World Bicycle Day: সেলিব্রেট করছে Kolkata Cycle Samaj, আমন্ত্রিত আপনিও

ক্যালেন্ডারের পাতায় এরকমও একটা দিন থাকতে পারে সেটা ভাবতে পারেননি নিশ্চয়ই। ওয়ার্ল্ড বাইসাইকেল ডে বা বিশ্ব বাইসাইকেল দিবস এর আগে কখনই পালিত হয়নি এই বিশ্বে।

By: Updated: June 2, 2018, 05:41:59 PM

ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে অ্যাকাডেমি চত্বর পর্যন্ত সাইকেল র‍্যালি

জানেন কি কাল বিশ্ব সাইকেল দিবস? চমকে গেলেন তো? ক্যালেন্ডারের পাতায় এরকমও একটা দিন থাকতে পারে সেটা ভাবতে পারেননি নিশ্চয়ই। ওয়ার্ল্ড বাইসাইকেল ডে বা বিশ্ব বাইসাইকেল দিবস এর আগে কখনই পালিত হয়নি এই বিশ্বে। আগামিকাল, অর্থাৎ ৩ জুন থেকে পথচলা শুরু আরও একটা দিনের। দু’চাকার এই দুর্দান্ত পরিবেশ বান্ধব যানের বিবিধ উপকারিতার কথা ভেবেই গত ১২ এপ্রিল জাতিসংঘ সিদ্ধান্ত নেয় যে, এবার থেকে বিশ্ব বাইসাইকেল দিবস পালিত হবে।

এই শহরে প্রচুর মানুষ সাইকেল চালান। কিন্তু অধিকাংশই সাইকেলের জন্য এই বিশেষ দিনের কথা জানেন না। সেই কারণেই কলকাতার সাইকেল সমাজ তাদের ফেসবুক পেজে পোস্ট দিয়ে জানিয়েছে, তারা প্রথম বিশ্ব সাইকেল দিবস পালন করবেন ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে অ্যাকাডেমি চত্বর পর্যন্ত সাইকেল র‍্যালি দিয়ে। তাদের ওয়ালে জ্বলজ্বল করছে আমন্ত্রণ বার্তা। 

আরও পড়ুন: হিরোর নতুন সাইকেল বাজারে আসছে মাত্র ১,৯৯৯ টাকায়

২০০৯ থেকে কলকাতা সাইকেল সমাজ এই অসাধারণ যান নিয়ে অভিযান চালিয়ে যাচ্ছে। এই শহরে সুস্থ একটা সাইকেল মনস্ক পরিবেশ গঠনের স্বপ্নই দেখে তারা। সাইকেল সমাজের ঠিকানা উল্টোডাঙ্গা হাউজিং এস্টেট। সংগঠনের যুগ্ম আহ্বায়ক রঘু জানাকে ফোন করা হলে তিনি বলেন, এই সংগঠনের ৭০ জন সদস্যেরই পরিবহনের প্রধান ভরসা সাইকেল। দু চাকার দুনিয়াতেই তাঁদের বাস। খুব প্রয়োজন না-পড়লে তাঁরা সাইকেল ব্যতীত অন্য যানের সাহায্য নেন না।

রঘুবাবু শহরবাসীর স্বাস্থ্যের কথা ভেবেই সাইকেল সংস্কৃতির প্রচার চান। তিনি বলছেন, “কলকাতায় বায়ু দূষণের মাত্রা অনেকটাই বেড়ে গেছে। লাং ক্যান্সার ও ব্রঙ্কাইটিসের মতো রোগের প্রকোপও বাড়ছে। সাইকেলের মতে পরিবেশবান্ধব যান আর একটাও নেই। আমরা চাইছি সরকারী উদ্যোগে রাস্তায় সাইকেল লেন বা সাইকেলের জন্য প্রতিটি মেট্রো স্টেশনের সামনে গ্যারেজ বা স্ট্যান্ড করে দেওয়া হোক। যার ফলে অফিস যাত্রীরাও সাইকেলে যাতায়াত করতে পারবেন।” কলকাতা শহরে নিরাপত্তাহীনতার জন্যও অনেকে সাইকেল চালান না বলেই জানিয়েছেন পেশায় শিক্ষক রঘুবাবু।

আমাদের শহরে বা এই দেশেই সে অর্থে সাইকেল নিয়ে সেরকম কোনও সংস্কৃতি নেই। সাইকেলকে বরাবরই নিম্নশ্রেণির যান হিসেবেই দেখা হয়। কিন্তু চিনের মতো পরিবেশ দূষণে জেরবার দেশগুলিতে কিন্তু সরকারি উদ্যোগেই সাইকেলের প্রচার করা হয়। বেলজিয়াম, সুইজারল্যান্ড, জাপান, নরওয়ে, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ডস, ও মার্কিন মুলুকে সাইকেল অত্যন্ত জনপ্রিয়। এমনকী অনেক দেশের রাষ্ট্রপ্রধানরাও সাইকেল চালান।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata cycle samaj celebrates world bicycle day

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X