সুন্দরবনে এবার লক্ষ্মী, সাইকেলে চেপে পাড়ি ১১০ কিমি

দীর্ঘ পথ পাড়ি। শহর থেকে বহু দূরত্ব। খোদ দক্ষিণারায়ের রাজত্ব্যে পা রাখবেন তিনি। সেই জন্য বেশ কিছুদিন তিনি অনুশীলনও সারছেন। রাস্তায় যাতে কোনও সমস্যা না দেখা দেয়, সেজন্য হাওড়াতে নিজস্ব অ্যাকাডেমিতে অনুশীলনও করছেন তিনি।

By:
Edited By: Subhasish Hazra Kolkata  Updated: December 3, 2019, 08:04:09 AM

“ঘুসুড়ি” নামটাই এখন রাজ্যবাসীর আতঙ্ক। পরিবেশ দূষণে দিল্লির পরেই যার নাম। আমাদের রাজ্যে পরিবেশ দূষণে সর্বাধিক দূষণমাত্রা দেখা যাচ্ছে এই ঘুসুড়ি এলাকায়, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদ থেকে রাজ্য দূষণ পর্ষদ। দূষণ নিয়ে সমাজে প্রচার চালানোর সঙ্গে সঙ্গেই বেশ কিছু সতর্কতা জারি করেছে দূষণ পর্ষদ। এবার দূষণ রুখতে এগিয়ে এলেন খোদ রাজ্যের মন্ত্রী ও ভারতীয় প্রাক্তন ক্রিকেটার ঘুসুড়ির বাসিন্দা লক্ষ্মীরতন শুক্লা

মঙ্গলবার বিশ্ব প্রতিবন্ধী দিবস। সেই দিনকেই এবার স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিলেন লক্ষ্মীরতন শুক্লা। তারকা ক্রিকেটার এবার সরাসরি পাড়ি দেবেন সুন্দরবনে। শহর থেকে ১৯১ কিমি দূরত্বে তিনি যাচ্ছেন অবশ্য স্রেফ সাইকেল চালিয়ে। ঘুষুড়ি থেকে দক্ষিণ ২৪ পরগনার বকখালি সমুদ্র সৈকত পর্যন্ত ১১০ কিমির পথ অতিক্রম করতে সময় লাগবে সাত থেকে আট ঘন্টা। পরিবেশ রক্ষা ও সচেতনতা বাড়ানোর লক্ষ্যে তাঁর এই পদক্ষেপকে কুর্নিশ করছেন প্রত্যেককে। বর্তমানে রাজ্যের ক্রীড়া ও যুবকল্যাণ দফতরের দায়িত্বে রয়েছেন তিনি।

দীর্ঘ পথ পাড়ি। শহর থেকে বহু দূরত্ব। খোদ দক্ষিণারায়ের রাজত্ব্যে পা রাখবেন তিনি। সেই জন্য বেশ কিছুদিন তিনি অনুশীলনও সারছেন। রাস্তায় যাতে কোনও সমস্যা না দেখা দেয়, সেজন্য হাওড়াতে নিজস্ব অ্যাকাডেমিতে অনুশীলনও করছেন তিনি। বুধবার সকাল ৬টায় ঘুষুড়ি থেকে সুন্দরবন অভিযান শুরু করছেন তিনি।

আরও পড়ুন সাইকেল চালালেও পরতে হবে হেলমেট, বার্তা লক্ষ্মীরতনের

লক্ষ্মী সোমবার জানান, “দূষণ বর্তমানে সবথেকে বড় সমস্যা। আগামী প্রজন্মের জন্য পরিবেশকে বসবাসযোগ্য করে রাখতে হবে। এই বিষয়ে রাস্তায় নেমে মানুষকে সজাগ করে তোলার দায়িত্ব আমাদেরই। সেই কাজ করতেই এই অভিযানে নামা। আশা করছি আমার উদ্যোগ সফল হবে।” ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে একান্তভাবে রাজ্যের মন্ত্রী জানালেন, “কিছুদিন আগেই এমন পরিকল্পনার কথা মাথায় এসেছিল। পরিবেশ নিয়ে এমন উদ্য্গো ”

জানা গিয়েছে, সুন্দরবনে যাওয়ার পথে একাধিক স্কুলে যাবেন মন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা। সেখানে গিয়ে পরিবেশ বিষয়ে ছাত্র-ছাত্রীদের মতামত নেবেন। পাশাপাশি পরিবেশের ক্রমবর্ধমান দূষণ রোধে ছাত্র-ছাত্রীদের অবশ্য পালনীয় কর্তব্য বোঝাবেন তিনি। কী কী পদক্ষেপে এই পৃথিবী আবার প্রাণ ফিরে পাবে, তা-ও তিনি ব্য়াখ্যা করবেন তিনি।

লক্ষ্মীরতন শুক্ল আবার জানিয়েছেন, সাইকেলে তাঁর কর্মসূচি শুধু সুন্দরবন অভিযানেই আটকে থাকবে না। এবার থেকে বাড়ি থেকে অফিসে যাওয়ার জন্য লক্ষ্মী সাইকেলেই চড়বেন। রাস্তায় চার চাকার অতি-ব্যবহার রুখতেই তাঁর এই পদক্ষেপ। লক্ষ্মীরতন শুক্লা জানিয়েছেন, “আমরা নিজেরা যতদিন না ঠিক হব ততদিন এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। সব কাজ সরকারের ওপর ছেড়ে দিয়ে হাত গুটিয়ে বসে থাকলে এই সমস্যা সমাধান কোনও দিনই হবে না ” গাড়ি ছেড়ে সাইকেলের প্রতি আগ্রহী হোক মানুষ, চান তিনি। তাঁর দাবি এই অভিযানের পর থেকেই বাড়ি থেকে ক্রিকেট কোচিং ক্যাম্প এমনকি নিজের দফতরে যেতেও ব্যবহার করবেন সাইকেল।

এই অভিনব সাইকেল অভিযানে তাঁর সঙ্গী হবেন বাংলার ক্রিকেটার মনোজ তেওয়ারিও। লক্ষ্মী ও মনোজ ছাড়াও থাকবেন ৯ সাইক্লিস্টও। লক্ষ্মীরতনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন হরভজন সিং, ঋদ্ধিমান সাহা, শিবশঙ্কর পাল, পৌলমী ঘটক, সৌরাশিস লাহিড়ী, অশোক দিন্দা, রহিম নবি, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মতো তারকারা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Laxmi ratan shukla to ride cycle 110 km for environmental awareness

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং