scorecardresearch

বড় খবর

দিল্লির জয়ে প্রায় বিদায় RCB-র! নাইটদের সামনে হঠাৎই মস্ত সুযোগ, জানুন অঙ্ক

প্লে অফের লড়াই জমে উঠেছে। এই সপ্তাহেই ঠিক হয়ে যাবে শেষ চারের দল। লড়াই হবে হাড্ডাহাড্ডি।

১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে প্লে অফের একমাত্র দল হিসেবে শেষ চারে ওঠা নিশ্চিত করে ফেলেছে গুজরাট টাইটান্স। এরপরের দুই পজিশনে পাওয়ার লড়াইয়ে এগিয়ে রাজস্থান রয়্যালস এবং লখনৌ সুপার জায়ান্টস। আর বাকি একটা জায়গা দখলের জন্য গ্রুপ পর্বের শেষ সপ্তাহে লড়াই তীব্র হয়ে উঠেছে। সোমবার পাঞ্জাব কিংসকে হারানোর দিল্লি ক্যাপিটালস শেষ চারে পৌঁছে গেল। আর প্লে অফে ওঠার সম্ভাবনাও জোরালো হয়ে ঋষভ পন্থ বাহিনীর।

রাজস্থান রয়্যালস
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১৬
নেট রান রেট: ০.০৩৪

রবিবার লখনৌ সুপার জায়ান্টসকে হারানোর প্লে অফের জায়গা কার্যত নিশ্চিত করে ফেলেছে রাজস্থান রয়্যালস। এই মুহূর্তে ১৬ পয়েন্টে পৌঁছতে পারে মাত্র দূটো দল। এই দুই দলের অন্যতম আরসিবির নেগেটিভ রানরেট নিয়ে লড়াইয়ে রয়েছে। সিএসকের বিরুদ্ধে বড় রানে জেতা নিশ্চিত করা আপাতত চ্যালেঞ্জ রাজস্থানের। অন্যদিকে, নেট রানরেট উন্নত করে প্লে অফে পৌঁছনোর জন্য আরসিবিকে ৭০ রানের ব্যবধানে জিততে হবে গুজরাট টাইটান্স ম্যাচে। এই কারণেই রয়্যালসরা প্লে অফের জায়গা দখলের বিষয়ে এগিয়ে আরসিবির তুলনায়।

আরও পড়ুন: বল যেন বারুদ! জাতীয় দলে এই তারকাকেই চাইছেন সৌরভ, করলেন জোরালো সওয়াল

লখনৌ সুপার জায়ান্টস
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১৬
নেট রানরেট: ০.২৬২

পরপর হারে লখনৌ সুপার জায়ান্টসের রান রেট ০.৭০৩ থেকে নেমে এসেছে ০.২৬২-এ। তা সত্ত্বেও এই রানরেটের জন্যই প্লে অফের জায়গা দখলের বিষয়ে ফেভারিট কেএল রাহুলের দল। কেকেআরের বিরুদ্ধে শেষ ম্যাচে লখনৌ যদি ৮০ রানের ব্যবধানে হারে এবং সেইসঙ্গে আরসিবি গুজরাটকে ৭০ রানে হারায় তাহলেই একমাত্র লখনৌ প্লে অফ থেকে ছিটকে যাবে।

দিল্লি ক্যাপিটালস
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১৪
নেট রানরেট: ০.২৫৫

সোজা কথায়, প্লে অফে জায়গা দখলের জন্য দিল্লির লড়াই এই মুহূর্তে আরসিবির সঙ্গে। শেষ ম্যাচে দিল্লি যদি মুম্বই ইন্ডিয়ান্সকে হারায়, তাহলে প্লে অফ নিশ্চিত করে ফেলবে দিল্লি। যদি দিল্লি হারে এবং আরসিবি গুজরাটের বিরুদ্ধে জেতে তাহলে দিল্লি ছিটকে যাবে। যদি দুই দলই হারে, তাহলে দরজা খুলতে পারে কেকেআর, হায়দরাবাদ অথবা পাঞ্জাব কিংসের।

আরসিবি
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১৪
নেট রানরেট: -০.৩২৩

১৪ পয়েন্টে থাকা সত্ত্বেও শেষ ম্যাচ কোহলিদের কাছে মাস্ট উইন। তবে জিতলেও প্লে অফ নিশ্চিত নয়, যদি অন্য ম্যাচে দিল্লি জেতে। প্লে অফের লড়াইয়ে থাকা সকল দলের মধ্যে সবথেকে খারাপ রানরেট রয়েছে আরসিবির।

কেকেআর
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১২
নেট রানরেট: ১৬০

কেকেআরের এই মুহূর্তে একটাই আশা অন্য কোনও দল যেন ১৬ পয়েন্টে আর না পৌঁছতে পারে। কেকেআরের রানরেট যথেষ্ট ভালো। শেষ ম্যাচে লখনৌকে ৩০ রানের ব্যবধানে হারালে নাইটদের রানরেট পেরিয়ে যাবে দিল্লিকে। তবে এর জন্য দিল্লিকে শেষ ম্যাচে হারতেই হবে।

আরও পড়ুন: IPL শেষ নাইট সুপারস্টারের! বিপর্যস্ত KKR-এ শুরু হয়ে গেল ভগবানকে ডাকা

পাঞ্জাব কিংস
ম্যাচ: ১৩
পয়েন্ট: ১২
নেট রানরেট: -০.০৪৩

দিল্লির বিরুদ্ধে হেরে বসায় পাঞ্জাবের প্লে অফের সম্ভবনা কার্যত শেষ। পাঞ্জাব এখন তাকিয়ে থাকতে হবে দিল্লি, কেকেআর এবং আরসিবি যেন শেষ ম্যাচে হারে। সেই সঙ্গে পাঞ্জাবকে শেষ ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে হায়দরাবাদের বিরুদ্ধে।

সানরাইজার্স হায়দরাবাদ
ম্যাচ: ১২
পয়েন্ট: ১০
নেট রানরেট: -০.২৭০

হায়দরাবাদের একমাত্র আশা বেঁচে যদি বাকি কোনও দল নতুন করে ১৬ পয়েন্টে না পৌঁছতে পারে। সেই সঙ্গে পাঞ্জাবকে শেষ দুই ম্যাচে মুম্বই এবং পাঞ্জাব কিংসের বিরুদ্ধে বিশাল ব্যবধানে জিততে হবে। তবে শেষ দুই ম্যাচে ৩০ রানের বড়সড় ব্যবধানে জিতলেও পজিটিভ রানরেট হবে না হায়দরাবাদের।

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 delhi capitals win against pbks huge setback for rcb in the playoff race how things stand