scorecardresearch

বড় খবর

ATKMB কে টেক্কা কোচ বাছাইয়ে! গাস হিডিঙ্ক, ওয়েঙ্গারের বন্ধুকে কোচ করে আনল বেঙ্গালুরু

বেঙ্গালুরু এফসির যুব দলের দায়িত্ব নিচ্ছেন জ্যান ভ্যান লুন। উঠতি প্রতিভাদের জন্য বড়সড় কোচ নিয়োগ করল ব্লুজ-রা।

কয়েকদিন আগেই এটিকে মোহনবাগান হুয়ান ফেরান্দোর পরিচিত জোসেফ রোমা গিলবার্টকে যুব দলের কোচ হিসেবে নিয়োগ করেছে। এবার বেঙ্গালুরু টেক্কা দিল এটিকে মোহনবাগানকে। অন্তত যুব দলের কোচ বাছাইয়ের ক্ষেত্রে। বেঙ্গালুরু এফসি মঙ্গলবার জানিয়ে দিল, ডাচ কোচ জান ভ্যান লু তাদের যুব দলের দায়িত্ব সামলাবেন। ডাচ কোচের প্রোফাইল নজরকাড়া। ৫৬ বছরের জান ভ্যান লু কোচিং কেরিয়ার শুরু করেন বিখ্যাত পিএসভি আইন্দোভেন-এ যুব কোচ এবং কোঅর্ডিনেটর হিসাবে। কিংবদন্তি গাস হিডিংকের সঙ্গে। এরপরে এফসি উতরেক্ট এবং আর্সেনালের যুব দলের দায়িত্বও সামলেছেন জান ভ্যান লু।

বেঙ্গালুরু এফসির যুব দলের দায়িত্ব নেওয়ার ঠিক আগেই জান ভ্যান লু এফসি উতরেক্ট-এর একাডেমির হেড কোচের পদে আসীন ছিলেন। এছাড়াও ডাচ ফুটবল ডেভেলপমেন্ট প্রোগ্রামে রয়্যাল ডাচ ফুটবল সংস্থার কোঅর্ডিনেটর ছিলেন।

আরও পড়ুন: দুই তরুণ তুর্কিতে নজর ইস্টবেঙ্গলের! চুক্তি-ঘোষণার দিনেই বড়সড় আপডেট লাল-হলুদে

কোচিং কেরিয়ারের সেরা সময় আর্সেনালের যুব দলের সঙ্গে যুক্ত থাকা। ২০১৪-২০১৭ পর্যন্ত একাডেমি পর্যায়ে কোচ ছিলেন জান ভ্যান। অনুর্দ্ধ-১৯ এবং অনুর্দ্ধ-২৩ গ্রুপের ফুটবল টিমের সঙ্গে থাকাকালীন আর্সেন ওয়েঙ্গারের সঙ্গে এমিলি স্মিথ রো, এডি এনকেটিয়া, বুকায় সাকার মত প্রতিভাদের পরিচর্যায় সাহায্য করেছেন।

https://platform.twitter.com/widgets.js

ইউথ ডেভেলপমেন্ট প্রোগ্রামে জান ভ্যান লুন বেশ সাড়া জাগানো নাম। উয়েফা এ লাইসেন্সধারী এই কোচ বিশ্বজুড়ে সারা বছর একাধিক ওয়ার্কশপ করে বেড়ান। আর্সেনালে থাকার সময় ইন্ডিভিজুয়াল ডেভেলপমেন্ট প্রোজেক্ট-এও যুক্ত ছিলেন। মাইকেল আর্টেতা, ফ্রেডি লুংবার্গ, থিয়েরি অরির মত সুপারস্টাররা তাঁর হাতেই বেড়ে উঠেছেন।

আরও পড়ুন: ইস্টবেঙ্গল নয়, ISL-এ এই দলের কোচিংয়ের দৌড়েও ছিলেন কনস্টানটাইন! ইন্টারভিউ পর্যন্ত গড়ায় নিয়োগ

বেঙ্গালুরুর সঙ্গে যুক্ত হওয়ার পরে জান ভ্যান লুন বলেছেন, “দায়িত্ব নেওয়ার আগে সাইমন গ্রেসনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। বেঙ্গালুরুর সাইমনের সঙ্গে কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। বি দল থেকে এ দলে জায়গা করে নেওয়া কঠিনতম কাজের অন্যতম। তাই এই রূপান্তর পর্ব যাতে মসৃণভাবে সম্পন্ন হয়, তা দেখা আমার দায়িত্ব। যে কোনও ক্লাবের সাফল্যের জন্য নিজস্ব প্লেয়ার থাকা প্রয়োজন। বেঙ্গালুরু সঠিক দিশাতেই এগোচ্ছে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl transfer bengaluru fc appoints former arsenal youth team coach dutch man jan van loon