বড় খবর

পিচে পড়ে ব্যাটসম্যান! তবুও রান আউটে ‘না’ রুটদের, কেন জানলে চমকে উঠবেন

রুটরা আউট না করার সিদ্ধান্ত নেওয়ার পরেই আম্পায়ার ডেড বলের ইঙ্গিত দেন। ফিজিও ছুটে এসে ক্রফ্টকে ফিট করার কাজে লেগে পড়েন।

টি২০ ব্লাস্ট টুর্নামেন্টে জো রুট এবং তাঁর দল ইয়র্কশায়ার দুরন্ত স্পোর্টসম্যানশিপের নজির রাখল। রান নেওয়ার সময় ল্যাঙ্কশায়ার ব্যাটসম্যান লুক ওয়েল আহত হয়ে ক্রিজে পড়ে গেলেও ইয়র্কশায়ার রান আউট করতে চায়নি।

ইয়র্কশায়ারের রানের রান চেজ করছিল ল্যাঙ্কশায়ার। ব্যাটসম্যান লুক ওয়েল মিড অফে হালকা করে বল ঠেলে রান নিতে দৌড়েছিলেন। সেই সময়েই নন স্ট্রাইকিং এন্ডের ব্যাটসম্যান ক্রফ্ট রান নেওয়ার সময় বাঁ পায়ে চোট পেয়ে বসেন। চিৎকার করে মাটিতে লুটিয়ে পড়েন। এমনটা দেখে অধিনায়ক জো রুট সতীর্থদের রান আউট করতে বারণ করেন।

আরো পড়ুন: কার্তিকের জন্য প্রাইভেট জেট! শাহরুখের কীর্তিতে বাকরুদ্ধ হন নাইট সুপারস্টার

ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে এমন সিদ্ধান্ত নেন জো রুট। ল্যাঙ্কশায়ারের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৮ বলে ১৭ রান। হাতে ছিল ৫ উইকেট। ম্যাচে ফিরতে ইয়র্কশায়ারের দ্রুত উইকেট তুলতেই হত।

তবে সেই আউটের প্রলোভন উপেক্ষা করে জো রুট বিশ্বক্রিকেটে নয়া নজির স্থাপন করলেন। কমেন্ট্রি বক্সে প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মার্ক বুচার এবং রব কি রুটের সিদ্ধান্তে অবশ্য একমত হতে পারেননি। কি সরাসরি ফুটবলের প্রসঙ্গ এনে বলেন, মাঠে ফুটবলার আহত হলে সতীর্থ অথবা বিপক্ষরাই বল মাঠের বাইরে বের করে দেন। বুচার যদিও বলছেন, রুটের সিদ্ধান্ত ‘অদ্ভুত’!

যাইহোক, রুটরা আউট না করার সিদ্ধান্ত নেওয়ার পরেই আম্পায়ার ডেড বলের ইঙ্গিত দেন। ফিজিও ছুটে এসে ক্রফ্টকে ফিট করার কাজে লেগে পড়েন। ম্যাচের পরে ল্যাঙ্কশায়ার প্রতিপক্ষ ইয়র্কশায়ারের প্রশংসায় পঞ্চমুখ হয়ে বলে দিয়েছে, “ওঁরা সহজেই স্ট্যাম্প ফেলে ব্যাটসম্যানকে আউট করতে পারত। তবে তা না করায় ওদের প্রশংসা প্রাপ্য।”

রুট পরে বলেন, সেই সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন ছিল। রান আউট করার বদলে রুট অবশ্য ক্রফটের ইনজুরি নিয়েই বেশি উদ্বিগ্ন ছিলেন। “প্রথমে মনে হয়েছিল, ক্রফটের ইনজুরি বেশ সিরিয়াস। তবে শেষ পর্যন্ত সেটা যে হয়নি, তা বড় স্বস্তির। আমার সিদ্ধান্ত নিয়ে পাল্টা অনেক যুক্তি তর্ক থাকবে। অন্য ব্যক্তিরা হয়ত এমন পরিস্থিতি আলাদা আলাদাভাবে সামলাতেন।” বলে দিয়েছেন রুট।

রুটের সেই সিদ্ধান্তই হারাকিরি হয়ে যায়। কারণ চোট পাওয়া ক্রফ্টই ল্যাঙ্কশায়ারকে জয়ে পৌঁছে দেন। নিজে অপরাজিত থাকেন ২৬ রানে। হাতে পাঁচ উইকেট নিয়ে ইয়র্কশায়ারের ১২৬ রান সহজে পেরিয়ে যায় ল্যাঙ্কশায়ার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Joe root sportsmanship spirit steve croft injury yorkshire vs lancashire 2021

Next Story
বাদ পড়লেন সঞ্জু! জন্মদিনেই টিম ইন্ডিয়ায় অভিষেক তারকার! বিরল কীর্তি কলম্বোয়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com