তো অন্য জন! এভাবেই ধীরে ধীরে ট্রান্সজিশন পর্বে ঠিক করা হয়েছিল ফিল্ডিং সাজানো হোক বা বোলিং পরিবর্তন- প্ৰথম দুই ম্যাচে স্রেফ ওঁকে দেখিয়ে দেব। তারপরে থেকে ও নেতৃত্বের বিষয়টি ঠিক করে নেবে।”

এরকম জানিয়ে ধোনির আরও বক্তব্য, নেতৃত্বের চাপ সরে দাঁড়ানোয় ফর্মে ফিরবেন জাদেজা। বলেছেন, “অধিনায়কত্ব সরে যাওয়ার পরে সেরা ফর্মের জাদেজাকে যদি পাওয়া যায়, সেটাই আমরা চাই। এছাড়াও আমরা গ্রেট একজন ফিল্ডারকে হারিয়ে ফেলছিলাম, ডিপ মিড উইকেটে ফিল্ডার মিস করছিলাম। আমরা ১৭-১৮ ক্যাচ মিস করেছিলাম। আশা করি পরের ম্যাচ থেকে আমরা আরও ভালোভাবে ফিরতে পারব।”

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2021 spoon feeding will not help says ms dhoni

Next Story
সেরা পেসারের ওপরেই ক্ষেপে লাল ঠান্ডা মাথার ধোনি, দেখুন শেষ ওভারের টানটান ভিডিও