scorecardresearch

বড় খবর

বিশ্বকাপ জয়ে কোনও অবদানই নেই মেসির! শোর মাচিয়ে এবার বিস্ফোরণ আর্জেন্টিনীয় কিংবদন্তির

মেসি নয়, এমবাপেই সেরা বলে দিলেন আর্জেন্টাইন কিংবদন্তি

বিশ্বকাপ জয়ে কোনও অবদানই নেই মেসির! শোর মাচিয়ে এবার বিস্ফোরণ আর্জেন্টিনীয় কিংবদন্তির

কাতারে বিশ্বকাপ জয় মেসির মুকুটে শ্রেষ্ঠত্বের পালক বসিয়ে দিয়েছে। সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ফুটবল বিশ্বের কাছে সম্ভ্রমের সিংহাসন আদায় করে নিয়েছেন। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বহুদূর পিছনে ফেলে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। পেলে তো বটেই এমনকি দেশজ দিয়েগো আর্মান্দো মারাদোনাকেও সর্বসেরার দৌড়ে এগিয়ে গিয়েছেন লিওনেল আন্দ্রেস মেসি। এমনটাই অভিমত ফুটবল বিশ্বের।

মেসি-মারাদোনা বিতর্কে ইতি টেনে দিয়েছেন আর্জেন্টিনার সদ্য বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্কালোনিও। যিনি স্প্যানিশ রেডিও স্টেশন কোপ-কে কয়েকদিন আগেই জানিয়ে দিয়েছেন, “যদি দুজনের মধ্যে একজনকে বাছতে হয়, আমি লিওকেই বাছব। ওঁর সঙ্গে আমার সম্পর্ক বরাবর স্পেশ্যাল। মারাদোনাও গ্রেট। তবে লিও সর্বকালের গ্রেটেস্ট।”

আরও পড়ুন: মেসিই সেরা, রোনাল্ডোকে GOAT বলেও রিয়াধ-সতীর্থ মত বদলালেন মাত্র ২০ মিনিটেই

বিশ্বকাপ জয়ের আগে আর্জেন্টাইনদের কাছে সম্মানের একনম্বর সিংহাসন সবসময় বরাদ্দ থাকত মারাদোনার জন্য। তবে এবার বিশ্বকাপ জয়ের পর পরিস্থিতি বদলেছে। মারাদোনার ১৯৮৬-র বিশ্বকাপ জয়কে পিছনে ফেলে ২০২২-এ শ্রেষ্ঠত্বের চূড়ায় দলকে পৌঁছে দেওয়ার পর আর্জেন্টাইনদের কাছে শ্রদ্ধার মাপসূচকে বদল আনতে বাধ্য করেছেন পিএসজি সুপারস্টার।

তবে এত কিছুর পরেও মেসির বিশ্বজয়কে এবার খাটো করে দেখলেন আর্জেন্টিনার কিংবদন্তি গোলকিপার হুগো অরল্যান্দো গাত্তি। স্প্যানিশ প্রচারমাধ্যম ল্য নেসিওন-কে দেওয়া সাক্ষাৎকারে যিনি খুল্লামখুল্লা জানিয়ে দিয়েছেন, “আর্জেন্টিনার গোলকিপারের অবদান মেসির থেকেও বেশি। ম্যাচ-টাইমে দুর্ধর্ষ যেমন সেভ করেছে, তেমন টাইব্রেকারেই জিতিয়েছে দলকে। গোলকিপারই আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে ফারাক গড়ে দিয়েছে। গোটা ম্যাচে সেভাবে খাটতে হয়নি ওঁকে। তবে আসল মুহূর্তেই নির্ঘাত গোল বাঁচিয়ে দিয়েছে একদম শেষ লগ্নে। আমার কাছে মেসির অবদান আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে অপরিহার্য নয়।”

বোকা জুনিয়র্সের এই কিংবদন্তি গোলকিপার মেসিকে খাটো করে আরও বলেছেন, “মেসি মোটামুটি বিশ্বকাপে ভালোই খেলেছে। তবে ও কখনই মারাদোনা হতে পারবে না। প্রথমত, কেউই পেলেকে ছাপিয়ে যাওয়ার যোগ্য নয়। এখানে আর্জেন্টিনায় কেউ মারাদোনাকে পেরোতে পারবে না। আমি তো বলব, এই মুহুর্তে এমবাপে বিশ্বের সেরা।”

আরও পড়ুন: হ্যাটট্রিকের সুযোগ পেয়েও করলেন না! নেইমার-এমবাপেকে পেনাল্টি মারতে দিয়ে হৃদয় জয় মেসির

আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে একসময়ের তারকা গোলকিপার ছিলেন। খেলেছেন ১৮টি ম্যাচ। তবে হুগো গাত্তির কৃতিত্ব অন্য জায়গায়। আর্জেন্টিনার ঘরোয়া লিগে সর্বাধিক (৭৫৭টি) ম্যাচ খেলা তারকা। খেলেছেন টানা ২৬টি সিজন। ফুটবল ইতিহাস এবং পরিসংখ্যানের আন্তর্জাতিক সংস্থার বিচারে বিংশ শতকের তৃতীয় শ্রেষ্ঠ গোলকিপার নির্বাচিত হওয়া গাত্তি অবশ্য বরাবর আর্জেন্টিনার মেসি-বিরোধী হিসাবে কুখ্যাত।

এর আগে একাধিকবার মেসি-বিরোধী মন্তব্য করে শিরোনামে এসেছেন-
২০১৮: “মেসির স্পেনেই খেলা উচিত। মানুষ ওঁকে ওখানেই দেখতে চায়। ক্রিশ্চিয়ানো (রোনাল্ডো) হলে ওখানেই খেলত।”
২০১৯: “মেসির রিয়েল মাদ্রিদে সই করা উচিত। এবং রোনাল্ডোর মত পারফর্ম করা উচিত। সেই সাহস ওঁকে দেখাতে হবে। নাহলে ও নিছক একজন ফুটবলারই হয়ে থাকবে।”

আরও পড়ুন: বিশ্বকাপ ফাইনালে মেসিদের সঙ্গে বেয়াদপি করেই চলেন এমবাপে! বিষ্ফোরক অভিযোগ এবার রোমেরোর

২০২০: “বেঞ্জিমা মেসির থেকে অনেক এগিয়ে। একটু ভালো করে ফুটবল দেখলেই বোঝা যাবে ও দীর্ঘদিন সেরা ফর্মে নেই। বেঞ্জিমা দলের জন্য মেসির থেকে বেশি অবদান রাখছে। ফরাসি এই তারকা রিয়েল মাদ্রিদের হয়ে যা খেলছে তা বহুদিন রোনাল্ডো বাদে আর কেউ দেখাতে পারেনি।”
২০২০: “মেসির হয়ে কথা বলাটা যেন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। এই বছরে হ্যাজার্ড মেসির পর্যায়ে পৌঁছে যাবে। লা লিগা স্রেফ একজনের দক্ষতায় জেতা সম্ভব নয়। এটা দলগত সাফল্য।”

মেসি বিশ্বকাপে সেরার সেরা ফর্মে ছিলেন। সাত গোলের পাশাপাশি তিনটে এসিস্টও তাঁর নামের পাশে। বিশ্বকাপে মাত্র একগোলে এমবাপের কাছে পিছিয়ে থেকে গোল্ডেন বুট হাতছাড়া করলেও সোনার বলের মালিক তাঁকে ছাড়া কাউকে ভাবা যায়নি। এমন মারকাটারি পারফরম্যান্সের পরেও দেশের কিংবদন্তির মন গলাতে পারলেন না মহাতারকা!

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Lionel messi was insignificant in argentinas world cup win says hugo gatti