সালাহায় মুগ্ধ লিভারপুল ‘মুসলিম হতে চায়’

২০১৭ সালে সালাহ লিভারপুলে আসেন। ভারতীয় মুদ্রায় প্রায় ৩২৭ কোটি টাকায় তাঁকে দলে নেয় রেডস। ফুটবল পণ্ডিত আর বিশেষজ্ঞরা তাঁর লিভারপুল আগমন নিয়ে প্রশ্ন তুলেছিল। কিন্তু তাঁরাই সালাহকে বর্ষসেরা ফুটবলার হিসেবে বেছে নিয়েছিল পরে।

By: Mihir Vasavda Madrid  Updated: June 3, 2019, 12:13:46 PM

মহম্মদ সালাহ, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসির পর ফুটবলবিশ্বের সবচেয়ে চর্চিত নাম। লিভারপুলের এই সুপারস্টারকে নিয়েই এখন আলোচনা সর্বত্র। গত শনিবার মাদ্রিদের ওয়ান্ডো মেট্রোপলিটানো স্টেডিয়াম ঐতিহাসিক রাতের স্বাক্ষী থেকেছে লিভারপুল। যুরগেন ক্লপের শিষ্য়রা ২-০ গোলে টটেনহ্যামকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের খেতাব ছিনিয়ে নিয়েছে। ছ’বার ইউরোপের সেরা দলের শিরোপা জুটেছে তাদের মাথায় ।২০০৪-০৫ মরসুমে শেষবার এই ট্রফি জিতেছিল লিভারপুল।

গত মরসুমে কাঁধের চোটের জন্য ফাইনালের মাঝপথেই চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল লিভারপুলের সালাহকে। রিয়াল মাদ্রিদের কাছে খেতাব হারানোর যন্ত্রণা তিনি ভুলে গেলেন এবার। তাঁর পেনাল্টিতে করা গোলেই লিভারপুল ম্যাচের ২ মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল। মিশরের প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের গোল করার নজির গড়েছিলেন সালাহ। এক মিনিট ৪৮ সেকেন্ডের মাথায় তাঁর করা গোলটিই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে দ্বিতীয় দ্রুততম গোল হিসেবে ইতিহাস লিখেছিল।

আরও পড়ুন: ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’, শুভেচ্ছায় ভাসল ইউরোপ জয়ীরা

ওয়ান্ডো মেট্রোপলিটানো স্টেডিয়ামে সেরাতে ২০ হাজার লিভারপুল সমর্থক গলা ফাটিয়েছিলেন সালাহর জন্য়। মিশরের রাজার জন্য গান বেঁধেছিলেন তাঁরা। “If he scores another few, Then I’ll be Muslim too… If he’s good enough for you, He’s good enough for me, Then sitting in a mosque, is where I wanna be Mo Salah-la-la-la-lah! Mo Salah-la-la-la-lah!”  বাংলায় যার তর্জমা করলে দাঁড়ায়, ”সালাহ যদি আরো গোল করে তাহলে আমিও মুসলিম হয়ে যাব। ও যদি তোমার জন্য় যথেষ্ট ভাল হয়, তাহলে আমার জন্যও ততটাই ভাল। এরপর একটা মসজিদে বসে আমিও মো সালাহ হতে চাইব।” যাঁরা সালাহর নামে জয়ধ্বনি দিচ্ছিলেন, তাঁরা কেউ সালাহর গোলের পর স্ট্যান্ডে বসেননি। দাঁড়িয়ে দুলছিলেন। 

সাইমন কার্টিস, ৩৫ বছরের লিভারপুলের আজী সুরে গলা মিলিয়ে বলছেন, “ও অসাধারণ, ওকে কোনওদিন লিভারপুলে বিয়ার কিনতে হবে না। এই পরিবেশে একজন মুসলিমের পক্ষে থাকাটা সহজ নয়। কিন্তু সালাহ ধারণাটাই বদলে দিয়েছে। গানের শেষ লাইনটা সেই তাৎপর্য বহন করছে। ও সব বাঁধা পেরিয়ে আমাদের গান গাওয়ার কারণ হয়ে গিয়েছে। সপ্তাহের পর সপ্তাহ ওর জন্য সেলিব্রেট করতে পেরেছি।” লিভারপুলের আরেক ফ্যান টেডি মে। এখন তাঁর বয়স ৪৪। চার বছর বয়স থেকেই লিভারপুলের সমর্থক তিনি। বলছেন, “অতীতেও লিভারপুলে মুসলিম প্লেয়ার খেলেছে। কিন্তু ও সবার থেকে আলদা। একজন মেগা স্টার হয়েও অসম্ভব মাটির মানুষ। পরিবারের সঙ্গে স্থানীয় মানুষের সঙ্গে মেলামেশা করে। মসজিদে যায়। আর পাঁচজনের মতোই সালাহ।”

২০১৭ সালে সালাহ লিভারপুলে আসেন। ভারতীয় মুদ্রায় প্রায় ৩২৭ কোটি টাকায় তাঁকে দলে নেয় রেডস। ফুটবল পণ্ডিত আর বিশেষজ্ঞরা তাঁর লিভারপুল আগমন নিয়ে প্রশ্ন তুলেছিল। কিন্তু তাঁরাই সালাহকে বর্ষসেরা ফুটবলার হিসেবে বেছে নিয়েছিল ইংলিশ প্রিমিয়র লিগে। গত বছরের সেরা তিন ফুটবলারের মধ্যে একজন সালাহ। স্বীকৃতি দিয়েছিল ফিফা।

Read full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Liverpool fans chant for mohamed salah ill be muslim too108659

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং